scorecardresearch
 

PCOS Control Yoga: এই ৪ যোগাসনে দ্রুত কমবে হরমোনজনিত রোগ, সারবে PCOD! জানুন কী কী

PCOD Control Yoga: যদিও PCOD-এর চিকিৎসার জন্য জীবনধারা পরিবর্তনের প্রয়োজন, তবে দৈনন্দিন রুটিনে যোগব্যায়াম অন্তর্ভুক্ত করলে  দারুণ উপকার মিলতে পারে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

জীবনযাত্রা, স্ট্রেস, দূষণ ইত্যাদি নানা কারণে বর্তমান পিরিয়ডসের নানা সমস্যায় ভুগছেন বহু মহিলারা। এই সমস্যা মূলত দেখা যায় ১৮ থেকে ৩৮ বছর বয়সীদের মধ্যে। কেউ ভুগছেন অনিয়মিত পিরিয়ডসের সমস্যায়, তো কারও আবার দেখা দিচ্ছে অতিরিক্ত রক্তপাত। এর মধ্যে বর্তমানে বহু মহিলা ভোগেন পলিসিস্টিক ওভারি ডিসঅর্ডারে (Polycystic Ovary Disorder/ PCOD) বা পলিসিস্টিক ওভারি সিনড্রোম (Polycystic Ovary Syndrome/ PCOS)।

এটি হরমোনের ভারসাম্যহীনতা, অনিয়মিত মাসিক চক্র এবং ডিম্বাশয়ে একাধিক ছোট সিস্টের উপস্থিতির জন্য হয়। যদিও PCOD-এর চিকিৎসার জন্য জীবনধারা পরিবর্তনের প্রয়োজন, তবে দৈনন্দিন রুটিনে যোগব্যায়াম অন্তর্ভুক্ত করলে  দারুণ উপকার মিলতে পারে। 

সুস্থ জীবনের জন্য যোগব্যায়াম খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করা হয়। এক কথায় বলা যায়, উন্নত স্বাস্থ্যে ও মনের প্রশান্তির  জন্য যোগব্যায়াম অপরিহার্য। অনেকে মনে করে যে, শুধুমাত্র শরীরকে নমনীয় করার জন্য যোগব্যায়াম করা হয়। কিন্তু তা একেবারে সঠিক নয়। যোগাসনের রয়েছে বহুমুখী উপকারিতা। নিয়মিত ব্যায়াম এবং খাবারে সামান্য পরিবর্তনের মাধ্যমে পলিসিস্টিক ওভারি ডিসঅর্ডার নিয়ন্ত্রণ করা যায়। জানুন কোন কোন ব্যায়াম করতে পারেন, সুস্থ থাকতে।    

PCOD-র জন্য যোগ ব্যায়ামের উপকারিতা

যোগব্যায়াম PCOD-র জন্য অত্যন্ত উপকারী হতে পারে কারণ এটি হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করে, ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমায়, ওজন ব্যবস্থাপনায় সহায়তা করে এবং সামগ্রিক শারীরিক ও মানসিক সুস্থতার প্রচার করে। নির্দিষ্ট যোগব্যায়াম এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামগুলি এন্ডোক্রাইন সিস্টেম এবং স্ট্রেস হ্রাসকে লক্ষ্য করে, PCOD উপসর্গগুলি উপশম করে। প্রকৃতপক্ষে, নিয়মিত যোগব্যায়াম করলে পিরিয়ডের অনিয়মের সমস্যা দূর করে, উর্বরতা বাড়াতে পারে এবং দীর্ঘমেয়াদী জটিলতার ঝুঁকি কমে যায়।

সূর্য নমস্কার (Sun Salutation/ Surya Namaskar) 

Advertisement

সূর্য প্রণাম বা নমস্কার হল ১২ টি শক্তিশালী নিয়মবদ্ধ আসন ভঙ্গী। প্রত্যেকটির নিজস্ব গুরুত্ব রয়েছে। যারা এই আসন নিয়মিত করেন, তাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল থাকে। এর পাশাপাশি শরীরে রক্ত সঞ্চালনও ভাল হয়। সূর্য নমস্কারের মাধ্যমে, আপনি আপনার চাপ কমাতে পারেন এবং এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এছাড়াও সূর্যের নমস্কারে সুসংগত নড়াচড়া এবং নিয়ন্ত্রিত শ্বাস-প্রশ্বাস অন্তঃস্রাব সিস্টেমকে উদ্দীপিত করে, যা প্রায়ই PCOD-এর সঙ্গে যুক্ত হরমোনের ভারসাম্যহীনতা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

বদ্ধ কোনাসন (Butterfly Pose/ Baddha Konasana)

বদ্ধ কোনাসন মহিলাদের জন্য বিশেষভাবে উপকারী কারণ এটি যোনি অঞ্চলকে লক্ষ্য করে, উরু এবং কুঁচকি প্রসারিত করে। এই আসন ডিম্বাশয় এবং জরায়ুকে উদ্দীপিত করতে সাহায্য করে, যোনি অঞ্চলে রক্ত ​​সঞ্চালন উন্নত করে। এটি করার মাধ্যমে, মাসিক চক্র নিয়ন্ত্রণ হয় এবং PCOD-র উপসর্গগুলি উপশম করতে সাহায্য করতে পারে।

ভুজঙ্গাসন (Cobra Pose/ Bhujangasana)

ভুজঙ্গাসন পিরিয়ডের সমস্যা রুখতে কাজ করে। কোমরের ব্যথা, গ্যাসট্রাইটিস, গ্যাসট্রিক আলসার, স্পন্ডিলোসিস, শিরদাঁড়ায় বক্রতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুজঙ্গাসন খুব ভাল কাজে দেয়। পেটের উপর ভর দিয়ে শুয়ে, আপনার হাত আপনার কাঁধের কাছে রাখুন এবং হাতের তালু মাটিতে আলতো করে চাপুন। যত তাড়াতাড়ি আপনি এই অবস্থানে আসেন, সাবধানে শ্বাস নিন এবং ধীরে ধীরে আপনার উপরের শরীরকে মাটির উপরে উঠান। আপনি পেট থেকে বুক পর্যন্ত সামান্য প্রসারিত অনুভব করবেন। আরামদায়ক ভারসাম্য বজায় রেখে আপনি উত্তোলনের সঙ্গে সঙ্গে আপনার হাতগুলি আপনাকে সমর্থন করার অনুমতি দিন। এই আসনটি ২০- ৩০ সেকেন্ডের জন্য করুন।

পবনমুক্তাসন (Wind Releasing Pose/ Pavanamuktasana)  

পবনমুক্তাসন ফোলাভাব এবং গ্যাস উপশম করতে অত্যন্ত কার্যকর। এছাড়াও PCOD সহ মহিলাদের নানা সমস্যা দূর করতে পারে। এই আসনটি ডিম্বাশয় সহ পেটের অঙ্গগুলিকে ম্যাসেজ করতে সাহায্য করে এবং হজমের উন্নতি করে। এটি কোমরের ব্যাথা কমাতেও সাহায্য করে। পবনমুক্তাসন শব্দটি দুটি সংস্কৃত শব্দের সংমিশ্রণ; পবন অর্থ বায়ু বা বায়ু এবং মুক্ত অর্থ মুক্তি। এটি বায়ু উপশমকারী ভঙ্গি হিসাবেও পরিচিত। 

তবে এক্ষেত্রে অবশ্যই পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে। এছাড়া যোগাসন করতে গেলেও, বিশেষজ্ঞের পরামর্শেই করুন।

 

TAGS:
Advertisement