scorecardresearch
 

HPV Infection: আতঙ্ক বাড়াচ্ছে HPV ভাইরাস, এই যৌন রোগ বাড়িয়ে দিচ্ছে ক্যান্সারের ঝুঁকিও

HPV Infection: এইচপিভি অর্থাৎ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস সারা বিশ্বের জন্য ক্রমশ বড় মাথা ব্যথার কারণ হয়ে উঠছে। এই ভাইরাস নানা ভাবে আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এইচপিভি একটি যৌনবাহিত সংক্রমণ যা অনেক ক্ষেত্রেই ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

Advertisement
আতঙ্ক বাড়াচ্ছে HPV ভাইরাস, এই যৌন রোগ বাড়িয়ে দিচ্ছে ক্যান্সারের ঝুঁকিও! আতঙ্ক বাড়াচ্ছে HPV ভাইরাস, এই যৌন রোগ বাড়িয়ে দিচ্ছে ক্যান্সারের ঝুঁকিও!
হাইলাইটস
  • এইচপিভি অর্থাৎ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস সারা বিশ্বের জন্য ক্রমশ বড় মাথা ব্যথার কারণ হয়ে উঠছে।
  • এই ভাইরাস নানা ভাবে আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।
  • এইচপিভি একটি যৌনবাহিত সংক্রমণ যা অনেক ক্ষেত্রেই ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

HPV Infection: এইচপিভি অর্থাৎ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস সারা বিশ্বের জন্য ক্রমশ বড় মাথা ব্যথার কারণ হয়ে উঠছে। এই ভাইরাস নানা ভাবে আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এইচপিভি একটি যৌনবাহিত সংক্রমণ, যা এড়াতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা ক্রমাগত মানুষকে সচেতন করার চেষ্টা করছেন। এইচপিভির ক্রমবর্ধমান ঝুঁকি নিয়ে সাম্প্রতিক একটি গবেষণায় গবেষকরা বড় দাবি করেছেন।

দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকদের একটি দল জানিয়েছে যে, ১৫ বছরের বেশি বয়সী প্রতি তিনজনের মধ্যে একজন এইচপিভি সংক্রমণে আক্রান্ত। গবেষকদের মতে, সময়মতো এর যত্ন না নিলে প্রতি ৫ জনের মধ্যে একজন পুরুষের একাধিক ধরনের এইচপিভি সংক্রমণ হতে পারে। চলুন এই এইচপিভি সংক্রমণ ও তার প্রতিরোধ সম্পর্কে জেনে নেওয়া যাক...

HPV সংক্রমণ কী?
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এইচপিভি একটি ভাইরাল সংক্রমণ, যা সাধারণত ত্বকে বা শ্লেষ্মা ঝিল্লিতে কোষ জমা হওয়ার কারণে হয়। শুধু একটি বা দুটি নয়, ১০০টিরও বেশি প্রকার রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, সময়ের সাথে সাথে HPV সংক্রমণ বাড়ছে। এছাড়াও, এটি পুরুষদের অনেক ধরণের ক্যান্সারের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

আরও পড়ুন

মহিলারাও কি HPV সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন?
গবেষকদের মতে, এইচপিভি-১৬ হল সবচেয়ে সাধারণ এইচপিভি জিনোটাইপ, যা বেশিরভাগ তরুণদের প্রভাবিত করে। এই সংক্রমণ ২৫-২৯ বছর বয়সীদের মধ্যে সবচেয়ে সাধারণ ঘটনা। গবেষকদের দলটি জানিয়েছে যে পুরুষ এবং মহিলাদের মধ্যে বেশিরভাগ এইচপিভি সংক্রমণ লক্ষণবিহীন, যা মারাত্মকও হতে পারে। প্রতি বছর ৩৪০,০০০-এরও বেশি মহিলা জরায়ুর ক্যান্সারের কারণে জীবন হারান। এটিও তেমনই মারাত্মক!

HPV সংক্রমণ এড়াতে কী করবেন?
ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার-এর দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে, HPV সংক্রমণের কারণে পুরুষদের মধ্যে ক্যান্সারের প্রায় ৬৯,৪০০ ঘটনা দেখা গেছে। এই সংক্রমণ এড়াতে, নিরাপদ যৌন সম্পর্কে মনোযোগ দিন। এইচপিভি সংক্রমণ এড়াতে এটিই একমাত্র উপায় এবং সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌন মিলন করবেন না।

Advertisement

Advertisement