scorecardresearch
 

Green Chilli Benefits: কাঁচালঙ্কা কমায় কোলেস্টেরল থেকে ক্যান্সার, দিনে কটা খাবেন?

Green Chilli Benefits: কাঁচালঙ্কা শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না, এটি আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী। লঙ্কার ঝাল স্বাদের কারণে আপনি যদি লঙ্কা থেকে দূরে থাকেন তবে আজ এর উপকারিতা জানলে অবশ্যই এটিকে নিয়মিত পাতে রাখবেন...

Advertisement
কাঁচালঙ্কা কমায় কোলেস্টেরল থেকে ক্যান্সার, দিনে কটা খাবেন? কাঁচালঙ্কা কমায় কোলেস্টেরল থেকে ক্যান্সার, দিনে কটা খাবেন?
হাইলাইটস
  • কাঁচালঙ্কা শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না, এটি আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী।
  • লঙ্কার ঝাল স্বাদের কারণে আপনি যদি লঙ্কা থেকে দূরে থাকেন তবে আজ এর উপকারিতা জানলে অবশ্যই এটিকে নিয়মিত পাতে রাখবেন।

Green Chilli Benefits: ভারতীয় খাবারে অনেক মশলা এবং শাকসবজি ব্যবহার করা হয়, যা শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না বরং আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী। কাঁচালঙ্কা এর মধ্যে একটি, যা মসলাযুক্ত স্বাদের কারণে প্রায় প্রতিটি খাবারেই ব্যবহৃত হয়।

ছোট কাঁচালঙ্কা এমনকি বড় লোকদেরও তাদের তীক্ষ্ণতার কারণে চোখের জল ফেলতে পারে। তবে ঝাল স্বাদের কারণে এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। লঙ্কার ঝাল স্বাদের কারণে আপনি যদি লঙ্কা থেকে দূরে থাকেন তবে আজ এর উপকারিতা জেনে আপনি এটি খেতে বাধ্য হবেন।

কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক
কাঁচালঙ্কার ক্যাপসাইসিন রক্তচাপ কমাতে পারে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমাতে সাহায্য করে। ফলে কাঁচালঙ্কা কমে সম্ভাব্য হৃদরোগের ঝুঁকি।

আরও পড়ুন

ক্যান্সার থেকে রক্ষা করে
কিছু গবেষণায় দেখা গেছে যে লঙ্কার মধ্যে পাওয়া ক্যাপসাইসিনের ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ক্যান্সার থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। যাইহোক, এই এলাকায় আরও গবেষণা এখনও প্রয়োজন।

হজমশক্তি উন্নত করে
কাঁচালঙ্কা গ্যাস্ট্রিক রস উৎপাদনের প্রচার এবং পুষ্টির শোষণ বাড়িয়ে হজমের উন্নতিতে সাহায্য করতে পারে।

ওজন কমাতে কার্যকরী
কাঁচালঙ্কার তাপ মেটাবলিজমের উন্নতিতে সাহায্য করে এবং ক্যালোরি বার্ন করে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

দীর্ঘস্থায়ী ব্যথা কমাতে সহায়ক
কাঁচালঙ্কার মধ্যে উপস্থিত ক্যাপসাইসিন ব্যথা এবং প্রদাহ কমায়, এটি আর্থ্রাইটিস এবং মাইগ্রেনের মতো সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। উপরন্তু, এর তাপ এন্ডোরফিন নিঃসরণ বাড়ায়, যা ব্যথা থেকে মুক্তি দেয়।

মেজাজ উন্নত করে
কাঁচালঙ্কা খাওয়া সেরোটোনিন এবং এন্ডোরফিন নিঃসরণ শুরু করে, যা মেজাজ উন্নত করতে পারে এবং চাপ কমাতে পারে।

ত্বক সুস্থ রাখে
কাঁচালঙ্কা ভিটামিনে সমৃদ্ধ, বিশেষ করে ভিটামিন সি, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সেই সঙ্গে ত্বককে সুস্থ ও ক্ষত নিরাময়ে সাহায্য করে।

Advertisement

দিনে কটা কাঁচালঙ্কা খাবেন?
কাঁচালঙ্কা খাওয়ার ক্ষেত্রে নিজের স্বাদ আর সহ্য ক্ষমতার অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া উচিত। পুষ্টিবিদদের মতে, অতিরিক্ত কাঁচালঙ্কা না খাওয়াই ভাল। দিনে দু’ চারটে কাঁচালঙ্কা খাওয়া যেতেই পারে। তবে তার বেশি খেতে চাইলে এর বীজ ফেলে খাওয়া উচিত।

Advertisement