scorecardresearch
 

Oversleeping, Heart Problems: ছুটির দিনে বাড়তি ঘুম হার্টের দফারফা করতে পারে

Oversleeping And Heart Problems: আমাদের হৃদস্পন্দন এবং রক্তচাপ, আমাদের সুস্থতার দুটি গুরুত্বপূর্ণ চিহ্নিতকারী, এই ধরনের স্বাস্থ্য পরিস্থিতির অবনতি হয়। আসলে, সপ্তাহান্তে সারা সপ্তাহের ঘুমের ঘাটতি পূরণের চেষ্টা করা ওই শারীরিক ক্ষতিগুলি মেটানোর জন্য অপর্যাপ্ত।

Advertisement
ছুটির দিনে বাড়তি ঘুম হার্টের দফারফা করতে পারে ছুটির দিনে বাড়তি ঘুম হার্টের দফারফা করতে পারে
হাইলাইটস
  • আমরা এটা অনেকেই বিশ্বাস করি যে, সপ্তাহান্তের ছুটিতে বাড়তি কয়েক ঘণ্টার ঘুম সারা সপ্তাহের ঘুমের অভাব পূরণ করতে পারে।
  • কিন্তু এই ধারণা বা অভ্যাস অত্যন্ত বিপজ্জনক!
  • এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Oversleeping And Heart Problems: আমরা এটা অনেকেই বিশ্বাস করি যে, সপ্তাহান্তের ছুটিতে বাড়তি কয়েক ঘণ্টার ঘুম সারা সপ্তাহের ঘুমের অভাব পূরণ করতে পারে। কিন্তু এই ধারণা বা অভ্যাস অত্যন্ত বিপজ্জনক! সাইকোসোম্যাটিক মেডিসিন জার্নালে প্রকাশিত তথ্যে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।আমাদের হৃদস্পন্দন এবং রক্তচাপ, আমাদের সুস্থতার দুটি গুরুত্বপূর্ণ চিহ্নিতকারী, এই ধরনের স্বাস্থ্য পরিস্থিতির অবনতি হয়। আসলে, সপ্তাহান্তে সারা সপ্তাহের ঘুমের ঘাটতি পূরণের চেষ্টা করা ওই শারীরিক ক্ষতিগুলি মেটানোর জন্য অপর্যাপ্ত।

পেন স্টেটের বিজ্ঞানীদের একটি সাম্প্রতিক সমীক্ষায় একটি চমকপ্রদ তথ্য সামনে এনেছে। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, প্রতি রাতে অন্তত পাঁচ ঘণ্টার ঘুম না হলে শরীরে বাসা বাঁধতে পারে একাধিক কার্ডিওভাসকুলার সমস্যা। জৈব আচরণগত স্বাস্থ্যের সহযোগী অধ্যাপক এবং এই সমীক্ষার সহ-লেখক অ্যান-মারি চ্যাং-এর মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে মাত্র ৬৫ শতাংশ প্রাপ্তবয়স্ক নিয়মিত প্রতি রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুমান। ডাঃ চ্যাং বলেন, “আমাদের গবেষণা এই অনুদৈর্ঘ্য সম্পর্কের জন্য একটি সম্ভাব্য প্রক্রিয়া প্রকাশ করেছে, যেখানে আপনার তরুণ বয়সে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের অবনতির বেশ কিছু কারণকে তুলে ধরেছে, তাকে বিশ্লেষণ করতে সাহায্য করেছে।”

বিশেষজ্ঞদের মতে, আমাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর ঘুমের প্রভাবগুলি খুঁজে বের করতে, গবেষকরা ১১ দিন ধরে অপর্যাপ্ত-ত্রুতিপূর্ণ ঘুমের বিষয়ে পর্যবেক্ষণের জন্য ২০ বছর থেকে ৩৫ বছর বয়সী ১৫ জন সুস্থ পুরুষকে তালিকাভুক্ত করেছিলেন।

প্রথম তিন রাতে অংশগ্রহণকারীদের প্রতি রাতে ১০ ঘণ্টা পর্যন্ত ঘুমানোর অনুমতি দেওয়া হয়েছিল। পরবর্তী পাঁচ রাতের জন্য, অংশগ্রহণকারীদের প্রতি রাতে ৫ ঘণ্টা ঘুমানোর অনুমতি দেওয়া হয়েছিল। তারপরে দুই রাতের প্রতি রাতে ১০ ঘণ্টা পর্যন্ত ঘুমানোর অনুমতি দেওয়া হয়েছিল। গবেষকরা দেখেছেন যে, যে গবেষণার প্রতি দিন পরপর হৃদস্পন্দন প্রতি মিনিটে প্রায় এক বিট (BPM) করে বৃদ্ধি পেয়েছে।

Advertisement

এই গবেষণার প্রধান ডেভিড রেইচেনবার্গার বলেন, “হৃদস্পন্দন এবং সিস্টোলিক রক্তচাপ উভয়ই প্রতিটি ধারাবাহিক দিনের সঙ্গে বৃদ্ধি পায় এবং এর পুনরুদ্ধারের সময়কালের শেষে ফের তার আগের প্রাথমিক স্তরে ফিরে আসেনি।” অর্থাৎ, নিয়মিত অপর্যাপ্ত ঘুমে হার্টের যে ক্ষতি হয়, তাতে পরে একটানা অতিরিক্ত বিশ্রাম নিলেও সে ক্ষতিপূরণ হয় না। 

এই গবেষণার রিপোর্টে বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, ঘুম একটি জৈবিক প্রক্রিয়া। তবে এটি একটি আচরণগত প্রক্রিয়া যা প্রায়শই আমাদের নিয়ন্ত্রণে থাকে। ঘুম আমাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে প্রভাবিত করার পাশাপাশি আমাদের ওজন, মানসিক স্বাস্থ্য, মনোযোগ দেওয়ার ক্ষমতা এবং অন্যদের সঙ্গে সুস্থ সম্পর্ক বজায় রাখার ক্ষমতাকেও প্রভাবিত করে। ফলে নিয়মিত অপর্যাপ্ত ঘুম এই সব শারীরিক-মানসিক পরিস্থিতিগুলিকে বিগড়ে দিতে পারে। 

 

Advertisement