scorecardresearch
 

Diabetes Care: ডায়াবেটিস কিডনির ক্ষতি করতে পারে, জেনে নিন প্রতিরোধের উপায়

Diabetes Care: অনিয়মিত খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণেও মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। শরীরে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে। কিন্তু আপনি কি জানেন যে রক্তে শর্করার বৃদ্ধিও কিডনির ক্ষতি করতে পারে?

Advertisement
ডায়াবেটিস কিডনির ক্ষতি করতে পারে, জেনে নিন প্রতিরোধের উপায় ডায়াবেটিস কিডনির ক্ষতি করতে পারে, জেনে নিন প্রতিরোধের উপায়
হাইলাইটস
  • অনিয়মিত খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণেও মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে।
  • শরীরে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে।

Diabetes Care: অনিয়মিত খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণেও মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিস এমন একটি দুরারোগ্য ব্যাধি যা সম্পূর্ণ নির্মূল করা যায় না। এটি শুধুমাত্র ওষুধ এবং সঠিক জীবনযাত্রার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। শরীরে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে। কিন্তু আপনি কি জানেন যে রক্তে শর্করার বৃদ্ধিও কিডনির ক্ষতি করতে পারে?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিডনি রোগে আক্রান্ত রোগীদের ৮০ শতাংশের মধ্যে ডায়াবেটিসের সমস্যা পাওয়া গেছে। ডায়াবেটিসের কারণে প্রায়ই কিডনি ফেইলিউরের সমস্যা দেখা দেয়।তাই রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা জরুরি যাতে কিডনি ক্ষতিগ্রস্ত না হয়।

ডায়াবেটিস রোগীদের কিডনি রোগ
ডায়াবেটিসে, কিডনি রোগের সঙ্গে সম্পর্কিত প্রাথমিক লক্ষণগুলি প্রায়শই উপেক্ষা করা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে আপনার কিডনি ৮০ শতাংশ পর্যন্ত প্রভাবিত হলেই এই উপসর্গগুলি দেখা দেয়। কখনও কখনও প্রস্রাবে অ্যালবুমিন ফুটো হওয়ার কারণে এটি সনাক্ত করা হয়। আসুন জেনে নেই এর লক্ষণগুলো...

আরও পড়ুন

দ্রুত ক্লান্ত, রাতে ঘন ঘন প্রস্রাব, ক্ষুধামান্দ্য, স্বাভাবিক কাজ সম্পাদনে অসুবিধা, নিঃশ্বাসের দুর্বলতা, পেশী বাধা। ডায়াবেটিসকে সঠিকভাবে নিয়ন্ত্রণ না করা হলে এটি শরীরের অভ্যন্তরে রক্তনালী এবং স্নায়ুর ক্ষতি করে। যার কারণে শরীরের অন্যান্য অঙ্গের পাশাপাশি কিডনিও নষ্ট হয়ে যায়।

কীভাবে কিডনি সুস্থ রাখা যায়?
আপনি যদি আপনার কিডনি নিরাপদ রাখতে চান তবে আপনার রক্তে শর্করার নিয়ন্ত্রণ করুন। এর সঙ্গে সঙ্গে সময়ে সময়ে আপনার ব্লাড সুগার চেক করাতে থাকুন। সুষম খাদ্যে প্রাকৃতিক চিনি যুক্ত খাবার অল্প পরিমাণে গ্রহণ করুন। বিশেষ করে, প্রক্রিয়াজাত চিনিযুক্ত জিনিসগুলিকে আপনার খাদ্য থেকে দূরে রাখুন। ভালো জীবনযাপনের অভ্যাস গ্রহন করুন যা শুধুমাত্র ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে না কিন্তু আপনার কিডনিকে সুস্থ রাখতেও সাহায্য করবে।

Advertisement

Advertisement