scorecardresearch
 

Cancer Prevention Foods: নিয়মিত খান এই সব ভিটামিন-খনিজ, বাঁচবেন ক্যান্সারের মতো রোগ থেকেও

Cancer Prevention Foods: ক্যান্সার একটি দুরারোগ্য রোগ। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ব্যাধিতে প্রাণ হারায়। এমন কিছু ভিটামিন এবং মিনারেলের কথা জেনে নিন যেগুলি খাদ্য তালিকায় রাখলে কমতে পারে ক্যান্সার সহ একাধিক ভয়ঙ্কর ব্যাধির ঝুঁকি...

Advertisement
নিয়মিত খান এই সব ভিটামিন-খনিজ, বাঁচবেন ক্যান্সারের মতো রোগ থেকেও! নিয়মিত খান এই সব ভিটামিন-খনিজ, বাঁচবেন ক্যান্সারের মতো রোগ থেকেও!
হাইলাইটস
  • ক্যান্সার একটি দুরারোগ্য রোগ।
  • প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ব্যাধিতে প্রাণ হারায়।

Cancer Prevention Foods: ক্যান্সার একটি দুরারোগ্য রোগ। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ব্যাধিতে প্রাণ হারায়। ক্যান্সারের অনেক প্রকার রয়েছে, উভয়েরই নানা লক্ষণ এবং ঝুঁকি রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রায়শই ক্যান্সারের লক্ষণগুলি দ্রুত শনাক্ত করার এবং একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার পরামর্শ দেন।

যত দ্রুত ক্যান্সার ধরা পড়বে, তত দ্রুত এর চিকিৎসা শুরু হবে এবং মৃত্যুর ঝুঁকি তত কম হবে। তবে ক্যান্সারের মতো রোগ এড়াতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর জীবনযাপনের পরামর্শ দেন। আজ আমরা আপনাকে এমন কিছু ভিটামিন এবং মিনারেলের কথা বলব, যা আপনি আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।

ভিটামিন-এ, সি, ই
ভিটামিন-এ, সি এবং ই অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ক্যান্সার কোষগুলিকে বাড়তে বাধা দেয়, তাই এই ভিটামিনযুক্ত খাবার খেলে এই মারণ রোগ প্রতিরোধ করা যায়। আপনি আপনার খাদ্য তালিকায় সাইট্রাস ফল যেমন বেরি, কমলা, সবজি যেমন পালং শাক, গাজর, ব্রকলি এবং বাদাম, আখরোট ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও পড়ুন

ভিটামিন ডি
শরীরের হাড় মজবুত রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে ভিটামিন-ডি খুবই গুরুত্বপূর্ণ। একটি গবেষণায় জানা গেছে যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-ডি খেলে ক্যান্সারের ঝুঁকি কমানো যায়। গবেষণায় জানা গেছে, যারা নিয়মিত ভিটামিন ডি-৩ সাপ্লিমেন্ট গ্রহণ করছেন। তাদের কোলোরেক্টাল ক্যান্সার, মেলানোমা এবং স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকিও কম ছিল। তাই প্রতিদিন কিছুটা সময় রোদে বসুন। এর পাশাপাশি স্যামন, ম্যাকেরেলের মতো মাছও খান।

ভিটামিন কে
ভিটামিন-কে ক্যানসার প্রতিরোধ করারও গুণ রয়েছে। ভিটামিন-কে সেবন ক্যান্সার কোষ প্রতিরোধে সাহায্য করে। এর জন্য আপনার খাদ্যতালিকায় পালং শাক, কালে ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

দস্তা
শরীরের ইমিউন সিস্টেম সঠিকভাবে কাজ করার জন্য জিঙ্ক প্রয়োজন। তবে জিঙ্কের অতিরিক্ত সেবন প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এ জন্য আপনার খাদ্যতালিকায় মাংস, ডাল ও বাদাম অন্তর্ভুক্ত করুন।

Advertisement

Advertisement