scorecardresearch
 

Rice: সাদা না ব্রাউন রাইস, কোনটি বেশি উপকারী? রইল আরও অজানা চালের হদিশ

Rice: সাদা চাল একটি সাধারণ কার্বোহাইড্রেট, যা পুষ্টি এবং কার্বোহাইড্রেট দ্রুত শোষণ করতে পারে। কারণ এতে তুষ কম পরিমাণে রয়েছে। বাদামী চাল, কালো চাল এবং লাল চাল, সাদা চালের চেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

সাদা ভাত সাধারণত প্রতিটি ভারতীয় বাড়িতে খাওয়া হয়। এটি খেতে সুস্বাদু এবং রান্না করা সহজ। তবে জানেন কি সাদা চাল ছাড়াও কালো, বাদামী ও লাল চালও পাওয়া যায়, যার নানা উপকারিতা রয়েছে। সাদা চাল একটি সাধারণ কার্বোহাইড্রেট, যা পুষ্টি এবং কার্বোহাইড্রেট দ্রুত শোষণ করতে পারে। কারণ এতে তুষ কম পরিমাণে রয়েছে। বাদামী চাল (Brown Rice), কালো চাল  (Black Rice) এবং লাল চাল (Red Rice) সাদা চালের চেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয়।

সাদা চাল

সাদা চাল শক্তি যোগায়। এছাড়া এতে রয়েছে ফাইবার ও ফ্যাট উপাদান। যাদের দ্রুত শক্তির উৎসের প্রয়োজন, যেমন ক্রীড়াবিদ বা শরীরচর্চা করেন, তাদের জন্য সাদা চাল খুব ভাল।

বাদামী চাল 

ব্রাউন রাইস একটি জটিল কার্বোহাইড্রেট যা ফাইবার, প্রোটিন এবং চর্বি সমৃদ্ধ। যাদের হজমের সমস্যা রয়েছে, তাদের জন্য এই চাল হজম করা আরও কঠিন হতে পারে। সেই তুলনায় সাদা ভাত দ্রুত হজম হয়। ব্রাউন রাইস একটু ধীর গতিতে কাজ করে। ডায়েরিয়া বা কোনও পেটের সমস্যা হলে, সাদা ভাত খাওয়া ভাল। যারা ওজন কমাতে চায়, তাদের জন্য এই চালের ভাত ভাল। তবে পুষ্টিবিদের পরামর্শ ছাড়া এই চাল না খাওয়াই ভাল। 

লাল চাল

লাল চালের সঙ্গে মানুষ খুব একটা অবগত নয়। এটি বেশ ব্যয়বহুল। এছাড়া স্থানীয় দোকানেও খুব একটা পাওয়া যায় না। লাল চালের বিকল্প সীমিত। সাদা ভাত আপনার স্বাস্থ্যের জন্য সম্পূর্ণ খারাপ নাও হতে পারে। যদিও আপনি এটি সীমিত পরিমাণে খান, লাল চাল প্রতিটি পরিস্থিতিতে উপকারে লাগবে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। লাল চালে সেলেনিয়াম, ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিনের মতো অনেক গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

Advertisement

কালো চাল

কালো চাল খুব স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এতে উপস্থিত অ্যান্থোসায়ানিন চোখের জন্য ভাল। এটি নিয়মিত খেলে ছানি এবং ডায়েবেটিস রেটিনোপ্যাথির মতো ঝুঁকি কমাতেও সাহায্য করে। কালো চালে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য হৃৎপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও এবং ডায়াবেটিসের মতো রোগেও শর্করা নিয়ন্ত্রণে রাখে।

 

Advertisement