scorecardresearch
 

Uric Acid Control Foods: ইউরিক অ্যাসিড একেবারে কমে যাবে, শুধু এই ৫ খাবার থেকে দূরে থাকুন

বর্তমান সময়ে ইউরিক অ্যাসিডের সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। শরীরের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে গাঁটের সমস্যা, কিডনি রোগ, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ইউরিক অ্যাসিড হল একটি প্রাকৃতিক বর্জ্য পণ্য যা, শরীর থেকে পিউরিনে সমৃদ্ধ খাবার হজমের পর নিঃসৃত হয়। পিউরিন হল রাসায়নিক যৌগ যা কার্বন এবং নাইট্রোজেন পরমাণু দ্বারা গঠিত এবং শরীরে ভেঙে যায়। যখন আমরা পিউরিন-সমৃদ্ধ খাবারের অতিরিক্ত গ্রহণে নিযুক্ত হই, তখন শরীর এটি হজম করতে ব্যর্থ হয়। যার ফলে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে পারে।

বর্তমান সময়ে ইউরিক অ্যাসিডের সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। শরীরের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে গাঁটের সমস্যা, কিডনি রোগ, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে। ইউরিক অ্যাসিড হল শরীরের একধরনের পিউরিন, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। তবে কখনও কখনও কিডনি, শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করতে পারে না। বা কখনও  শরীরে অতিরিক্ত ইউরিক অ্যাসিড জমে। 

ধীরে ধীরে এই ইউরিক অ্যাসিড ক্রিস্টালের রূপ নেয় এবং গাঁটের চারপাশে জমা হতে থাকে। যার কারণে গাঁটের ব্যথা এবং শক্ত হওয়ার মতো সমস্যা শুরু হয়। শরীরে ইউরিক অ্যাসিড কমাতে আপনার খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এসব খাবার ত্যাগ করা উচিত, যাতে বেশি পরিমাণে পিউরিন থাকে। ইউরিক অ্যাসিডে আক্রান্ত ব্যক্তিদের এমন ফল এবং শাকসবজি খাওয়া উচিত, যাতে কম পরিমাণে ফ্রুক্টোজ থাকে। জানুন  ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে বেশি থাকলে, কোন কোন খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত নয়।

সোনালী কিশমিশ

প্রতি ১০০ গ্রামে, ফ্রুক্টোজ আছে ২৬.৫৪ গ্রাম

কিশমিশ আঙুর থেকে তৈরি হয়, যাতে পিউরিন থাকে। পিউরিন গ্রহণ করলে আর্থ্রাইটিসের সমস্যা বাড়তে পারে এবং এটি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণও বাড়িয়ে দেয়। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের ড্রাই ফ্রুটস সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত।

Advertisement

তেঁতুলের রস

প্রতি ১০০ গ্রামে ফ্রুক্টোজ আছে ১২.৩১ গ্রাম

তেঁতুলের রসের অন্যান্য উপকারিতা রয়েছে ঠিকই। তবে এতে ফ্রুক্টোজের আধিক্য বেশি। ফলে ইউরিক অ্যাসিডের জন্য খারাপ। যার ফল শরীরের জন্য ভাল নয়।

আপেল

প্রতি ১০০ গ্রামে ফ্রুক্টোজ আছে ৮.৫২ গ্রাম

আপেলেও এক ধরনের প্রাকৃতিক ফ্রুক্টোজ থাকে। অত্যধিক আপেল খেলে বাতের অবস্থা খারাপ করতে পারে।

খেজুর 

প্রতি ১০০ গ্রামে ফ্রুক্টোজ আছে ১৫.০৪ গ্রাম

খেজুর কম পিউরিনযুক্ত ফল। তবে এতে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে। বেশি খেজুর খাওয়া ভাল নয়। কারণ এটি আপনার রক্তে ফ্রুক্টোজের পরিমাণ বাড়িয়ে দিতে পারে, যা বিপদের লক্ষণ।

সবেদা

প্রতি ১০০ গ্রামে ফ্রুক্টোজ আছে ৮.৬ গ্রাম

সবেদা এমন একটি ফল, যাতে প্রচুর ফ্রুক্টোজ থাকে। তাই ইউরিক অ্যাসিড কমাতে সবেদা বাদ দিন ডায়েট থেকে। 

কোন ফল- শাকসবজিতে কম ফ্রুক্টোজ আছে? 

আমলকী (২.১ গ্রাম)

তরমুজ (০.৬২ গ্রাম)

আনারস (১.২১ গ্রাম)

ডালিম (১.০১ গ্রাম)

স্ট্রবেরি (১.৯ গ্রাম)

ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণের টিপস

* নরম পানীয়তে উচ্চ মাত্রায় শর্করা থাকে। তাই যতটা সম্ভব এড়িয়ে চলুন।

* উচ্চ ফ্রুকটোজযুক্ত ফল থেকে দূরে থাকুন।

* নেশা থেকে দূরে থাকুন।

* অল্প পরিমাণে চা বা কফি পান করুন।

* পালং শাক, ব্রকলি, মটরশুঁটি ইত্যাদির মতো পিউরিন সমৃদ্ধ সবজি খাওয়া কমাতে হবে।

* মাংস খাওয়া এড়িয়ে চলুন।

* অতিরিক্ত জল পান করা উচিত।

* প্রতিদিন ব্যায়াম করুন।

 

TAGS:
Advertisement