scorecardresearch
 
লাইফস্টাইল

এই লক্ষণগুলি থাকলে বুঝবেন শরীরে ইমিউনিটির প্রচুর ঘাটতি, দেরি না করে ডাক্তারের কাছে যান

হঠাৎ অ্যালার্জির সমস্যা...
  • 1/5

অনেকেরই বিভিন্ন জিনিসে অ্যালার্জির সমস্যা থাকে। কারও কোনও বিশেষ খাবার খেলেও অ্যালার্জি হয়। এগুলোকে বাদ দিলে যদি আপনি হঠাৎই ঘন ঘন অ্যালার্জির সমস্যায় ভোগেন তবে বুঝবেন রোগ প্রতিরোধ ক্ষমতায় ঘাটতি হয়েছে। বহু অ্যালার্জি কিন্তু যথেষ্ট যন্ত্রণাদায়ক হতে পারে। কিছু ক্ষেত্রে তা মারণ রোগে রূপান্তরিত হতে পারে। ফলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সারা ক্ষণই ক্লান্ত লাগছে...
  • 2/5

যথেষ্ট সময় ঘুমের পর বা যদি সামান্য খাটুনির পরই ক্লান্ত হয়ে পড়েন, তা হলে সেটা ইমিউনিটি কমে যাওয়ারই লক্ষণ। যদি আপনার শরীর ঠিকমতো কাজ না করে তবে এমনটা হওয়া খুব স্বাভাবিক। এই লক্ষণের সঙ্গে বেশ কিছু রোগেরও সম্পর্ক রয়েছে। তাই ডাক্তার দেখিয়ে নেওয়াই যুক্তিযুক্ত।

পেটের সমস্যা লেগেই আছে...
  • 3/5

হয় কোষ্ঠকাঠিন্য না হয় বার বার বাথরুমে দৌড়তে হচ্ছে। তার সঙ্গে রুটিনের বাইরে কিছু খেলেই গ্যাস বা অম্বলের জ্বালায় ভুগছেন। এটা ইমিউনিটি কমে যাওয়ার পরিষ্কার লক্ষণ। অনেকেই এ সব ক্ষেত্রে নিজেরাই চিকিৎসক হয়ে ওঠেন। কিছু ক্ষেত্রে কাজও হয়। তবে মনে রাখবেন সেটা সাময়িক স্বস্তি। চিকিৎসকের পরামর্শ মেনেই ওষুধ খান।

বছরভর জ্বর, সর্দি কাশি...
  • 4/5

সামান্য বৃষ্টিতে ভিজলেই জ্বর আছে, কিংবা দিন কতক অন্তর অন্তর সর্দি-কাশিতে ভুগছেন? যদি এমনটা হয় তবে অবিলম্বে শরীরের দিকে নজর দিন। এটা স্পষ্ট লক্ষণ যে আপনার শরীরে ইমিউনিটর দারুণ ঘাটতি হয়েছে বা ক্রমশ কমছে। দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

ক্ষত শুকোচ্ছে না সহজে...
  • 5/5

কেটে বা ছড়ে যাওয়া অংশ সারতে সময় লাগছ? বা সহজেই ক্ষত পেকে গিয়ে যন্ত্রণা হচ্ছে? এই দুই প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয় তবে বুঝবেন শরীরে ইমিউনিটির ঘাটতি হয়েছে। অনেক ক্ষেত্রে এটা ডায়াবেটিস বা মধুমেহ রোগের লক্ষণও হতে পারে। এমনটা হলে রক্ত পরীক্ষা করানো জরুরি। সঠিক চিকিৎসা করানো একান্ত প্রয়োজন।