scorecardresearch
 

Brain Stroke Risk: ব্রেন স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচতে এই খাবারগুলি রাখুন রোজকার তালিকায়

Brain Stroke Risk: বাঁচার উপায় আমাদের খুঁজতে হবে। নইলে অচিরেই বিপদ হানা দিতে পারে। এই সময়ে জীবনযাত্রার মান পরিবর্তন করতে হয়। খাদ্যাভাসের পরিবর্তন করতে হয়। তবেই কিন্তু স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়। দেখুন কী কী খেয়ে স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়।

Advertisement
ব্রেন স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচতে এই খাবারগুলি রাখুন রোজকার তালিকায় ব্রেন স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচতে এই খাবারগুলি রাখুন রোজকার তালিকায়

Brain Stroke Risk: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)মতে, বিশ্বে প্রতি বছর দেড় কোটি মানুষ এই রোগে আক্রান্ত হন । যার মধ্যে ৫০ লক্ষ মানুষ মারা যান। অনেকেই কিন্তু ব্রেন স্ট্রোক থেকে পঙ্গু পর্যন্ত হয়ে যান। এটি এমন একটি সমস্যা যা মস্তিষ্ক ও রক্তনালীকে বিশেষভাবে প্রভাবিত করে। এতে মস্তিষ্কের কোষগুলো নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। মস্তিষ্কের কোনও অংশে রক্ত না পৌঁছানোর কারণেই এমন সমস্যা শিকার হন ব্যক্তি। ব্রেন স্ট্রোক আধুনিক জীবনে মানুষের কাছে একটা অভিশাপের মতো।

এ থেকে বাঁচার উপায় আমাদের খুঁজতে হবে। নইলে অচিরেই বিপদ হানা দিতে পারে। এই সময়ে জীবনযাত্রার মান পরিবর্তন করতে হয়। খাদ্যাভাসের পরিবর্তন করতে হয়। তবেই কিন্তু স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়। দেখুন কী কী খেয়ে স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়।

সবুজ শাকসবজি
স্ট্রোকের ঝুঁকি কমাতে নিত্যদিনের খাদ্য তালিকায় রাখুন সবুজ শাকসবজি। যা ধমনীকে সুস্থ রাখতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে আন্টিঅক্সিডেন্ট, ফাইবার থাকে। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তাই খাদ্য তালিকায় পালং শাক, মেথির শাক ইত্যাদি রাখুন।

আরও পড়ুন

লেবু জাতীয় ফল
যে কোনও সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও পটাশিয়াম থাকে। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যা ফ্রি রেডিকেলের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এতে থাকে ভিটামিন সিও। রোজ খান লেবু, বাতাবি লেবু, মুসম্বি ইত্যাদি।

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেট অনেকেই খেতে চান না। কারণ এটি স্বাদে একটু তেতো। তবে এতে প্রচুর উপকারিতা রয়েছে। এতে ফ্ল্যাভোনয়েড থাকে। যা রক্তনালীর জন্য খুব উপকারী। এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তবে এটি কিন্তু বেশি পরিমাণে মিষ্টি নয়।

চর্বিযুক্ত মাছ
যদি আপনি খাদ্য তালিকায় রোজ চর্বিযুক্ত মাছ রাখেন তাহলেও কিন্তু স্ট্রোকের ঝুঁকি কমবে। যেমন- টুনা, স্যামন ইত্যাদি। এতে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা হার্টের জন্য খুব ভালো। এটি খেলে আপনার রক্তনালীও পরিষ্কার থাকবে।

Advertisement

শুঁটিজাতীয় ফল
স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে মটরশুঁটি, ডালজাতীয় ফল। কারণ এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাছাড়াও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি রোজ খেলে মানসিক চাপ কমবে। সেই সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও। তাই দেরি না করে আজ থেকেই এটি খাওয়া শুরু করুন।

(তবে যারা কঠিন রোগে আক্রান্ত তাঁরা অবশ্যই এগুলি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন)

 

Advertisement