scorecardresearch
 

সতর্ক কলকাতা পুলিশ, ৪ দিনে খোলা হল ২৮২টি গাড়ির নীলবাতি

কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে খবর, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত লাগাতার চলে নীলবাতি লাগান গাড়ি ধরার অভিযান। আর তাতেই মিলেছে সাফল্য। সকাল থেকে রাত, রাস্তায় নীলবাতি লাগান গাড়ি নজরে এলেই তা আটক করে জিজ্ঞাসাবাদ করছেন ট্রাফিক সার্জেন্টরা। জানতে চাওয়া হচ্ছে গাড়ির মালিকের পরিচয়।

Advertisement
হাইলাইটস
  • গাড়িতে অবৈধ নীলবাতির ব্যবহার রুখতে তৎপরতা
  • কলকাতার বুকে অভিযান ট্রাফিক পুলিশের
  • শুধুমাত্র মঙ্গলবারেই খোলা হল ৯১টি গাড়ির নীলবাতি

কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার সেজে ভ্যাকসিন দেওয়ার অভিযোগে দেবাঞ্জন দেব গ্রেফতার হওয়ার পর শহরে নীলবাতি লাগানো গাড়ির বাস্তব চিত্রটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে পুলিশকে। নিজেকে উচ্চপদস্থ আমলা পরিচয় দিয়েই নীলবাতি লাগান গাড়ি নিয়ে বহাল তবিয়তে ঘুরে বেড়াতেন দেবাঞ্জন দেব। এরপর প্রতারণার অভিযোগে একে একে পুলিশের জালে ধরা পড়েছেন সনাতন রায়চৌধুরী থেকে শুরু করে বেশকয়েকজন। ধৃতদের মধ্যে কেউ আইএএস তো কেউ আবার সিবিআই আধিকারিকের ভুয়ো পরিচয় দিয়ে ঘুরতেন। তাঁদের প্রায় প্রত্যেকেই নিজেদের গাড়িতে নীলবাতি ব্যবহার করতেন বলে জানা গিয়েছে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার নীলবাতি লাগান গাড়ি পাকড়াওয়ের অভিযান শুরু করল কলকাতা ট্রাফিক পুলিশ। আর তাতে মাত্র চারদিনেই এমন ২৮২টি গাড়িকে কলকাতা ট্রাফিক পুলিশ ধরেছে, যেগুলি কোনওরকম এক্তিয়ার ছাড়াই নীলবাতি ব্যবহার করছিল।

কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে খবর, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত লাগাতার চলে নীলবাতি লাগান গাড়ি ধরার অভিযান। আর তাতেই মিলেছে সাফল্য। সকাল থেকে রাত, রাস্তায় নীলবাতি লাগান গাড়ি নজরে এলেই তা আটক করে জিজ্ঞাসাবাদ করছেন ট্রাফিক সার্জেন্টরা। জানতে চাওয়া হচ্ছে গাড়ির মালিকের পরিচয়। একইসঙ্গে জানতে চাওয়া হচ্ছে, সেই ব্যক্তির নীলবাতি ব্যবহারের অধিকার আছে কি না। গাড়ির মালিকের যুক্তির স্বপক্ষে দেখতে চাওয়া হচ্ছে নথিপত্রও। সরকারের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী যদি তিনি নীলবাতি লাগান গাড়ি চড়ার অধিকারী হন তবে ভাল, নয়তো গাড়ির মাথা থেকে সঙ্গে সঙ্গে খোলান হচ্ছে নীলবাতি। আর যদি কেউ বাতি খুলতে রাজি না হন তাহলে তুলে নেওয়া হচ্ছে গাড়ির ছবি এবং তার বিস্তারিত তথ্য পাঠিয়ে দেয়া হচ্ছে লালবাজারে। জানা যাচ্ছে তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবে লালবাজার। 

একইসঙ্গে এতদিন কটি গাড়িতে কারা নীলবাতি লাগিয়ে ঘুরছিলেন এবং কটা গাড়ি থেকে অপ্রয়োজনীয় বাতি খোলা হল সেই সমস্ত তথ্যও পাঠান হচ্ছে লালবাজারে। পুলিশ সূত্রে খবর, গত শনিবার থেকে সোমবার পর্যন্ত এই ধরনে ১৯১টি গাড়ি ধরা হয়। আর মঙ্গলবার সেই তালিকায় যুক্ত হয় আরও ৯১টি গাড়ি। ফলে ৪ দিনে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২৮২-তে। 

Advertisement

 

Advertisement