scorecardresearch
 

High Blood Pressure: হাই ব্লাড প্রেসারের রোগীরা এই ৪ খাবার অবশ্যই খান, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

High Pressure: উচ্চ রক্তচাপ আছে যে সমস্ত রোগীর, তাদের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত। ভুল খাবার খেলে, এই রোগীদের স্বাস্থ্যের আরও অবনতি হতে পারে। জানুন উচ্চ রক্তচাপ আছে এমন রোগীদের ভাল স্বাস্থ্য বজায় রাখতে, ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

অনিয়মিত জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের জন্য বর্তমান সময় মানুষ নানা রোগের শিকার হচ্ছেন। উচ্চ রক্তচাপ যার মধ্যে একটি। রক্তচাপ হঠাৎ বেড়ে গেলে বুকে ব্যথা, মাথা ঘোরা, মাথাব্যথার মতো সমস্যা হতে পারে। উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাকও করতে পারেন। অনেক গবেষণায় জানা গেছে যে, এই রোগটি এখন ভারতে খুব বেড়েছে। এদেশে প্রতি তিনজনের মধ্যে একজন,  উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। এই রোগের সরাসরি কোনও চিকিৎসা নেই। তবে ওষুধ ও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে অবশ্যই এটি নিয়ন্ত্রণ করা যায়।

উচ্চ রক্তচাপ আছে যে সমস্ত রোগীর, তাদের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত। ভুল খাবার খেলে, এই রোগীদের স্বাস্থ্যের আরও অবনতি হতে পারে। জানুন উচ্চ রক্তচাপ আছে এমন রোগীদের ভাল স্বাস্থ্য বজায় রাখতে, ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

সবুজ শাকসবজি 

পালং শাক, লেটুসের মতো সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পটাসিয়াম কিডনিকে অতিরিক্ত সোডিয়াম থেকে মুক্তি দিতে সাহায্য করে। আপনি যদি উচ্চ রক্তচাপের রোগী হন, তবে অবশ্যই এই সবজিগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

কলা 

কলা পটাশিয়াম সমৃদ্ধ। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। প্রতিদিন একটি কলা খাওয়া উচিত। ডায়েটে কলার সবজি থেকে শুরু করে ঘরে তৈরি স্বাস্থ্যকর কলার চিপস সবই অন্তর্ভুক্ত করতে পারেন। 

বিট

বিটে রয়েছে উচ্চ পরিমাণে নাইট্রিক অক্সাইড। রক্তনালিতে কোনও বাধা থাকলে তা উপশম করে এবং রক্ত ​​চলাচল ভাল রাখে। এটি আপনাকে হাইপারটেনশন থেকে দূরে রাখে। স্যালাড বা ফল হিসাবে ডায়েটে অবশ্যই বিট অন্তর্ভুক্ত করুন।

রসুন 

রসুন অ্যান্টি-বায়োটিক এবং অ্যান্টি-ফাঙ্গাল এবং নাইট্রিক অক্সাইড বাড়ায়। এটি আপনার পেশী শিথিল করে। এটি খেলে শুধু স্বাদই বাড়বে না, রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement


 

Advertisement