scorecardresearch
 

UTI Remedies & Precautions: ওষুধ ছাড়া কীভাবে মূত্রনালীর সংক্রমণ সারাবেন? জানুন ইউটিআই এড়ানোর ৫ সহজ উপায়

ইউটিআই-র চিকিৎসায় অ্যান্টিবায়োটিক অত্যন্ত কার্যকর বলে বিবেচিত হয়। কিছু মানুষের এই ওষুধগুলির পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এবং বমি, ডায়েরিয়া, ফুসকুড়ি বা মাথা ব্যথার মতো লক্ষণগুলি অনুভব করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ইউটিআই অর্থাৎ মূত্রনালীর সংক্রমণ একটি ব্যাকটেরিয়া সংক্রমণ যা পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। এটি এমন একটি রোগ যা একবার সেরে যাওয়ার পরে আবারও হতে পারে। ইউটিআই-র চিকিৎসায় অ্যান্টিবায়োটিক অত্যন্ত কার্যকর বলে বিবেচিত হয়। কিছু মানুষের এই ওষুধগুলির পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এবং বমি, ডায়েরিয়া, ফুসকুড়ি বা মাথা ব্যথার মতো লক্ষণগুলি অনুভব করতে পারে। এমন কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যার মাধ্যমে মূত্রনালীর সংক্রমণ সহজে এবং দ্রুত নিরাময় করা যায়।

হাইড্রেটেড থাকুন- প্রচুর জল পান করা ইউটিআই নিরাময়ের সবচেয়ে সহজ উপায়। গুরুত্বপূর্ণ পুষ্টি এবং ইলেক্ট্রোলাইট ধরে রাখার সময় জল শরীর থেকে বর্জ্য ফ্লাশ করে। হাইড্রেটেড থাকার ফলে প্রস্রাব পাতলা হয়ে যায় এবং দ্রুত শরীর থেকে বেরিয়ে আসে। এ কারণে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কোষে পৌঁছাতে পারে না। প্রতিদিন অন্তত ৮ গ্লাস জল পান করুন।

ক্র্যানবেরি জ্যুস- মূত্রনালীর সংক্রমণের চিকিৎসায় ক্র্যানবেরি জ্যুস অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। সাধারণ সংক্রমণ দূর করতে এবং ক্ষত দ্রুত নিরাময়ের জন্য ক্র্যানবেরি জুস পান করার পরামর্শ দেওয়া হয়। গবেষণা অনুসারে, ক্র্যানবেরির রসে এমন যৌগ রয়েছে যা পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। এছাড়াও তাদের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।

প্রোবায়োটিকের ব্যবহার- স্বাস্থ্যকর ব্যাকটেরিয়াকে প্রোবায়োটিকও বলা হয়। এটি শরীরকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে মূত্রনালীকে সুস্থ রাখে। প্রোবায়োটিকগুলি প্রস্রাবে হাইড্রোজেন পারক্সাইড তৈরি করে, যা একটি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল হিসাবে কাজ করে। দই এবং পনিরের মতো কিছু দুগ্ধজাত পণ্যে প্রোবায়োটিকগুলি ভাল পরিমাণে পাওয়া যায়। আপনি প্রোবায়োটিক সাপ্লিমেন্টও নিতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি- ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ইমিউন সিস্টেমের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ভিটামিন সি শরীরে নাইট্রোজেন অক্সাইড তৈরি করে যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। এটি প্রস্রাবের পিএইচ কমায়, যা ব্যাকটেরিয়া বেঁচে থাকার সম্ভাবনা কমিয়ে দেয়। ফল ছাড়াও, এটি পরিপূরকগুলির মাধ্যমেও গ্রহণ করা যেতে পারে।

Advertisement

যৌন স্বাস্থ্যবিধি- স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যৌন মিলনের ফলে ব্যাকটেরিয়াও বৃদ্ধি পেতে পারে যা, মূত্রনালীতে প্রবেশ করে। যৌন স্বাস্থ্যবিধি বজায় রাখার মাধ্যমে এই সম্ভাবনা হ্রাস করা যেতে পারে। এজন্যে সঙ্গীত সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের আগে ও পরে প্রস্রাব করুন, কন্ডোম ব্যবহার করুন এবং যৌনমিলনের পর গোপনাঙ্গ পরিষ্কার করুন।


 

Advertisement