scorecardresearch
 

Healthy- Unhealthy Cooking Oil: কোন তেলে রান্নায় ক্ষতি হয়? জানুন কোনটি সবচেয়ে ভাল

Cooking Oil: সর্ষের তেল ছাড়াও অলিভ, নারকেল এবং অ্যাভোকাডোর মতো অনেক তেল রান্নায় ব্যবহার করা হয়। এই সব তেল বিভিন্ন বৈশিষ্ট্য আছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোন তেল স্বাস্থ্যের জন্য ভাল এবং কোনটি খারাপ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

আমরা খাবারে কী ধরনের তেল ব্যবহার করছি, তার উপর স্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে। শুধু তেলের ধরণই নয়, এর পরিমাণ ও ব্যবহারের পদ্ধতিও স্বাস্থ্যের উপর দারুণ প্রভাব ফেলে। সর্ষের তেল ছাড়াও অলিভ, নারকেল এবং অ্যাভোকাডোর মতো অনেক তেল রান্নায় ব্যবহার করা হয়। এই সব তেল বিভিন্ন বৈশিষ্ট্য আছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোন তেল স্বাস্থ্যের জন্য ভাল এবং কোনটি খারাপ।

সূর্যমুখী তেল (Sunflower Oil)

সূর্যমুখী তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই পাওয়া যায়। এক চা চামচ সূর্যমুখী তেলে ২৮ শতাংশ ভিটামিন ই থাকে। এতে কোনও স্বাদ নেই, তাই এতে রান্না করা খাবারে তেলের কোনও স্বাদ নেই। এটি উচ্চ তাপে রান্নায় ব্যবহৃত হয়। এই তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য প্রয়োজনীয়। তবে অতিরিক্ত ব্যবহারে শরীরে প্রদাহ হতে পারে। আপনি যদি সূর্যমুখী তেলে রান্না করেন, তবে আপনার খাদ্যতালিকায় ওমেগা -৩ এর সঙ্গে ভারসাম্য বজায় রাখুন।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল (Extra Virgin Olive Oil) 

অলিভ অয়েলে রান্না করাকে সবচেয়ে স্বাস্থ্যকর বলে মনে করেন রান্নার বিশেষজ্ঞরা। বিশেষ করে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রান্না করা ভাল। কারণ এটি সম্পূর্ণ বিশুদ্ধ। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল প্রক্রিয়াজাত ও পরিশোধিত হয় না, যার কারণে এর গুণমান খুবই ভাল। এতে রয়েছে ভাল পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট এবং কিছু পরিমাণ পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড যা হার্টের জন্য ভাল। অলিভ ওয়েল দিয়ে কম বা মাঝারি তাপে রান্না করা হয়। এই তেল বেকিং এবং স্যালাড ড্রেসিংয়ের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয়।

নারকেল তেল (Coconut Oil)

নারকেল তেলে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়, তাই এর ব্যবহার নিয়ে বিশেষজ্ঞদের বিভিন্ন মতামত রয়েছে। স্যাচুরেটেড ফ্যাটকে স্বাস্থ্যের জন্য ভাল মনে করা হয় না। তবে কিছু বিশেষজ্ঞ মনে করেন যে, এটি অল্প পরিমাণে এবং স্বাস্থ্যকর খাবারে ব্যবহার করে কোলেস্টেরল কমানো যেতে পারে। আমাদের শরীরেও কিছু পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট প্রয়োজন। তাই এটি অল্প পরিমাণে ব্যবহার করা যেতে পারে। নারকেল তেলে উচ্চ তাপে খাবার রান্না করা হয়।

Advertisement

ভেজিটেবল অয়েল (Vegetable Oil)

ভেজিটেবল অয়েল মানে উদ্ভিদের মাধ্যমে তৈরি যে কোনও তেল। উদ্ভিজ্জ তেলের উপকারিতা নির্ভর করে এটি কোন ধরনের রান্নার জন্য ব্যবহার করা হচ্ছে তার উপর। উদ্ভিজ্জ তেল প্রক্রিয়াজাত এবং পরিশোধিত। তাই এর স্বাদ ও পুষ্টি কম। এটি শরীরে ভাল এবং খারাপ কোলেস্টেরলের মধ্যে ভারসাম্য বজায় রাখে, তবে অতিরিক্ত সেবন শরীরের ক্ষতি করতে পারে।

অ্যাভোকাডো তেল (Avocado Oil)

অ্যাভোকাডো তেলকে খুব স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এটি ভার্জিন অলিভ অয়েলের মতো পরিশোধিতও নয়। উচ্চ তাপে এই তেলে রান্না করা হয়। এর স্বাদ খুবই কম। অ্যাভোকাডোর মতো এর তেলও ক্রিমযুক্ত। অ্যাভোকাডো তেলে মনোস্যাচুরেটেড ফ্যাট, পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই পাওয়া যায়। আর এর দাম তেলের চেয়েও বেশি।

চিনাবাদাম তেল (Peanut Oil)

চিনাবাদাম তেল দিয়ে রান্না করা স্বাস্থ্যের জন্য উপকারী। এটি স্বাদেও খুব ভাল। চিনাবাদাম তেলের অনেক ধরন রয়েছে। এতে মনোস্যাচুরেটেড ফ্যাট খুব বেশি থাকে। স্বাদের পাশাপাশি এর সুগন্ধও খুব ভাল। এতেও উচ্চ তাপে খাবার রান্না করা হয়।

ক্যানোলা তেল (Canola Oil)

ক্যানোলা তেল সর্ষের গাছ থেকে বের করা হয় এবং এতে আরও মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। যখন পলিআনস্যাচুরেটেড ফ্যাট সঠিক পরিমাণে পাওয়া যায়। সব উদ্ভিজ্জ তেলের মধ্যে ক্যানোলা তেলে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ সবচেয়ে কম। এই তেলে বেশি আঁচে রান্না করলে বেশি উপকার পাওয়া যায়। প্রক্রিয়াজাতকরণের কারণে, অনেকে এটিকে স্বাস্থ্যকর বলে মনে করেন না।

 

Advertisement