scorecardresearch
 

Vitamin B12: শরীরে এই ভিটামিনের ঘাটতি খুবই বিপজ্জনক, রোজ এই খাবারগুলি খান

ভিটামিন বি ১২ লোহিত রক্তকণিকা এবং গ্লিয়াল কোষকে সুস্থ রাখে। গ্লিয়াল কোষ স্নায়ু রক্ষা করে। তবে শরীর নিজে থেকে এই পুষ্টি তৈরি করে না। আপনাকে এটি বাহ্যিক উৎস থেকে পেতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শরীর সুস্থ রাখতে অনেক পুষ্টির প্রয়োজন। এই পুষ্টির অভাব শরীরকে অসুস্থ করে তোলে এবং অনেক প্রাণঘাতী রোগও আক্রমণ করতে পারে। এরকম একটি ভিটামিন হল বি১২। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ, শরীরের সমস্ত ধরণের কোষের ভিটামিন বি ১২ প্রয়োজন।

ভিটামিন বি ১২ লোহিত রক্তকণিকা এবং গ্লিয়াল কোষকে সুস্থ রাখে। গ্লিয়াল কোষ স্নায়ু রক্ষা করে। তবে শরীর নিজে থেকে এই পুষ্টি তৈরি করে না। আপনাকে এটি বাহ্যিক উৎস থেকে পেতে হবে। ভিটামিন বি১২-র অভাবের কারণে শরীরের পেশী দুর্বল হতে শুরু করে। শরীর অসাড় হয়ে যায়, হাঁটতে অসুবিধা হতে পারে। এছাড়াও গা বমি ভাব, ওজন হ্রাস, বিরক্তি, ক্লান্তি এবং হৃদস্পন্দন বৃদ্ধির মতো সমস্যা দেখা দিতে শুরু করে।  প্রতিদিনের ডায়েটে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।

* একটি সেদ্ধ ডিমে প্রায় ০.৬ মাইক্রোগ্রাম বি১২ থাকে। এটি দৈনিক চাহিদার ২৫% পূরণ করতে পারে। তবে এর জন্য গোটা ডিম খেতে হবে। কারণ বেশিরভাগ ভিটামিন কুসুমে থাকে। তবে এই ভিটামিনের ঘাটতি থাকলে ডিমের পরিবর্তে চিকিৎসকের পরামর্শে ডায়েট করতে হবে।

* গরুর দুধেও ভিটামিন বি১২ রয়েছে। তাই প্রতিদিন দুধ খাওয়া উচিত।

* মুরগি, টার্কি, মাছও প্রচুর পরিমাণে এই ভিটামিন থাকে এবং সেগুলি আপনার প্রতিদিনের চাহিদা পূরণ করে।

* রেড মিট এবং ভেড়ার মাংস ভিটামিন বি১২-র খুব ভাল উৎস।

এখানে উল্লেখিত বিষয়গুলি সাধারণ তথ্যের ভিত্তিতে। যে কোনও সমস্যায় অবশ্যই বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

 

Advertisement