scorecardresearch
 

Primary TET : প্রাথমিক টেট-এর তারিখ ঘোষণা পর্ষদের, কীভাবে হবে পরীক্ষা ?

প্রাথমিক নিয়োগের পরীক্ষা টেট (TET)-র দিনক্ষণ ঘোষণা করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ডিসেম্বরে হবে টেট। জানালেন প্রাথমিক শিক্ষা পর্ষদের গৌতম পাল।

Advertisement
টেট পরীক্ষা টেট পরীক্ষা
হাইলাইটস
  • প্রাথমিক নিয়োগের পরীক্ষা টেট (TET)-র দিনক্ষণ  ঘোষণা করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ
  • ডিসেম্বরে হবে টেট


প্রাথমিক নিয়োগের পরীক্ষা টেট (TET)-র দিনক্ষণ  ঘোষণা করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ডিসেম্বরে হবে টেট। জানালেন  প্রাথমিক শিক্ষা পর্ষদের গৌতম পাল। আজ বুধবার তিনি দিন ঘোষণা করেন। জানান, আগামী ১০ ডিসেম্বর হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা। 

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে,  পর্ষদের ওয়েবসাইটে বুধবার সন্ধেবেলা বিজ্ঞপ্তি জারি করা হবে। সংবাদমাধ্যমে সেই বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর বৃহস্পতিবার থেকেই শুরু হবে টেট-এর রেজিস্ট্রেশন। গৌতম পাল জানান, NCTE-র গাইডলাইন মেনে এই টেট পরীক্ষা হবে। আবেদন হবে তিন সপ্তাহ ধরে। যদি কারও পেমেন্টের সমস্যা হয় তাহলে ফের দিন বাড়ানো হবে। 

গৌতম পাল আরও জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা থেকে আবেদন করার সময় শুরু হচ্ছে। তিন সপ্তাহ সময় থাকবে প্রার্থীদের কাছে। এনসিটিই-র গাইডলাইন ও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মেনে প্রতি বছর টেট পরীক্ষা নেওয়া হবে। গত বছরও সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। 

আরও পড়ুন

গৌতম পাল আরও জানান, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যমন্ত্রী চাইছেন যাতে দ্রুত নিয়োগ হয়। তাঁর আরও সংযোজন, 'প্রার্থীদের কিছু সমস্যা থাকায় নিয়োগ আটকে আছে। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ থেকে আমরা ছাড়পত্র পেয়েছি। আশা করছি সুপ্রিম কোর্ট থেকেও দ্রুত ছাড়পত্র পেয়ে যাব। কারপরই আমরা নিয়োগ করতে পারব।' 

তবে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর টেটে বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন, এমনটাই জানালেন প্রাথমিক পর্ষদ সভাপতি। আরও জানান, 'সরকার চাইছে আরও বেশি শূন্যপদে নিয়োগ হোক। এই পর্বের নিয়োগ শেষ হলেই পরের নিয়োগের বিজ্ঞপ্তি দিতে পারব।'

Advertisement

প্রসঙ্গত, গত বছর টেট পরীক্ষা হয়েছিল ১১ ডিসেম্বর। পাঁচ বছর পর ওই পরীক্ষা হয়েছিল। তখনই পর্ষদ সভাপতি জানিয়েছিলেন, প্রতি বছর নিয়ম করে টেট হবে। এ বছরেও ডিসেম্বরে টেটের আয়োজন করছে পর্ষদ।

 
গৌতম পাল জানান, ২০২১-২৩ সালে ১৫০টি কেন্দ্রে প্রায় ৩৭ হাজার পরীক্ষার্থী ছিলেন ডিএলএড-এর পরীক্ষার্থী ছিলেন। এই পরীক্ষার যাবতীয় প্রক্রিয়া বিঘ্নহীন ভাবে সম্পন্ন করা হয়েছে।

 

Advertisement