scorecardresearch
 

High Blood Pressure Remedies: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চান? ফিট থাকতে খান এসব খাবার

High Blood Pressure: উচ্চ রক্তচাপ নিরাময়ের জন্য কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। তবে খাওয়ার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করে, আপনি অবশ্যই এটি নিয়ন্ত্রণ করতে পারেন। অবিলম্বে আপনার রক্তচাপ বাড়ায় এমন খাবার আপনি যেন খাবেন না সেদিকে খেয়াল রাখতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

খারাপ জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে মানুষ সহজে অনেক কঠিন রোগের শিকার হচ্ছে। এসব রোগের মধ্যে একটি হল উচ্চ রক্তচাপ। সেক্ষেত্রে, বেশিরভাগ লোকের বুকে ব্যথা, নার্ভাসনেস, মাথাব্যথা, ঝাপসা দৃষ্টির মতো সমস্যা শুরু হয়। এছাড়াও,  আরও গুরুতর অবস্থায় হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায়।

উচ্চ রক্তচাপ নিরাময়ের জন্য কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। তবে খাওয়ার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করে, আপনি অবশ্যই এটি নিয়ন্ত্রণ করতে পারেন। অবিলম্বে আপনার রক্তচাপ বাড়ায় এমন খাবার আপনি যেন খাবেন না সেদিকে খেয়াল রাখতে হবে। সব সময় এমন খাবার খান যা উচ্চ রক্তচাপের ক্ষেত্রে তাৎক্ষণিক উপশম দেয়। এমন ৪ খাবার রয়েছে, যেগুলি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।

সবুজ শাকসবজি 

খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, যেমন পালং শাক এবং লেটুস অন্তর্ভুক্ত করুন। এটি ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।

কলা 

কলা পটাশিয়াম সমৃদ্ধ। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা এড়াতে, আপনি দিনে একটি কলা খেতে পারেন।  বা কলা দিয়ে কিছু সুস্বাদু খাবারও তৈরি করতে পারেন।

বিট

বীটরুটে উচ্চ পরিমাণে নাইট্রিক অক্সাইড থাকে। এটি রক্তনালীগুলি খুলতে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে সহায়তা করে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। আপনি বিভিন্ন উপায়ে আপনার খাদ্যতালিকায় বিটরুট অন্তর্ভুক্ত করতে পারেন। 

রসুন 

রসুন অ্যান্টি-বায়োটিক এবং অ্যান্টি-ফাঙ্গাল এবং নাইট্রিক অক্সাইড বাড়ায়। এটি আপনার পেশী শিথিল করে এবং রক্তনালীগুলিকে প্রসারিত করে। রক্ত প্রবাহের উন্নতির ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কাঁচা ছাড়াও বিভিন্ন খাবারে রসুন ব্যবহার করতে পারি।

 

Advertisement

Advertisement