scorecardresearch
 

Chingrir Telkosha Recipe: গরম ভাতের সঙ্গে জমবে চিংড়ির তেলকষা, ঘরোয়া রেসিপি রইল

চিংড়ি মাছ বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। পাতে চিংড়ি থাকলে খাওয়ার মজাটাই বদলে যায়। চিংড়ি মাছ দিয়ে বাঙালির হেঁশেলে নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদেরই আলাদা বিশেষত্ব রয়েছে। প্রতিটি পদই খেতে সুস্বাদু হয়। সে চিংড়ির মালাইকারি হোক কিংবা ডাব চিংড়ি। তবে চিংড়ির তেলকষা কখনও চেখে দেখেছেন? এই পদ দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে।

Advertisement
চিংড়ির তেলকষার রেসিপি রইল। চিংড়ির তেলকষার রেসিপি রইল।
হাইলাইটস
  • চিংড়ি মাছ বাঙালির অত্যন্ত প্রিয় মাছ।
  • পাতে চিংড়ি থাকলে খাওয়ার মজাটাই বদলে যায়।
  • চিংড়ি মাছ দিয়ে বাঙালির হেঁশেলে নানা রকমের পদ রান্না করা হয়।

কমবেশি প্রায় সব বাঙালির হেঁশেলেই মাছ আসে। কথাতেই রয়েছে 'মাছে-ভাতে বাঙালি'। মাছ বাঙালির জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। রুই-কাতলা-মাগুর থেকে চিংড়ি, ভেটকি, ইলিশ- প্রতিটি মাছই বাঙালির খুবই কাছের। প্রতিটি মাছের পুষ্টিগুণ আলাদা। আবার স্বাদেও বৈচিত্র রয়েছে। এই সবক'টা মাছ দিয়েই কত রকমের যে পদ রান্না করা যায়, তার ইয়ত্তা নেই। প্রতিটি পদই জিভে জল এনে দেওয়ার মতো। মাছের মধ্যে চিংড়ি এবং ইলিশ নিয়ে বাঙালির মিষ্টি লড়াই চিরন্তন। দুটি মাছই বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে। আর দুটি মাছ দিয়েই দারুণ দারুণ সব রান্না করা যায়। তবে ইলিশ মাছ সবসময় পাওয়া যায় না। কিন্তু সারাবছরই চিংড়ি মাছের দেখা পাওয়া যায়। 


চিংড়ি মাছ বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। পাতে চিংড়ি থাকলে খাওয়ার মজাটাই বদলে যায়। চিংড়ি মাছ দিয়ে বাঙালির হেঁশেলে নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদেরই আলাদা বিশেষত্ব রয়েছে। প্রতিটি পদই খেতে সুস্বাদু হয়। সে চিংড়ির মালাইকারি হোক কিংবা ডাব চিংড়ি। তবে চিংড়ির তেলকষা কখনও চেখে দেখেছেন? এই পদ দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে। চিংড়ি মাছ আর সরষের তেলের ঝাঁঝ, এক কথায় মুখে লগে থাকবে। ঘরে সহজেই বানানো যায় এই পদ। সহজ রেসিপি জেনে নিন...


উপকরণ: 

আরও পড়ুন

চিংড়ি, রসুনবাটা, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, লঙ্কা বাটা, কাঁচা লঙ্কা, সরষের তেল, নুন, হলুদ গুঁড়ো, চিনি, ধনেপাতাকুচি, লঙ্কাগুঁড়ো।

পদ্ধতি:
প্রথমে চিংড়ি ধুয়ে মাথা বাদ দিয়ে নুন-হলুদ মাখিয়ে রাখতে হবে। এ বার কড়াইয়ে তেল ঢেলে মাছগুলি হাল্কা ভেজে পাত্রে রাখুন। এবার ওই তেলে পেঁয়াজকুচি, নুন দিন। পেঁয়াজ খানিকটা ভাজা হয়ে এলে টমেটো কুচি দিতে হবে। এরপর এতে রসুনবাটা দিন। গন্ধ বেরোলে এতে হলুদ, লঙ্কাবাটা, লঙ্কাগুঁড়ো এবং অল্প চিনি দিয়ে কষাতে হবে। এবার এতে চিংড়ি এবং সামান্য জল দিয়ে ফোটান। জল শুকিয়ে গেলে ধনেপাতাকুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। আর কিছু লাগবে না। এই দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে। 
 

Advertisement

Advertisement