scorecardresearch
 

Rohu Fish Biryani Recipe: চিকেন-মাটন নয়, রুই মাছ দিয়েই বানান বিরিয়ানি, কী ভাবে? রেসিপি রইল

বাঙালি যেমন মাছ খেতে ভালবাসেন, তেমনই বিরিয়ানিও খুব প্রিয় পদ। চিকেন, মটন থেকে ইলিশ, বিরিয়ানিরও রকমারি রয়েছে। তবে কখনও রুই মাছের বিরিয়ানি খেয়েছেন? ঘরে সহজেই বানাতে পারেন এই বিরিয়ানি। সহজ রেসিপি রইল...

Advertisement
রুই মাছের বিরিয়ানির রেসিপি জেনে নিন। রুই মাছের বিরিয়ানির রেসিপি জেনে নিন।
হাইলাইটস
  • বাঙালি যেমন মাছ খেতে ভালবাসেন, তেমনই বিরিয়ানিও খুব প্রিয় পদ।
  • চিকেন, মটন থেকে ইলিশ, বিরিয়ানিরও রকমারি রয়েছে।
  • কখনও রুই মাছের বিরিয়ানি খেয়েছেন? ঘরে সহজেই বানাতে পারেন এই বিরিয়ানি।

বাঙালি মানেই মাছে-ভাতে। মাছ বঙ্গজীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। প্রায় প্রতিটি বাঙালির ঘরেই মাছ রান্না করা হয়। বাজারে কত রকমেরই মাছ পাওয়া যায় বলুন। রুই, কাতলা, ইলিশ থেকে চিংড়ি, ভেটকি- প্রতিটি মাছেরই আলাদা স্বাদ রয়েছে। আবার প্রতিটি মাছ দিয়েই নানা রকমের রান্না করা হয়। প্রতিটি পদই লোভনীয়। বাঙালি যেমন মাছ খেতে ভালবাসেন, তেমনই বিরিয়ানিও খুব প্রিয় পদ। চিকেন, মটন থেকে ইলিশ, বিরিয়ানিরও রকমারি রয়েছে। তবে কখনও রুই মাছের বিরিয়ানি খেয়েছেন? ঘরে সহজেই বানাতে পারেন এই বিরিয়ানি। সহজ রেসিপি রইল...

উপকরণ: 

রুই মাছ, রসুনের কোয়া, নুন, চিনি, হলুদ গুঁড়ো, ধনে পাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা, পেঁয়াজ, দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, শুকনো লঙ্কা, পাতিলেবুর রস, জায়ফল, জৈত্রীগুঁড়ো, জিরে গুঁড়ো,  বাসমতী চাল, সরষের তেল, ঘি। 

আরও পড়ুন


পদ্ধতি:

প্রথমে রুই মাছে নুন-হলুদ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। আলাদা করে ভাত রান্না করে নিন। এ বার চাল ধুয়ে অল্প নুন এবং গরম গোটা গরম মশলা দিয়ে সেদ্ধ করে নিন। এরপর কড়াইতে সরষের তেল গরম করে হাল্কা করে ভেজে তুলে নিন। অর্ধেক পেঁয়াজকুচি ভেজে বেরেস্তা বানিয়ে আলাদা পাত্রা তুলে রাখুন। এবার অর্ধেক ধনেপাতা, অর্ধেক পুদিনাপাতা, কাঁচালঙ্কা, কাঁচালঙ্কা, রসুনকোয়া জল দিয়ে বেটে নিতে হবে। এবার কড়াইতে ঘি গরম করে তাত ছোট এলাচ,লবঙ্গ, দারচিনি ফোড়ন দিন। হাল্কা নাড়াচাড়া করে বাকি পেঁয়াজকুচি ভেজে নিতে হবে। এ বার, একটি বাটিতে দই ফেটিয়ে তাতে ধনে, শুকনো লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, স্বাদমতো নুন, চিনি, গোলমরিচগুঁড়ো, গরমমশলা গুঁড়ো, জায়ফুল, জয়িত্রীগুঁড়ো এবং বেটে রাখা রসুন, ধনেপাতা, পুদিনাপাতা দিয়ে কষিয়ে নিন। এই সময় কাঁচালঙ্কা চিরে দিন। এরপর ২-৩ মিনিট নাড়াচাড়া করে মাছগুলি দিয়ে দিতে হবে। ২ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এবার গ্রেভি-সহ মাছ তুলে রাখুন পাত্রে। 

Advertisement

এরপর একটি পাত্রে ঘি মাখিয়ে তাতে সেদ্ধ ভাত দিয়ে দিন। এতে লেবুর রস, লঙ্কাকুচি ছড়িয়ে তার উপর গ্রেভি-সহ মাছ দিয়ে দিন। এতে ধনে পাতা, পুদিনা পাতা, ভাজা পেঁয়াজ ছড়িয়ে নিন। এবার এর উপরে একই রকম ভাবে বাকি ভাত, ধনেপাতা, পুতিনাপাতা, লেবুর রস, কাঁচালঙ্কাকুচি, লেবুর রস, কাঁচালঙ্কাকুচি, ভাজা পেঁয়াজ দিয়ে ১৫ মিনিট কম আঁচে দম দিন প্রায় আধ ঘণ্টা। তারপর নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে রুই মাছের বিরিয়ানি। 


 

Advertisement