scorecardresearch
 

আগামী দুর্গাপুজোয় ১০দিন আগে থেকে উৎসব, ঘোষণা মমতার

'হেরিটেজ' দুর্গাপুজোর উদযাপনের জন্য আগামী বছর ১০ দিন আগে থেকে পুজো শুরু করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্যে- ফেসবুক থেকে নেওয়া স্ক্রিনশট। মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্যে- ফেসবুক থেকে নেওয়া স্ক্রিনশট।
হাইলাইটস
  • বৃহস্পতিবার জয়ী প্রার্থী ও দলের শীর্ষ নেতাদের নিয়ে মহরাষ্ট্র নিবাসে বৈঠক করেন মমতা।
  • দুর্গাপুজোর হেরিটেজ তকমা পাওয়ার প্রসঙ্গ তোলেন।
  • হেরিটেজ তকমা নিয়ে ইতিমধ্যেই কেন্দ্র-রাজ্য বিবাদ।

দীর্ঘ তদ্বিরের পর ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কলকাতার দুর্গাপুজো। 'হেরিটেজ' দুর্গাপুজোর উদযাপনের জন্য আগামী বছর ১০ দিন আগে থেকে পুজো শুরু করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

কলকাতা পুরভোটে বিশাল ব্যবধানে জিতেছে তৃণমূল কংগ্রেস। ১৪৪টির মধ্যে ১৩৪ আসন পেয়েছে তারা। বৃহস্পতিবার জয়ী প্রার্থী ও দলের শীর্ষ নেতাদের নিয়ে মহরাষ্ট্র নিবাসে বৈঠক করেন মমতা। সেখানেই দুর্গাপুজোর হেরিটেজ তকমা পাওয়ার প্রসঙ্গ তোলেন। তৃণমূল নেত্রী জানান,''আমি দেখতে চাই, সারা পৃথিবীর মধ্যে সেরা হবে কলকাতা। দুর্গাপুজো নিয়ে দেখেছেন জেদ থাকলে হয়। চেষ্টা করতে করতে আমরা ইউনেস্কোর হেরিটেজ তকমা আদায় করে নিয়েছি। পুজো কমিটিগুলি অনেক অনুষ্ঠান করেছে। তাদের ধন্যবাদ জানাই।'' এরপরই মমতার ঘোষণা, ইউনেস্কোর হেরিটেজ উদযাপনের জন্য় আগামী দুর্গাপুজোয় আমরা ১০ দিন আগে থেকে উৎসব শুরু করব।

আরও পড়ুন- জানুয়ারিতে বাকি পুরভোট, হাইকোর্টে জানাল কমিশন, জেনে নিন নির্ঘণ্ট

হেরিটেজ কৃতিত্ব কার? 

ইউনেস্কো দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়ার পর কৃতিত্ব কার সেনিয়ে শুরু হয়ে গিয়েছে কেন্দ্র ও রাজ্যের তরজা। পুরভোটের প্রচারে গিয়ে তৃণমূল নেত্রী বলেছিলেন, ,''কেউ কেউ বলেছিল, মমতাজি দুর্গাপুজো করতে দেয় না। আজ ওঁদের মুখে চুনকালি। আজ আমার বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ সম্মান পেয়েছে।'' তার পর তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় টুইট করেন,''অমিত শাহ-সহ বিজেপির শীর্ষ নেতাদের জন্য দু'মিনিটের নীরবতা পালন করা উচিত। ভোটের আগে প্রচার করেছিলেন, বাংলায় দুর্গাপুজো হয় না। আরও একবার তোমাদের গোঁড়ামি ও গুজব ফাঁস হয়ে গেল।''

তার পাল্টা আবার কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী জি কিষান রেড্ডি টুইট করে দাবি করেছেন,দুর্গাপুজোকে ঐতিহ্যবাহী তকমা দিতে সংস্কৃতি মন্ত্রক ২ বছর ধরে চেষ্টা চালাচ্ছিল। ইউনেস্কোয় ভারতের স্থায়ী প্রতিনিধি ও বিদেশমন্ত্রককে ধন্যবাদ জানান তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাব বিদেশি রাষ্ট্রগুলির সঙ্গে কূটনৈতিক সখ্যতা গড়ে তুলেছেন এটা তার ফল বলেও দাবি করেন কিষান রেড্ডি। এই টানাপোড়েনের মধ্যে বৃৃহস্পতিবার মমতা স্পষ্ট করে দিলেন, দুর্গাপুজোর ঐতিহ্যবাহী তকমার নেপথ্যে রয়েছে রাজ্য সরকারের তদ্বির।  

Advertisement

আরও পড়ুন- ৬ মাস পর পর রিপোর্ট কার্ড, জয়ী TMC প্রার্থীদের মমতার ১০ বার্তা

Advertisement