scorecardresearch
 

Uric Acid Remedies- Dry Fruits: রক্তের বাড়তি ইউরিক অ্যাসিড কমবে ঝড়ের গতিতে, শুধু রোজ খান এই ড্রাই ফ্রুটস

Uric Acid Remedies: উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের অবশ্যই খাদ্যাভ্যাস সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকতে হবে। পিউরিন- সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার পাশাপাশি, অবশ্যই অত্যধিক চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ইউরিক অ্যাসিড হল একটি প্রাকৃতিক বর্জ্য পণ্য যা, শরীর থেকে পিউরিনে সমৃদ্ধ খাবার হজমের পর নিঃসৃত হয়। পিউরিন হল রাসায়নিক যৌগ যা কার্বন এবং নাইট্রোজেন পরমাণু দ্বারা গঠিত এবং শরীরে ভেঙে যায়। যখন আমরা পিউরিন-সমৃদ্ধ খাবারের অতিরিক্ত গ্রহণে নিযুক্ত হই, তখন শরীর এটি হজম করতে ব্যর্থ হয়। যার ফলে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে পারে।

উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের অবশ্যই খাদ্যাভ্যাস সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকতে হবে। পিউরিন- সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার পাশাপাশি, অবশ্যই অত্যধিক চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এটি আপনার শরীরের ইউরিক অ্যাসিড নিঃসরণ করার ক্ষমতা হ্রাস করতে পারে। এছাড়াও, অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভাল। এর পরিবর্তে আপনার জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। এটি আপনার প্রস্রাবকে পাতলা করতে পারে এবং  শরীরের অতিরিক্ত ইউরিক অ্যাসিড ত্যাগ করা সহজ করে তুলতে পারে।

বর্তমান সময়ে ইউরিক অ্যাসিডের সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। শরীরের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে গাঁটের সমস্যা, কিডনি রোগ, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে। ইউরিক অ্যাসিড হল শরীরের একধরনের পিউরিন, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। তবে কখনও কখনও কিডনি, শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করতে পারে না। বা কখনও  শরীরে অতিরিক্ত ইউরিক অ্যাসিড জমে। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লে, তা ফিল্টার করা সহজ নয়। ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বেড়ে যায়। একজন সুস্থ ব্যক্তির রক্তের প্রতি ডেসিলিটারে ৩.৫ থেকে ৭.২ মিলিগ্রাম ইউরিক  

ইউরিক অ্যাসিডে ড্রাই ফ্রুটসের ভূমিকা 

অনেক সময় ইউরিক অ্যাসিড শরীরে ক্রিস্টালের রূপ নেয় এবং ধীরে ধীরে জয়েন্টের চারপাশে জমা হতে থাকে। যার কারণে জয়েন্টে ব্যথার সমস্যা হতে পারে। ইউরিক অ্যাসিডের সমস্যা থেকে মুক্তি পেতে হলে আপনার খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া জরুরি। এজন্য সুষম খাদ্য গ্রহণ করা খুবই জরুরি। ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ড্রাই ফ্রুট খুব ভাল বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। ড্রাই ফ্রুটে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর চর্বি থাকে। জেনে নিন কোন কোন ড্রাই ফ্রুট ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে পারে।

Advertisement

আখরোট- ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা প্রদাহ কমাতে সাহায্য করে। ইউরিক অ্যাসিড বেড়ে গেলে বাতের সমস্যায় পড়তে হয়। আখরোটে পিউরিনের পরিমাণ খুবই কম।

কাজুবাদাম- এতে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট যা হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। কাজুকে ম্যাগনেসিয়ামের খুব ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়।

পেস্তা- পেস্তায় অ্যান্টিঅক্সিডেন্ট যেমন পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। এতে শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমে যায়। পেস্তায় পিউরিনের মাত্রাও খুব কম থাকে, যা ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে।

আমন্ড- বাদামকে ভিটামিন ই এবং মনোস্যাচুরেটেড ফ্যাটের খুব ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। এটি হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং প্রদাহ কমায়। এতে পিউরিনের মাত্রা কম থাকে যা ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করে।

খেজুর- খেজুরে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার এবং পটাসিয়াম থাকে যা কিডনির জন্য উপকারী। এতে পিউরিন পাওয়া যায় না। এমন পরিস্থিতিতে এটি ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করে।

 


 

Advertisement