scorecardresearch
 

Homemade Cough Syrup: নাছোড় কাশি ভোগাচ্ছে? বাড়িতেই বানিয়ে নিন অব্যর্থ কাফ সিরাপ; রইল রেসিপি

Homemade Cough Syrup: এই মরসুমে ভাইরাল জ্বর ৩ থেকে ৪ দিন স্থায়ী হতে পারে। সেই সঙ্গে সর্দি-কাশিও থাকে দীর্ঘদিন। তবে আপনি বাড়িতেই কাশির সিরাপ তৈরি করতে পারেন। এতে আপনার কোনও ক্ষতিও হবে না। এর জন্য আপনার কিছু জিনিস লাগবে। আসুন সেগুলির সম্পর্কে জেনে নেওয়া যাক...

Advertisement
নাছোড় কাশি ভোগাচ্ছে? বাড়িতেই বানিয়ে নিন অব্যর্থ কাফ সিরাপ; রইল রেসিপি। নাছোড় কাশি ভোগাচ্ছে? বাড়িতেই বানিয়ে নিন অব্যর্থ কাফ সিরাপ; রইল রেসিপি।
হাইলাইটস
  • এই মরসুমে ভাইরাল জ্বর ৩ থেকে ৪ দিন স্থায়ী হতে পারে।
  • সেই সঙ্গে সর্দি-কাশিও থাকে দীর্ঘদিন।
  • তবে আপনি বাড়িতেই কাশির সিরাপ তৈরি করতে পারেন।

Homemade Cough Syrup: শীতের মরসুমে সর্দি, কাশি, জ্বরের মতো অনেক মৌসুমি রোগের ঝুঁকি থাকে। এই মরসুমে ভাইরাল জ্বর ৩ থেকে ৪ দিন স্থায়ী হতে পারে। সেই সঙ্গে সর্দি-কাশিও থাকে দীর্ঘদিন। এই শীতে বেশিরভাগ মানুষই শুকনো কাশির সমস্যায় ভোগেন, যে কারণে তারা ওষুধের সঙ্গে ঘরোয়া পথ্যও খান।

কিন্তু কখনও কখনও অতিরিক্ত ওষুধ খাওয়ার ফলে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। একই সঙ্গে, আপনি যদি কাশি এবং সর্দি-কাশির মতো সমস্যার সম্মুখীন হন এবং সমস্ত প্রচেষ্টার পরেও সেরে উঠতে না পারেন, তবে আপনি বাড়িতেই কাশির সিরাপ তৈরি করতে পারেন। এতে আপনার কোনও ক্ষতি হবে না।

ঘরেই তৈরি করুন কাশির সিরাপ
আপনি ঘরে থাকা কিছু জিনিস থেকে কাশির সিরাপ তৈরি করতে পারেন। এর জন্য আপনার কিছু জিনিস লাগবে। আসুন সেগুলির সম্পর্কে জেনে নেওয়া যাক...

আরও পড়ুন

কাশির সিরাপ তৈরির উপাদান
•    আদা- ২টো বড় টুকরা,
•    পুদিনা - আধা বাটি,
•    মধু- ২ থেকে ৪ চামচ,
•    জল - ৪ থেকে ৫ কাপ।

জেনে নিন বাড়িতে কাশির সিরাপ কীভাবে তৈরি করবেন
কাশির সিরাপ তৈরি করতে প্রথমে একটি প্যানে জল, পুদিনা ও আদা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এই মিশ্রণটি অর্ধেক না হওয়া পর্যন্ত রান্না করুন। এবার এই মিশ্রণটি একটি পাত্রে ছেঁকে ঠান্ডা হতে রাখুন। এটি ঠান্ডা হওয়ার পরে, এই আদা-পুদিনার মিশ্রণে মধু যোগ করুন এবং এটি ভালভাবে মেশান।

এই বাড়িতে তৈরি কাশির সিরাপ সংরক্ষণ করতে, একটি বায়ুরোধী কাচের বয়াম ব্যবহার করুন। আপনি এই কাফটি ২ থেকে ৩ সপ্তাহের জন্য ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এই কাশির সিরাপ এক চামচ দিনে দুবার পান করতে পারেন। আপনি যদি বাচ্চাদের এই কাশির সিরাপ দিতে চান তবে দিনে মাত্র এক চামচ দিন।

Advertisement

Advertisement