scorecardresearch
 

Weight Loss: দ্রুত ওজন কমাতে চান? ডায়েটে রাখুন শুধু এই ৩ জিনিস, ঝড়ের গতিতে কমবে মেদ

Weight Loss Foods: কম ক্যালোরিযুক্ত খাবার খেলে পেট ভরে, প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটে। কিছু খাবার শরীরে পুষ্টির কোনও ঘাটতি ছাড়াই, ওজন কমাতে সাহায্য করতে পারে। ডিম, বাদাম, বীজেও ক্যালোরি কম থাকে। জানুন কম ক্যালোরিযুক্ত খাবার কোনগুলি এবং এর উপকারিতা কী কী?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বর্তমান সময়ে ওজন কমানো খুবই চ্যালেঞ্জিং কাজ। বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য কম ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। কম ক্যালোরিযুক্ত খাবার খেলে পেট ভরে, প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটে। কিছু খাবার শরীরে পুষ্টির কোনও ঘাটতি ছাড়াই, ওজন কমাতে সাহায্য করতে পারে। ডিম, বাদাম, বীজেও ক্যালোরি কম থাকে। জানুন কম ক্যালোরিযুক্ত খাবার কোনগুলি এবং এর উপকারিতা কী কী?

শসা

কম ক্যালোরিযুক্ত খাবারের তালিকায় শসা শীর্ষে রয়েছে। যা ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি ১ কাপ শসা খান, তবে খুব কম ক্যালোরি পাবেন। কিন্তু এটি ফাইবারের একটি ভাল উৎস। এই ফল খেলে, ওজন অনেকাংশে কমতে পারে। এটি প্রচুর পরিমাণে জল আছে এবং শরীরকে হাইড্রেটেড রাখে। শসা ত্বকের জন্যও উপকারী।

আপেল

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কম ক্যালোরিযুক্ত খাবার হিসাবে আপেলও একটি চমৎকার বিকল্প। অনেক রিপোর্ট অনুসারে, এক কাপ অর্থাৎ ১০৯ গ্রাম আপেলে মাত্র ৬২ ক্যালোরি থাকে। এর পাশাপাশি এতে রয়েছে প্রায় ৩ গ্রাম ডায়েটারি ফাইবার। আপেল শুধুমাত্র একটি কম ক্যালোরির খাবার নয়, এটি ফাইবার, ভিটামিন সি এবং পটাসিয়ামের মতো অনেক প্রয়োজনীয় পুষ্টির ভাণ্ডারও বটে। এই ফল থেকে ফ্ল্যাভোনয়েড কোয়ারসেটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট পেতে পারেন। এটি আপনার ক্রমবর্ধমান ওজনকে অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পারে।

ব্রকলি

ব্রকলি একটি সুপারফুড, যা পুষ্টিতে ভরপুর। এটি ওজন কমাতে অনেক সাহায্য করে এবং ডায়াবেটিসের মতো রোগেও উপকারী। ব্রকলি খেলে হৃদরোগের ঝুঁকি কমতে পারে। এক কাপ রান্না করা ব্রকলি থেকে আপনি প্রায় ৫৪ ক্যালোরি পেতে পারেন। এছাড়া ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়।


 

Advertisement

Advertisement