scorecardresearch
 

Exercise During Pregnancy: গর্ভাবস্থায় ব্যায়াম করা কতটা উপকারী? জানুন কী করা উচিত- কী নয়

Pregnancy Tips: গর্ভাবস্থায় কী করা উচিত এবং কী নয় তা, নিয়ে অনেক ধরণের বিভ্রান্তি রয়েছে মহিলাদের মধ্যে আজও। অনেকে যা ভুল বলে মনে করেন, অন্যরা সেটাই ঠিক ভাবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রতিটি মেয়ের জীবনে মা হওয়া খুব গুরুত্বপূর্ণ একটা ঘটনা। মা হওয়া বিশ্বের প্রতিটি মহিলার জন্য একটি খুব সুন্দর অনুভূতি, তবে এটি অনেক চ্যালেঞ্জ এবং সমস্যাও নিয়ে আসে। গর্ভাবস্থায় কী করা উচিত এবং কী নয় তা, নিয়ে অনেক ধরণের বিভ্রান্তি রয়েছে মহিলাদের মধ্যে আজও। অনেকে যা ভুল বলে মনে করেন, অন্যরা সেটাই ঠিক ভাবে।

এমনই একটি বিভ্রান্তি রয়েছে গর্ভাবস্থায় ব্যায়াম নিয়ে। অনেকে মনে করেন যে, একজন গর্ভবতী মহিলার ব্যায়াম করা উচিত নয়। তবে বিশেষজ্ঞদের মতে, এই সময়ে ব্যায়াম করা মা এবং শিশু উভয়ের জন্যই খুব উপকারী। তাঁদের মতে, এই সময় ব্যায়াম চালিয়ে গেলে স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বেড়ে যায়। এর পাশাপাশি, প্রসবের পরে মহিলার পুরানো আকারে ফিরে আসতে খুব বেশি সময় লাগে না।

তবে এই সময়ে, খুব সতর্কতার মাধ্যমে ব্যায়াম করুন। কারণ একটি ভুল পদক্ষেপও শিশু এবং মায়ের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এই সময়কালে শুধুমাত্র বিশেষজ্ঞের দেওয়া পরামর্শ অনুজায়ী ব্যায়াম করুন। জানুন গর্ভাবস্থায় ব্যায়াম করার কী কী সুবিধা রয়েছে। 

আরও পড়ুন

* গর্ভাবস্থায়, মহিলারা প্রায়ই পিঠে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং ক্লান্তির সমস্যায় ভোগেন। নিয়মিত ব্যায়ামে এই সমস্যা থেকে স্বস্তি মেলে।

* ওজন নিয়ন্ত্রণে থাকে। যদিও গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি নিশ্চিত, কিন্তু নিয়মিত ব্যায়াম করলে ফিটনেস বজায় থাকে।

* মহিলারা প্রায়ই গর্ভাবস্থায় অনিদ্রার অভিযোগ করেন। এই ক্ষেত্রে, ব্যায়াম ভাল ঘুম হতে সাহায্য করে।

* এই সময়ে ব্যায়াম চালিয়ে যাওয়ার মাধ্যমে, প্রসবের পরে আকারে ফিরে আসা সহজ হয়ে যায়।

* গর্ভবতী মহিলারা প্রায়ই বিষন্নতায় ভোগেন। ব্যায়াম করলে এই সমস্যা হয় না।

Advertisement

 

Advertisement