scorecardresearch
 

SRFTI-তে বসতে চলেছে সত্যজিৎ রায়ের মূর্তি, জন্মশতবর্ষে শ্রদ্ধা

SRFTI Decides to Install Satyajit Ray's Sculpture at Their Kolkata Campus: জন্মশতবর্ষ উপলক্ষে তাঁকে (Satyajit Ray) শ্রদ্ধার্ঘ্য জানাতে এই উদ্যোগ। মূর্তি বসানো এবং তৈরির প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে।

সত্যজিৎ রায়। ছবি: গেটি ইমেজেস সত্যজিৎ রায়। ছবি: গেটি ইমেজেস
হাইলাইটস
  • এসআরএফটিআই-এর কলকাতা ক্যাম্পাসে সত্যজিৎ রায়ের মূর্তি বসতে চলেছে
  • জন্মশতবর্ষ উপলক্ষে তাঁকে শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ
  • মূর্তি বসানো এবং তৈরির প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে

SRFTI Decides to Install Satyajit Ray's Sculpture at Their Kolkata Campus: এসআরএফটিআই (SRFTI)-এর কলকাতা ক্যাম্পাসে সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর মূর্তি বসতে চলেছে। দেশের প্রথম সারির সিনেমা শিক্ষা প্রতিষ্ঠানের নাম রাখা হয়েছে তাঁকে শ্রদ্ধা জানিয়ে। এতদিন সেখানে তাঁর কোনও মূর্তি ছিল না।

জন্মশতবর্ষে শ্রদ্ধা
এবার তাঁরই নামাঙ্কিত সিনেমা শিক্ষাপ্রতিষ্ঠান মানে সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে বসেছে প্রখ্যাত চিত্রনির্মাতার মূর্তি। জন্মশতবর্ষ উপলক্ষে তাঁকে (Satyajit Ray) শ্রদ্ধার্ঘ্য জানাতে এই উদ্যোগ। মূর্তি বসানো এবং তৈরির প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে।

চাওয়া হয়েছে আগ্রহপত্র
শিক্ষাপ্রতিষ্ঠান (SRFTI) পরিকল্পনা করেছে ২০২২ সালে ২ মে-র আগে তা বানানো এবং বসানোর কাজ শেষ করে ফেলা হবে। ওইদিন তাঁর জন্মদিবস। মূর্তি বসানোর জন্য আগ্রহপত্র আহ্বান করা হয়েছে।

আরও পড়ুন: জাতীয় পতাকায় পরিবর্তন চেয়েছিলেন সত্যজিৎ, কারণ জানেন?

অত্যন্ত সতর্ক
এসআরএফটিআই (SRFTI) ঠিক করেছে, সেই মূর্তি হবে ব্রোঞ্জের। যাতে তা দীর্ঘস্থায়ী হয়। মাস কয়েকের মধ্যেই সে কাজ সেরে ফেলতে হবে। মূর্তির যাতে দেখতে ভাল হয়, তা নিয়ে কোনও আপস করতে চাইছে না কর্তৃপক্ষ। সেজন্য করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি।

যাঁরা মূর্তি তৈরির প্রক্রিয়ার ওপর নজর রাখবেন। শিল্পীর স্টুডিও কলকাতার আশপাশে থাকার ওপর জোর দিয়েছেন তাঁরা। কারণ যেখানে সেই কাজ করা হচ্ছে, সেখানে কোভিড পরিস্থিতিতে যাতায়াত যাতে কোনও বাধা না হয়। আর তাই শিল্পীর স্টুডিও যেন কলকাতা বা তার আশপাশে হয়।

আরও পড়ুন: সুব্রত-দৌত্যে কেটেছিল সত্যজিতের 'সোনার কেল্লা'র জট, আসুন জেনে নিই

প্রতিষ্ঠান জানাচ্ছে
সোমবার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই বা SRFTI)-এর ভারপ্রাপ্ত অধিকর্তা দেবাশিস ঘোষাল জানান, সত্যজিৎ রায়ের মূর্তি তৈরি হচ্ছে। কলকাতার ক্যাম্পাসে কতা বসানো হবে। বিশিষ্ট চিত্রনির্মাতার জন্মশতবর্ষ উপলক্ষে এই উদ্যোগ।

সেই উদ্বোধনী অনুষ্ঠান জমকালো করে করার পরিকল্পনা করা হচ্ছে। কর্তৃপক্ষের বক্তব্য, এই শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতারা আসেন। ফলে সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর মূর্তি এমন হওয়া দরকার যার শৈল্পিক দৃষ্টিভঙ্গি, নান্দনিক দিক অনবদ্য হয়। বিশিষ্ট চিত্রপরিচালকের ভাবনা এবং এই শিক্ষাপ্রতিষ্ঠানের ভাবনা যাতে তাঁর মূর্তিতে ফুটে ওঠে, তা মাথায় রাখা দরকার।

মূর্তি তৈরির ব্যাপারে অত্যন্ত সাবধানী তাঁরা। তাই তৈরি করা হয়েছে একগুচ্ছ নির্দেশিকা। ধাপে ধাপে কাজের ওপর জোর দিয়েছেন তাঁরা। কীভাবে কাজ এগোচ্ছে, তা নিয়মিত দেখতে যাবেন তাঁরা।