scorecardresearch
 

Flaxseeds Health Benefit: উচ্চ রক্তচাপ- কোলেস্টেরল থেকে হাঁপানি কমায় এই বীজ, জানুন কীভাবে খাবেন

Flaxseeds Health Benefit: এই বীজে রয়েছে নানা রকমের উপাদান। যা, শরীরে প্রবেশ করা মাত্র ছোট-বড় একাধিক রোগ-ব্যাধি থেকে রক্ষা করতে পারে। তিসি বীজ এবং এর তেল প্রায়শই কোষ্ঠকাঠিন্য নিরাময়, করোনারি ধমনী রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

Advertisement
তিসি বীজের উপকারিতা তিসি বীজের উপকারিতা

শরীরের জন্য দারুণ উপকারী তিসি বীজ বা ফ্ল্যাক্স সিড (Flaxseeds)। এই বীজে রয়েছে নানা রকমের উপাদান। যা, শরীরে প্রবেশ করা মাত্র ছোট-বড় একাধিক রোগ-ব্যাধি থেকে রক্ষা করতে পারে। তিসি বীজ এবং এর তেল প্রায়শই কোষ্ঠকাঠিন্য নিরাময়, করোনারি ধমনী রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। আসুন জানা যাক কী কী উপকারিতা রয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে (Increases Immunity Level) 

তিসি বীজে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, অ্যাসপার্টিক অ্যাসিড এবং গ্লটেমিক অ্যাসিড, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। যে কোনও ধরনের সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। 

উচ্চ রক্তচাপ কমায় (Reduces Hypertension) 

উচ্চ রক্তচাপের মাত্রা বা উচ্চ রক্তচাপ শরীরের সুস্থ  কার্যকলাপের জন্য অত্যন্ত ক্ষতিকর। তিসি বীজ রক্তচাপ মাত্রা কমাতে কার্যকর। জার্নাল মিট সায়েন্স দ্বারা পরিচালিত একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে যে, নিয়মিত তিসি বীজ খেলে রক্তচাপ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে।

 

 what are the benefits of flaxseeds

 

কোলেস্টেরল কমায় (Lowers Cholesterol)

বর্তমানে যে ধরনের জীবনধারা বেশীরভাগ মানুষে, তা অস্বাস্থ্যকর। তাই কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া স্বাভাবিক। শরীরে উচ্চ মাত্রার কোলেস্টেরলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের কারণ হতে পারে। নিয়মিত তিসি বীজ খেলে কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। 

ফাইবার সমৃদ্ধ, কার্বোহাইড্রেট কম (Rich in Fibre, low on Carbohydrates) 

ফাইবার সমৃদ্ধ খাবারগুলিও কার্বোহাইড্রেটের সম্ভাব্য উৎস। এই বীজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, কিন্তু কার্বোহাইড্রেট কম। এক টেবিল চামচ ফ্ল্যাক্স সিডে ৩ গ্রাম ফাইবার থাকে, যা পুরুষ এবং মহিলা উভয়ের জন্য দৈনিক প্রস্তাবিত ফাইবারের মানের ১১ %।

Advertisement

স্বাস্থ্যকর ত্বক, নখ এবং চুল (Healthier Skin, Nails and Hair) 

মাছের তেল খাওয়ার একটি নিরামিষ বিকল্প, ফ্ল্যাক্স সিড তেল। এটি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ। যা, ত্বক ও চুলকে স্বাস্থ্যকর চেহারা দেয়। চুলে ফ্ল্যাক্সসিড তেল প্রয়োগ করলে দারুণ উপকার পাবেন।

হাঁপানি বা অ্যালার্জি কমায় (Reduces Asthma/ Allergy) 

এই বীজে ফাইটোয়েস্ট্রোজেন যৌগগুলির পাশাপাশি ওমেগা-৩ বেশি মাত্রায় থাকে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, এই দুই যৌগ হাঁপানি রোগীদের অ্যালার্জি কমাতে সাহায্য করে। নিয়মিত দুই টেবিল চামচ তিসি বীজ জলে ভিজিয়ে খেলে উপকার মিলবে। 

 

 what are the benefits of flaxseeds

 

প্রোটিনে সমৃদ্ধ (Full Of Protein)

 ফ্ল্যাক্স সিড উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের দুর্দান্ত উৎস। এতে ক্যালোরি কম, যার ফলে আপনার বিপাককে একটি গুরুতর উৎসাহ দেয় এবং ওজন বৃদ্ধি রোধ করে।


কীভাবে খাবেন? (How To Eat Flaxseeds) 

মূলত দু'ভাবে তিসি বীজ খাওয়া যেতে পারে। এক, নিয়মিত ২-৩ চামচ করে তিসি বীজের গুঁড়ো খেতে পারো। এছাড়া তিসি বীজ থেকে তৈরি তেলও খেতে পারেন। তবে তিসি বীজের পাউডার বেশি দিন তাজা থাকে না। তাই কেনার সময় অল্প পরিমাণে কিনুন। নয়তো নিয়মিত বাড়িতেই তিসি বীজ গুঁড়ো করে খেতে পারেন।

তবে কোনও কিছুই অত্যাধিক পরিমাণে খাওয়া ভাল না। এজন্যে প্রয়োজনে পরামর্শ করতে পারেন আপনার চিকিৎসক বা ডায়েটেশিয়নের সঙ্গে। 

 

Advertisement