scorecardresearch
 

Period Pain: পিরিয়ডের তীব্র ব্যথায় কাহিল? শরীরে এই ভিটামিনের অভাবই কারণ নয় তো?

Menstrual Cycle: ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি সাপ্লিমেন্ট পিরিয়ডের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

পিরিয়ড একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা মহিলাদের গর্ভাবস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহিলাদের প্রতি মাসেই ঋতুচক্রের মধ্যে দিয়ে যেতে হয়। পিরিয়ডের সময় পেটে, পিঠে ও পায়ে ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। বহু মহিলার এই সমস্যা হয় না, তবে অনেকের প্রবল সমস্যায় কাটে মাসের এই দিনগুলি। কখনও কখনও এই ব্যথা এতটাই অসহনীয় হয়ে ওঠে যে, মহিলাদের পেইনকিলার খেতে হয়, যা স্বাস্থ্যের জন্য ভাল নয়।

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি সাপ্লিমেন্ট পিরিয়ডের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। গবেষণা চলাকালীন, বিজ্ঞানীরা কিছু মহিলাকে ভিটামিন ডি সাপ্লিমেন্ট দিয়েছিলেন, যার কারণে তাদের ব্যথা কমতে দেখা গেছে।

চিকিৎসকরা বলছেন যে, পিরিয়ডের ব্যথার জন্য ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার আগে, আপনার শরীরে স্বাভাবিকভাবেই ভিটামিন ডি এর প্রয়োজনীয় মাত্রা রয়েছে কিনা, তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি -এর সবচেয়ে ভাল উৎস সূর্যালোক। এটি  আপনার ত্বকে ভিটামিন ডি সংশ্লেষণকে ত্বরান্বিত করতে সাহায্য করে। এছাড়াও প্রচুর পরিমাণে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এগুলিতেও কাজ না হলে, চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়া উচিত। 

আরও পড়ুন

ভিটামিন ডি -এর অভাব মহিলাদের মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে। তবে ভিটামিন ডি এবং পিরিয়ডের মধ্যে সম্পর্ক নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, ভিটামিন ডি-এর কম মাত্রা অনিয়মিত পিরিয়ড এবং ভারী রক্তপাতের সঙ্গে যুক্ত হতে পারে। যদিও পিরিয়ডের ব্যথার সঙ্গে ভিটামিন ডি-এর অভাব সরাসরি যুক্ত করার কোনও চূড়ান্ত প্রমাণ নেই, তবে শরীরে এই ভিটামিনের পর্যাপ্ত মাত্রা বজায় রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে অনেক গবেষণায় এটাও উঠে এসেছে যে, পিরিয়ডের তীব্র ব্যথা কিছু পুষ্টির অভাবের কারণে হতে পারে। ভিটামিন ডি ছাড়াও আর কোন কোন জিনিসের ঘাটতিতে পিরিয়ডের ব্যথা বাড়ে, তা জানুন। 

Advertisement

ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়ামের অপর্যাপ্ত মাত্রা পিরিয়ডের ব্যথার তীব্রতার সঙ্গে যুক্ত। এটি কমাতে, মহিলাদের সবুজ শাক, বাদাম, বীজ এবং গোটা শস্যের মতো ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। গুরুতর ঘাটতির ক্ষেত্রে, চিকিৎসকের পরামর্শে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করলেও উপসর্গ কমাতে সাহায্য করা যেতে পারে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

পিরিয়ডের সময় মহিলাদের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ। এটি পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেয়। মাছ, ফ্ল্যাক্সসিড এবং চিয়া বীজের মতো খাবারগুলি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের ভাল উৎস।

ক্যালসিয়াম

পিরিয়ডের সময় অসহনীয় ব্যথার সঙ্গেও ক্যালসিয়ামের ঘাটতি জড়িত। তাই নারীদের খাবারে ক্যালসিয়ামের অভাব করা উচিত নয়। ক্যালসিয়ামের জন্য, তাদের প্রচুর দুগ্ধজাত পণ্য, সবুজ শাক-সবজি এবং বাদাম-বীজ খাওয়া উচিত।

 

Advertisement