scorecardresearch
 

হাইকোর্টে হাঙ্গামায় একগুচ্ছ নির্দেশ তিন বিচারপতির, পোস্টার-কাণ্ডের তদন্তেও পুলিশের রিপোর্ট তলব

হাইকোর্টে (High Court) বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha) এজলাসের বাইরে আইনজীবীদের একাংশের হাঙ্গামার ঘটনায় আগেই আদালত অবমাননার রুল জারি হয়েছিল। এবার তিন বিচারপতির বেঞ্চ ওই মামলায় একগুচ্ছ কড়া নির্দেশ দিল।

Advertisement
কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্ট।
হাইলাইটস
  • হাইকোর্টে (High Court) বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha) এজলাসের বাইরে আইনজীবীদের একাংশের হাঙ্গামার ঘটনায় আগেই আদালত অবমাননার রুল জারি হয়েছিল।
  • এবার তিন বিচারপতির বেঞ্চ ওই মামলায় একগুচ্ছ কড়া নির্দেশ দিল।

হাইকোর্টে (High Court) বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha) এজলাসের বাইরে আইনজীবীদের একাংশের হাঙ্গামার ঘটনায় আগেই আদালত অবমাননার রুল জারি হয়েছিল। এবার তিন বিচারপতির বেঞ্চ ওই মামলায় একগুচ্ছ কড়া নির্দেশ দিল। আজ, মঙ্গলবার সেই সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল হাইকোর্টের তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চে। তিন বিচারপতিই হাইকোর্ট চত্বরে প্রতিবাদ বিক্ষোভ দেখানো নিয়ে কড়া নির্দেশ দিয়েছেন।

এদিন মামলাটি ওঠে হাইকোর্টের বিচারপতি টিএস শিবজ্ঞানম, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি চিত্তরঞ্জন দাশের বৃহত্তর বেঞ্চে। গত সোমবার থেকেই হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন আইনজীবীদের একাংশ। বিচারপতি মান্থার নামে পোস্টারও সাঁটা হয়।

সেই পোস্টারে বিচারপতির নাম উল্লেখ করে লেখা ছিল, ‘বিচারের নামে কলঙ্ক।’ মঙ্গলবার এই পোস্টার প্রসঙ্গেও কলকাতার পুলিশ কমিশনারকে নির্দেশ দেয় বৃহত্তর বেঞ্চ। তিন বিচারপতির নির্দেশ, ‘কার নির্দেশে, কে বা কারা বিচারপতি মান্থার বিরুদ্ধে পোস্টার দিয়েছে, তা তদন্ত করে বার করতে হবে। দেখতে হবে কোথায় সেই পোস্টার ছাপা হয়েছে?’

ফেব্রুয়ারিতে ফের এই মামলার শুনানি। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্ট-সহ এই বিষয়ে কোথাও কোনও বিক্ষোভ অবস্থান করা যাবে না, স্লোগান, ব্যানার দেওয়া যাবে না বলে নির্দেশ দিল তিন বিচারপতির বেঞ্চ। 

স্বতঃপ্রণোদিত মামলাটির জন্য আদালতের নির্দেশেই গঠিত হয় তিন বিচারপতিকে নিয়ে বৃহত্তর বেঞ্চ। এদিন শুনানির শুরুতেই রেজিস্ট্রার জেনারেলকে ডেকে পাঠানো হয়। জানতে চাওয়া হয়, কী কী ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ৯ জানুয়ারি থেকে যে বিক্ষোভের ঘটনা ঘটেছে, তা ১০ জানুয়ারি, ১১ জানুয়ারিও চলে। এমনকী সোমবার বার কাউন্সিল অব ইন্ডিয়ার সদস্যদের সামনেও পোস্টার নজরে আসে। 

আরও পড়ুন- গাফিলতিতে মহিলা চিকিৎসকের মৃত্যু, কোটি টাকার বেশি জরিমানা কোঠারি হাসপাতালের

Advertisement

 

Advertisement