scorecardresearch
 

Proper Rules Of Bathing: গরমে প্রচুর স্নান করছেন? বিগড়োতে পারে দেহের ভারসাম্য

Proper Rules Of Bathing: সারাদিন দৌড়ঝাঁপের পর শান্তির ঘুম এনে দেয় এই স্নান। অনেকে দিনে ৩-৪ বার স্নানও করেন। কিন্তু এই স্নানের রয়েছে কিছু নিয়ম। সেগুলি না মানলেই হবে শরীর অসুস্থ। আবার এই নিয়মগুলিতেই আপনি পাবেন শান্তির স্নানের সুফল। গরম বলেই কিন্তু যথেচ্ছ স্নান করা যায় না।

Advertisement
গরমে প্রচুর স্নান করছেন? বিগড়োতে পারে দেহের ভারসাম্য গরমে প্রচুর স্নান করছেন? বিগড়োতে পারে দেহের ভারসাম্য
হাইলাইটস
  • গরমে যতক্ষণ খুশি গা ভেজান?
  • সঠিক নিয়মে স্নান না করলে বিপদ
  • কখন স্নান করা সবচেয়ে ভাল জানেন?

Proper System Of Taking Bath: গরম ঢুকেই পড়েছে। এখন কালবৈশাখীর কারণে একটু স্বস্তি রয়েছে। তবে আমরা সবাই জানি আর কয়েকটা দিন পর থেকেই ফের গরমে নাজেহাল হতে হবে। সারাদিনের দৌড়ঝাঁপের পর শান্তির ঘুম এনে দেয় এই স্নান। অনেকে দিনে ৩-৪ বার স্নানও করেন। কিন্তু এই স্নানের রয়েছে কিছু নিয়ম। সেগুলি না মানলেই হবে শরীর অসুস্থ। আবার এই নিয়মগুলিতেই আপনি পাবেন শান্তির স্নানের সুফল। গরম বলেই কিন্তু যথেচ্ছ স্নান করা যায় না।

১. ১০ মিনিটের বেশি স্নান নয়

গরমে ক্লান্তি দূর করতে অনেকেই অনেকক্ষণ ধরে স্নান করেন। এই বিশেষ অভ্যাসটি শরীরের জন্যে খারাপ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। বেশি সময় ধরে স্নান করলে একজিমার মতো চর্মরোগের শিকার হতে পারেন আপনি। গরম কাল হোক বা শীতকাল, স্নান কখনই ১০ মিনিটের বেশি করা উচিত নয় কারোরই। অনেকক্ষণ ধরে যেমন স্নান করা উচিত নয়, তেমনই বার বার স্নান করাও ভুল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা৷ দিনে ১-২ বারের বেশি স্নান করবেন না৷

আরও পড়ুনঃ বর্ষার আগেই ডুয়ার্সের কোন জঙ্গলে যেতে পারেন? এটাই সেরা সময়

আরও পড়ুন

২. স্টিম বাথ নয়

গরমে ক্লান্তি কাটাতে অনেকেই স্টিম বাথ নেন৷ বেশি গরম জল ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নেয়৷ ফলে ত্বক শুষ্ক হয়ে যায়৷ হালকা গরম জলে বা ঠান্ডা জলে স্নান করুন৷

৩. স্নানের সময় বেশি সাবান নয়

বেশি ঘাম হয় বলে বা গায়ে খুব দুর্গন্ধ হয়ে বলে তা দূর করতে অনেকেই বেশি সাবান মাখেন স্নানের সময়ে। বিশেষজ্ঞরা সব সময়ই অতিরিক্ত সাবান মাখতে বারণ করেন। কারণ অতিরিক্ত সাবান ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নিতে পারে। এর ফলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে যে কোনও সময়েই।

৪. ঘুমোতে যাওয়ার আগে একবার স্নান করতে পারেন

Advertisement

প্রতিদিন দিনের বেলা স্নান করার বদলে রাতে ঘুমোতে যাওয়ার আগে একবার স্নান করুন। এতে .ক্লান্তি দূর হবে, শরীরের আর্দ্রতা যেমন বজায় থাকবে, তেমনই ঘুমের জন্যে খুব ভাল ফল দিতে পারে। ফলে শরীর থাকবে একেবারে ফিট।

৫. গরম জলে স্নান নয়

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমকালেও বহু মানুষের গরম জলে স্নান করার অভ্যাস থাকে। কিন্তু এই সময়ে গরম জলে স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকে জলীয় ভাগ কমে যায়। তাই গরম জলের পরিবর্তে এই সময় ঠান্ডা জলে স্নান করার চেষ্টা করা দরকার। 

আরও পড়ুনঃ 'ডুয়ার্সের রানি'-তে গেছেন? পাহাড়-ভ্রমণের চেয়েও সস্তা, রইল খরচ সহ বিস্তারিত

৬. এসেন্সিয়াল অয়েল দিয়ে স্নান 

বিশেষজ্ঞদের মতে, স্নানের জলে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিলে ত্বক এবং চুল দুইই সুস্থ থাকে। পাশাপাশি স্ট্রেস, চিন্তা এসবও কমে যায়। 

৭. বার বার স্নান নয়

বারবার করলে ত্বক এবং চুল দুইই অনেক বেশি শুষ্ক হয়ে যায় বলে মত বিশেষজ্ঞদের। গরম লাগলেও ত্বক ও চুল শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পেতে সারাদিনে একবার সঠিক পদ্ধতি মেনে স্নান করার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এবং স্নানের পরে অবশ্যই ময়শ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন।

৮. ভালভাবে মরা কোষ দূর করতে হবে

 স্নানের সময় প্রতিদিন ত্বকের মরা কোষ দূর করা এবং ত্বক পরিষ্কার রাখতে ভুললে চলবে না। ত্বক পরিষ্কার থাকলে, ত্বকের রোমকূপের মুখ খোলা থাকলে, তবেই অক্সিজেন প্রবেশ করতে পারে। আর তবেই ত্বক সুস্থ থাকে।

Advertisement