scorecardresearch
 

Weight Control Yoga: ডায়েট, জিম ছাড়ুন! ৫ যোগাসনে সবচেয়ে দ্রুত কমবে, স্লিম ফিট থাকার সেরা ফর্মুলা

Weight Loss Tips: চর্বি কমাতে, বেশিরভাগ মানুষ বাজারজাত রাসায়নিক সমৃদ্ধ পণ্যগুলি ব্যবহার করে। যা, শরীরেরও ক্ষতি করতে পারে। বাড়তি মেদ কমাতে প্রাকৃতিক উপায় অবলম্বন করা ভাল। এই প্রক্রিয়াটি অবশ্যই কিছুটা সময় সাপেক্ষ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যোগব্যায়াম শুধুমাত্র বাহ্যিকভাবে শরীরকে সুন্দর ও সুঠাম করে না, এটি আমাদের শরীরকে অভ্যন্তরীণ শক্তিও দেয়। যোগব্যায়াম করলে একজন ব্যক্তি অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। বর্তমানে স্থূলতা একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ব্যস্ততার কারণে মানুষ খুব কম শারীরিক পরিশ্রম করতে পারে। একারণে ওজন বেড়ে যায়।

চর্বি কমাতে, বেশিরভাগ মানুষ বাজারজাত রাসায়নিক সমৃদ্ধ পণ্যগুলি ব্যবহার করে। যা, শরীরেরও ক্ষতি করতে পারে। বাড়তি মেদ কমাতে প্রাকৃতিক উপায় অবলম্বন করা ভাল। এই প্রক্রিয়াটি অবশ্যই কিছুটা সময় সাপেক্ষ। তবে এটির কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কিছু যোগাসনের সাহায্যে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওজন কমানো সম্ভব। ৫টি যোগাসন রয়েছে, যা ওজন কমাতে এবং শরীরকে টোন করতে সাহায্য করে।

চক্রাসন- ভুঁড়ি পেট যদি আপনার সমস্যা হয়ে দাঁড়ায়, তাহলে চক্রাসন আপনার জন্য একটি দুর্দান্ত যোগ ব্যায়াম। এই আসনটিতে এতটাই সম্ভাবনা রয়েছে যে, এটি পেটের মেদ কমিয়ে সমতল করে তুলবে। চক্রাসন হল একটি গুরুত্বপূর্ণ যোগ ব্যায়াম যা পিঠে শুয়ে করা হয়। চক্রাসন দুটি শব্দ নিয়ে গঠিত, চক্র মানে চাকা এবং আসন মানে যোগের ভঙ্গি। এই আসনের শেষ ভঙ্গিতে শরীরকে চাকার আকারে দেখা যায়। তাই একে চক্রাসন বলা হয়।

ভুজঙ্গাসন – ভুজঙ্গাসন ওজন কমাতে দারুণ ভাবে কার্যকরী। এছাড়াও পিরিয়ডের সমস্যা, কোমরের ব্যথা, গ্যাসট্রাইটিস, গ্যাসট্রিক আলসার, স্পন্ডিলোসিস, শিরদাঁড়ায় বক্রতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুজঙ্গাসন খুব ভাল কাজে দেয়। পেটের উপর ভর দিয়ে শুয়ে, হাত আপনার কাঁধের কাছে রাখুন এবং হাতের তালু মাটিতে আলতো করে চাপুন। যত তাড়াতাড়ি আপনি এই অবস্থানে আসেন, সাবধানে শ্বাস নিন এবং ধীরে ধীরে আপনার উপরের শরীরকে মাটির উপরে উঠান। আপনি পেট থেকে বুক পর্যন্ত সামান্য প্রসারিত অনুভব করবেন। আরামদায়ক ভারসাম্য বজায় রেখে আপনি উত্তোলনের সঙ্গে সঙ্গে আপনার হাতগুলি আপনাকে সমর্থন করার অনুমতি দিন। এই আসনটি ২০- ৩০ সেকেন্ডের জন্য করুন।

Advertisement

পদ্মহস্তাসন- অল্প সময়ে পেটের মেদ কমাতে চাইলে, এই আসন খুবই ভাল। প্রথমে পা জোড়া করে দাঁড়ান। দু’ হাত ওপরে তুলে কানের দু'পাশে ঠেকিয়ে রাখুন। এবার আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকে দু'হাতের তালু পায়ের আঙুলের সামেন মাটিতে রাখুন। এমনভাবে রাখতে হবে যেন, পায়ের বুড়ো আঙুল ছুঁয়ে থাকে। কপাল দু'হাঁটুর মাঝখানে ঠেকান। তবে হাঁটু সোজা থাকবে।

অর্ধ চন্দ্রাসন- এই আসনটিকে অর্ধ চন্দ্রাসন বলা হয় কারণ শরীরের অবস্থান অর্ধচন্দ্রের মতো হয়ে যায়। অর্ধ মানে অর্ধেক এবং চন্দ্রাসন মানে চাঁদের মতো তৈরি ভঙ্গি। এই আসনটি দাঁড়িয়ে করা হয়। এই আসনগুলি হল সাধারণ প্রসারিত এবং ভারসাম্যপূর্ণ ভঙ্গি যা পিঠের নিচে, পেট এবং বুকের জন্য বিশেষভাবে উপকারী। দ্রুত ওজন কমাতে কাজ করে অর্ধ চন্দ্রাসন। এই আসন করলে মানসিক চাপও কমে।

হলাসন- এই যোগব্যায়াম স্নায়ুতন্ত্রের শিথিলতার পাশাপাশি উত্তেজনা, ওজন এবং ক্লান্তি হ্রাসে সহায়তা করে। চিত হয়ে শুয়ে হাত দুটি পাশে রাখুন। পা দুটি জোড়া অবস্থায় মাটি থেকে তুলে ধীরে ধীরে মাথার পেছনে নিয়ে যান এবং পায়ের আঙুলগুলি মাটিতে ঠেকান। দু'হাঁটু যেন না বেঁকে। চিবুক বুকের সঙ্গে থাকবে।

 

Advertisement