scorecardresearch
 

West Bengal Job : মাসে ১২ হাজার টাকা বেতনের চাকরি, বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১২ হাজার টাকা বেতনের চাকরি দেবে রাজ্য সরকার। পুরুলিয়ার সভা থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

Advertisement
mamata banerjee mamata banerjee
হাইলাইটস
  • লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
  • ১২ হাজার টাকা বেতনের চাকরি দেবে রাজ্য সরকার

লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১২ হাজার টাকা বেতনের চাকরি দেবে রাজ্য সরকার। পুরুলিয়ার সভা থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ৬০ বছর বয়স পর্যন্ত এই চাকরি করা যাবে। 

এদিন পুরুলিয়ার সভা প্রশাসনিক সভা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এক হাজার ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ করা হবে। তার মধ্যে ৭০০ জনকে চাকরি খুব তাড়াতাড়ি দেওয়া হবে। চাকরি সেই সব পরিাবেরর সদস্যরাই পাবেন, যাদের কোনও সদস্য জঙ্গলে গিয়ে কোনও না কোনও কারণে নিহত হয়েছেন। প্রত্যেককে বেতন দেওয়া হবে ১২ হাজার টাকা। মুখ্যমন্ত্রী আরও জানান, ২০১১ সাল থেকে এখনও পর্যন্ত ৭৩৮ জন আবেদন করেছেন। সেই আবেদনগুলো এসেছে মূলত ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, জলপাইগুড়ির মতো জেলাগুলি থেকে। যাঁরা আবেদন করেছিলেন তাঁদের সুযোগ দেওয়া হচ্ছে। 

পুরুলিয়ার সভা থেকে কেন্দ্রীয় সরকারকেও একহাত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকার বঞ্চনা করছে এই অভিযোগ করে তিনি দাবি করেন, ভোটের সময় মাহাতো ও আদিবাসীদের মধ্যে ঝগড়া লাগানোর চেষ্টা করা হবে। সেই প্ররোচনায় যাতে কেউ পা না দেন। আদিবাসীদের জমির প্রসঙ্গও তোলেন তিনি। বলেন, 'আদিবাসীদের বলব, আপনাদের জমি কেউ কেড়ে নিতে পারবে না। আদিবাসী জমি হস্তান্তর করা যাবে না। আইন করা হয়েছে। আদিবাসী ও মাহাতোদের ঝামেলা লাগাতে চাই না। আপনাদের যা আছে করে দেব। মাহাতোদের আদিবাসী হিসেবে ঘোষণার দাবি করা হয়েছে দীর্ঘদিন ধরে। সেটা আমার হাতে নেই। কিন্তু, কোন কোন অঞ্চলে মাহাতোরা থাকে তাদের জন্য সার্ভে করছি। আদিবাসীদের যাতে কোনও সমস্যা না হয়, সেটা দেখব। আপনাদের দাবি, সমস্যা দেখে নেব। আদিবাসী ও মাহাতোদের মধ্য়ে ঝগড়া লাগাবেন না।'   

আরও পড়ুন

একশো দিনের কাজের টাকার প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ইতিমধ্যেই ১০০ দিনের কাজের টাকা দেওয়া শুরু হয়েছে। পঞ্চাশ লক্ষ মানুষকে আর দু তিনদিনের মধ্যে টাকা দেওয়া হবে।' মুখ্যমন্ত্রী আরও জানান, আবাস যোজনার প্রথম ফেসের টাকা কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। যদি ১ এপ্রিলের মধ্যে আবাস যোজনার টাকা কেন্দ্র সরকার না ছাড়ে তাহলে রাজ্য সরকার দেবে।'

Advertisement

Advertisement