scorecardresearch
 

Railway Budget Allocations For West Bengal: নতুন রূপে সাজবে বাংলার ৯৩ স্টেশন, ৪ স্টেশন বিশ্বমানের, বিপুল বরাদ্দ রেলের

পশ্চিমবঙ্গের জন্য রেলের বিভিন্ন প্রকল্পে বরাদ্দ (Railway Budget Allocations For West Bengal) হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা। ইউপিএ সরকারের আমলে গড়ে পশ্চিমবঙ্গের জন্য ৪৩৮০ কোটি টাকার কাছাকাছি বরাদ্দ করা হত।

Advertisement
বাংলায় বিপুল বরাদ্দ রেলের বাংলায় বিপুল বরাদ্দ রেলের
হাইলাইটস
  • বাংলার রেল প্রকল্পে ১১ হাজার ৯৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে
  • হাওড়া, কলকাতা, ব্যান্ডেল, আসানসোল স্টেশনকে বিশ্বমানের করে তোলা হবে

এবারের কেন্দ্রীয় বাজেটে (Union Budget) পূর্ব রেলের জন্য রেকর্ড বরাদ্দ করা হয়েছে। মোট ২.৪০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে রেলের (Indian Railways) জন্য। তার মধ্যে শুধু পশ্চিমবঙ্গের জন্য রেলের বিভিন্ন প্রকল্পে বরাদ্দ (Railway Budget Allocations For West Bengal) হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা। ইউপিএ সরকারের আমলে গড়ে পশ্চিমবঙ্গের জন্য ৪৩৮০ কোটি টাকার কাছাকাছি বরাদ্দ করা হত।

পূর্ব রেলের মোট ৬টি স্টেশনকে বিশ্বমানের গড়ে তোলা হবে। ওই ৬টি স্টেশনের মধ্যে রয়েছে হাওড়া, কলকাতা, ব্যান্ডেল, আসানসোল। কলকাতায় দুটি মেট্রো প্রকল্প গত বছরের চেয়ে বেশি প্রস্তাবিত ব্যয় পেয়েছে। মেট্রো রেলের আধিকারিকদের মতে, নতুন গড়িয়া-বিমানবন্দর মেট্রোর জন্য প্রস্তাবিত ব্যয় হল ১,২০০ কোটি টাকা। যা আগের বাজেটে ব্যয় ছিল ৩৫০ কোটি টাকা। এছাডাও জোকা-এসপ্ল্যানেড মেট্রোর জন্য ১,৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন: Best Fish Fry In Kolkata: এক কামড়েই বুঝবেন ভেটকি! কলকাতার সেরা ফিশ ফ্রাইটা কোথায় মেলে? রইল

তবে বরাদ্দ কমেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর। গতবার যেখানে ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল, এবার সেখানে ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নোয়াপাড়া-বারাসাত করিডোর গত অর্থবছরের ৫০৬ কোটি টাকা বরাদ্দ পেয়েছিল। এবার বরাদ্দ করা হয়েছে ৬২০ কোটি টাকা। এছাড়াও বরানগর-ব্যারাকপুর মেট্রোর প্রকল্পের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

রেলমন্ত্রী  রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, বাংলায় ৯৩টি স্টেশনে আধুনিকীকরণ করা হবে। পাশাপাশি বন্দে ভারতের মত বন্দে মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। মন্ত্রী বলেন, 'রেল প্রকল্পের জন্য এই রাজ্য আগে এত টাকা পায়নি।উন্নয়নকে সামনে রেখেই পর্যাপ্ত অর্থ রেল খাতে বরাদ্দ করা হয়েছে।'

Advertisement

Advertisement