scorecardresearch
 
Advertisement

স্বাস্থ্য

রাজ্যে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, জেনে রাখুন প্লেটলেট বাড়ানোর ঘরোয়া প্রতিকার

16 Jul 2024

Dengue: ডেঙ্গু আক্রান্তদের যখন এই প্লেটলেট ৫০ হাজারের নিচে নেমে যায়, তখন বুঝবেন রোগীর জীবন বিপন্ন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা, ডেঙ্গুতে আক্রান্তদের প্লেটলেট বাড়ানোর জন্য কিছু ঘরোয়া প্রতিকার কার্যকর বলে মনে করেন।

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ কমাতে পারে পালং শাক, জেনে নিন আরও উপকারিতা

16 Jul 2024

বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন যারা মাছ ও মাংস খান না, তাদের শরীরে প্রোটিন ও প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয় না। কিছু নিরামিষ খাবার রয়েছে যাতে প্রচুর প্রোটিন এবং প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকে। যারা আমিষ খান তাদেরও এই শাক-সবজিগুলি খাওয়া উচিত। এর মধ্যে সর্বগুণে ভরপুর হল পালং শাক (Spinach)। পালং শাক খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।

প্রতীকী ছবি

ছিপছিপে কোমর চান? এসব মানলে মাত্র ৩০ দিনেই ওজন কমবে- মেদ ঝরবে

15 Jul 2024

Weight Reducing Tips: পেটে একটু মেদ থাকা স্বাভাবিক হলেও, তা বেশি হলে অনেক রোগের সম্মুখীন হতে পারেন আপনি। পরিবর্তিত জীবনধারা এবং ব্যস্ত জীবন ছাড়াও ভুল খাদ্যাভ্যাস পেটের মেদ বা ওজন বাড়ার প্রধান কারণ।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে ৩ মাছ

মাছ-ভাতেই কমবে, কোলেস্টেরল বশে রাখবে এই ৩ মাছ

13 Jul 2024

Cholesterol Control tips: শরীরে এলডিএল কোলেস্টেরল বেড়ে গেলে রক্তনালীতে চর্বি জমতে শুরু করে দেয়। নালী সঙ্কুচিত হয়ে যায় এর ফলে। রক্ত চলাচলও বন্ধ। আর যে কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়ে। এর থেকে বাঁচার জন্য স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার পাশাপাশি তৈলাক্ত এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়া কমাতে হবে। সঙ্গে চাই নিয়মিত ওয়ার্কআউট বা ব্যায়াম।

ব্রেডের প্যাকেটে এই জিনিসগুলি লেখা থাকলে খাবেন না, না হলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি

ব্রেডের প্যাকেটে এই জিনিসগুলি লেখা থাকলে খাবেন না, স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি

13 Jul 2024

অনেকেই সকালের ব্রেকফাস্টে ব্রেড খেতে পছন্দ করেন। কেউ কেউ ব্রাউন ব্রেড খেতে পছন্দ করেন, আবার কেউ হোয়াইট ব্রেড খেতে পছন্দ করেন। তবে এসব রুটি কতটা স্বাস্থ্যকর তা খুব কমই কেউ জানেন।

Poop

কীরকম ও কোন রঙের পায়খানা ইঙ্গিত দেয়, শরীরে বড় রোগ পাকছে, অত্যন্ত জরুরি তথ্য

11 Jul 2024

এখন প্রশ্ন হল, হঠাত্‍ মলত্যাগ বা পায়খানা করা নিয়ে প্রতিবেদন কেন। আসলে শরীরে কোনও রোগ পাকতে শুরু করলে সবচেয়ে আগে জানান দেয় মল বা পায়খানাই। তাই নাক চাপা যতই দিন, সুস্থ থাকতে মলের রং দেখতেই হবে।

ডেঙ্গুর মশা চিনবেন কীভাবে, জেনে রাখুন

ডেঙ্গির মশা চিনবেন কী করে? দিনে না রাতে কামড়ায়? অবশ্যই জেনে রাখুন

10 Jul 2024

Dengue Mosquito, Aedes Aegypti: বর্ষা শুরু হয়ে গিয়েছে। বর্ষার সঙ্গেই মশাবাহিত রোগের প্রকোপ বৃদ্ধির আশঙ্কাও রয়েছে। ইদানীং, ডেঙ্গির (Dengue) প্রকোপ বেশ বাড়ছে। এডিস মশার কামড়ে ডেঙ্গি হয়। কিন্তু এডিস মশা চিনবেন কীকরে? জেনে নিন...

একমাস এই পানীয়গুলি খেলেই দ্রুত কমতে থাকবে পেটের মেদ

10 Jul 2024

পেটের মেদ একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পেটের চর্বির সমস্যায় ভোগেন অনেকেই। জাঙ্ক ফুড এবং ভাজাভুজি খাবার পেটে মেদ বাড়ার সমস্যার মূল কারণগুলির মধ্যে একটি। পেটের মেদ কমাতে খাবারে ভারসাম্য বজায় রাখা খুবই জরুরি। এছাড়া ব্যায়াম ও ডায়েটে কিছু বিশেষ জিনিস অন্তর্ভুক্ত করেও পেটের মেদ কমানো যায়। এমন কিছু জিনিস আছে যা, পেটের মেদ ঝরাতে সাহায্য করতে পারে। আপনাকে শুধুমাত্র এক মাসের জন্য নিয়মিত এই পানীয়গুলির যে কোনও একটি রাখতে হবে ডায়েটে। এছাড়াও, আপনি এটি পরিবর্তন করেও খেতে পারেন।

প্রতীকী ছবি

দ্রুত ওজন কমাতে চান? ডায়েটে রাখুন শুধু এই ৩ জিনিস, ঝড়ের গতিতে কমবে মেদ

10 Jul 2024

Weight Loss Foods: কম ক্যালোরিযুক্ত খাবার খেলে পেট ভরে, প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটে। কিছু খাবার শরীরে পুষ্টির কোনও ঘাটতি ছাড়াই, ওজন কমাতে সাহায্য করতে পারে। ডিম, বাদাম, বীজেও ক্যালোরি কম থাকে। জানুন কম ক্যালোরিযুক্ত খাবার কোনগুলি এবং এর উপকারিতা কী কী?

তেলাপিয়া মাছ

উপকারী না ক্ষতিকারক তেলাপিয়া? কীভাবে রাঁধলে গুণ বাড়বে, জেনে রাখুন

09 Jul 2024

Tilapia Fish: মাছের প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ইলিশ, রুই, কাতলা, ভেটকি, পাবদা, পারশে, চিতল, কই, বাটা, মৌরলা ইত্যাধি ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল - সন্ধ্যে।

সাধারণ জ্বর আর ডেঙ্গুর পার্থক্য বুঝবেন কী করে? এই লক্ষণগুলি দেখে বুঝুন

09 Jul 2024

বর্ষার মরশুমে জ্বর, সর্দি- কাশি সাধারণ ব্যাপার। বাচ্চাদের একটু বেশি হয়। তাতে কোনও সমস্য়া নেই। চিকিৎসকের কাছে গেলে বা না গেলে ২-৩ দিনে কমে যায়। কিন্তু যদি এর মধ্যে না কমে তবে বিপদের আশঙ্কা থাকে। কারণ বর্ষাকালেই বাড়ে ডেঙ্গু-চিকুনগুনিয়ার মতো রোগ। এখানে বর্ষার ঠাণ্ডা লেগে জ্বর ও ডেঙ্গুর জ্বরের মধ্যে তফাৎ বুঝতে হবে। কী করে বুঝবেন, জানুন...

Advertisement