scorecardresearch
 

Recognize Sweet And Tasty Mangoes: গরমের বাজারে ঢুকছে আম, সুস্বাদু আম চিনুন এই ৫ লক্ষণে

Sweet Mangoes Indentify Tips: ফলের রাজা বলা হয় আমকে। বাঙালির অন্যতম প্রিয় ফল। নানা ধরনের আম রয়েছে বাজারে। আম সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে বাজারে আম কেনার সময় অনেকেই সমস্যায় পড়েন। রসালো ও মিষ্টি আম কিনতে গিয়ে ঠকে যান। কিনে আনেন টক আম। কিন্তু বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়?

Advertisement
গরমের বাজারে ঢুকছে আম, সুস্বাদু আম চিনুন এই ৫ লক্ষণে গরমের বাজারে ঢুকছে আম, সুস্বাদু আম চিনুন এই ৫ লক্ষণে
হাইলাইটস
  • ফলের রাজা বলা হয় আমকে।
  • বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়?

How To Identify Sweet Mangoes: গরম শুরু হয়ে গিয়েছে। আর বঙ্গের গ্রীষ্ম মানেই আম। হিমসাগর থেকে ল্যাংড়া- আমের উদযাপনে কাটে গরমকাল। মানুষকে সতেজ রাখে আম। ফলের রাজা বলা হয় আমকে। বাঙালির অন্যতম প্রিয় ফল। নানা ধরনের আম রয়েছে বাজারে। আম সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে বাজারে আম কেনার সময় অনেকেই সমস্যায় পড়েন। রসালো ও মিষ্টি আম কিনতে গিয়ে ঠকে যান। কিনে আনেন টক আম। কিন্তু বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়? উত্তর হল- হ্যাঁ। সেজন্য রয়েছে কয়েকটি টোটকা। যেগুলি মেনে চললে আম মিষ্টি না টক সেটা সহজেই বুঝে যাবেন। 
 

Recognize Sweet And Tasty Mangoes:

১. আকার দেখে চিনুন - ফুটবলের মতো গোলাকার আম মিষ্টি হয়। খুব চ্যাপ্টা ও পাতলা আম খাবেন না। এছাড়া কমলার চেয়ে হলুদ রঙের আম মিষ্টি হয়।

২. আমের গন্ধ- আম টক না মিষ্টি- তা গন্ধ শুঁকেও জানতে পারবেন। মিষ্টি আমের গন্ধ শুঁকেই বুঝতে পারবেন। দারুণ গন্ধ মেলে। আর রাসায়নিক দিয়ে পাকানো আমে গন্ধ থাকে না।

আরও পড়ুন

৩. আম নরম না শক্ত- আম কেনার সময় হাতে নিয়ে দেখতে হবে শক্ত না নরম। নরম হলে পাকা আম। কিন্তু অতিরিক্ত শক্ত হলে বুঝতে হবে রসালো ও মিষ্টি নয়। নরম আম প্রাকৃতিকভাবে পাকা হয়। অন্যদিকে, রাসায়নিকভাবে পাকানো হয় শক্ত আম। তবে বেশি নরম আম কিন্তু পচা হতে পারে। 

৪. খোসা দেখে চিনুন মিষ্টি কি না- আম প্রাকৃতিকভাবে পাকানো হলে খোসায় কোনো ধরনের দাগ থাকে না। অন্যদিকে আম রাসায়নিক দিয়ে পাকানো হলে খোসা থাকে দাগে ভরা। 

Advertisement

৫.রং দেখে চিনুন মিষ্টি আম- হিমসাগর ভাল পাকা হলে গেরুয়া রঙের হয়। তেমন আলফানসো আম হয় চকচকে। ল্যাংড়া আমের রং হয় গাড় কালচে সবুজ, ফজলি আম এক রঙা হলুদ।

 

Advertisement