scorecardresearch
 

Dry Fruits For Sharp Mind: মস্তিষ্ক হবে আরও শার্প, যে কোনও বয়সে ঘটবে বুদ্ধির বিকাশও, শুধু এই ৫ জিনিস পাতে রাখুন

Dry Fruits For Brain: যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে, তখন এই শুকনো ফলের ভালো প্রভাবও দেখা যায়। লাইফস্টাইলের  মান বাড়াতে এই বাদাম কার্যকর। এগুলো ফোকাস করতে, জিনিস মনে রাখতে এবং ব্রেনকে তীক্ষ্ণ রাখতে সাহায্য করে। শিশু হোক বা প্রাপ্তবয়স্ক, সবাইকে এই ড্রাই ফ্রুটস খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Advertisement
মস্তিষ্ক হবে শার্প, যে কোনও বয়সে ঘটবে বুদ্ধির বিকাশও, শুধু ৫ জিনিস পাতে রাখুন মস্তিষ্ক হবে শার্প, যে কোনও বয়সে ঘটবে বুদ্ধির বিকাশও, শুধু ৫ জিনিস পাতে রাখুন

Brain Booster Dry Fruits: সুস্থ জীবনের জন্য শারীরিকভাবে ফিট থাকাই যথেষ্ট নয়, মানসিকভাবে সুস্থ ও তীক্ষ্ণ থাকাটাও খুব জরুরি। মানসিক চাপে ব্রেন ও মস্তিষ্কের নানা কোষ ক্ষতিগ্রস্ত হয়। একেবারে ক্ষতি হওয়া আটকানো না গেলেও, ব্রেনকে নতুন করে তীক্ষ্ণ ও বুস্ট করা যেতে পারে।

ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে, তখন এই শুকনো ফলের ভালো প্রভাবও দেখা যায়। লাইফস্টাইলের  মান বাড়াতে এই বাদাম কার্যকর। এগুলো ফোকাস করতে, জিনিস মনে রাখতে এবং ব্রেনকে তীক্ষ্ণ রাখতে সাহায্য করে। শিশু হোক বা প্রাপ্তবয়স্ক, সবাইকে এই ড্রাই ফ্রুটস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আসুন জেনে নেওয়া যাক কোন ড্রাই ফ্রুটসগুলি খাদ্যের অংশ হিসাবে তীক্ষ্ণ ব্রেন এবং স্মৃতিশক্তির জন্য বিশেষভাবে ভাল প্রমাণিত হয়। 

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় ড্রাই ফ্রুটস (Dry Fruits)

আরও পড়ুন

চিনাবাদাম(PeaNuts)
সস্তা কিন্তু স্বাস্থ্যের জন্য দামী যে কোনও খাবারের সমান, শিশু ও প্রাপ্তবয়স্করা চিনাবাদাম খাওয়া শুরু করুন। চিনাবাদামকে মস্তিষ্কের খাদ্যের মর্যাদা দেওয়া হয় কারণ এতে ভিটামিন বি-থ্রি এবং ভিটামিন পিপি রয়েছে, যাকে নিয়াসিন বলা হয়, যা নিউরোনাল বিকাশে সহায়তা করে। এছাড়াও, চিনাবাদাম স্মৃতিশক্তি বাড়াতে কার্যকর। 

আখরোট(Walnut)
আমরা যদি মস্তিষ্কের খাবারের কথা বলি, তাহলে আখরোটের নাম খুব শোনা যায়। এটি দেখতেও মস্তিষ্কের মতো এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও ভালো। আখরোটে রয়েছে পলিফেনল, ভিটামিন ই এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

কাঠবাদাম(Almond)
ফ্যাট-দ্রবণীয় ভিটামিন বাদামে সঠিক পরিমাণে পাওয়া যায়। ভিটামিন-ই এগুলিতে প্রচুর পরিমাণে থাকে, যা বয়সের সাথে দুর্বল হয়ে পড়া স্মৃতিশক্তি বাড়াতে কার্যকর। আপনি আমন্ড এমনিও  খেতে পারেন, ভিজিয়ে রাখতে পারেন বা ভাজতে পারেন। এ ছাড়া বাদাম-দুধ পান করাও একটি ভালো অপশন। 

Advertisement

শুকনো ডুমুর(Dry Fig)
শুকনো ডুমুর সব বয়সের পুরুষ এবং মহিলাদের মধ্যে একটি প্রিয় ড্রাই ফ্রুটস। এগুলি জলখাবার হিসাবে খাওয়া হয় বা অনেক খাবারে ব্যবহৃত হয় এবং কখনও কখনও পানীয়তে যোগ করা হয়। কারণ এগুলো মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিসহ নানাভাবে স্বাস্থ্যের জন্য ভালো। শুকনো ডুমুর ম্যাগনেসিয়ামের একটি চমৎকার উৎস, ১০০ গ্রামে ৬৮ মিলিগ্রাম থাকে। গবেষণায় দেখা গেছে যে আপনার খাদ্যতালিকায় শুকনো ডুমুর অন্তর্ভুক্ত করা বিভিন্ন মানসিক স্বাস্থ্যের অবস্থা যেমন স্ট্রেস, ডিপ্রেশন এবং মাইগ্রেন কমাতে সাহায্য করে।

হ্যাজেলনাট (Hazelnut) 
হ্যাজেলনাট ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর চর্বি দিয়ে পরিপূর্ণ যা আপনার মস্তিষ্ককে সক্রিয় এবং সুস্থ রাখার জন্য অপরিহার্য। রিসার্চ দেখায় যে ভিটামিন ই মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে  আলঝেইমার, ডিমেনশিয়া এবং পারকিনসন্সের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

 

Advertisement