scorecardresearch
 
লাইফস্টাইল

Waist Exercises: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগে পাবেন ছিপছিপে চেহারা

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 1/8

Exercises To Reduce Waist Fat: মহিলারা তাদের সৌন্দর্য ধরে রাখতে কত কী না করেন! কিন্তু কোমরে জমা অতিরিক্ত মেদের কারণে শুধু যে শরীরের গড়নই নষ্ট হয় তা নয়, পাশাপাশি নমনীয়তাও হারান তাঁরা। তাছাড়া, যে কোনও ধরনের পোশাক পরার ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায় কোমরে জমা অতিরিক্ত চর্বি।

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 2/8

সব মিলিয়ে এর জন্য পুরো চেহারাটি নষ্ট হয়ে যায়। আপনিও যদি আপনার ফিগারের অকৃত্রিম আকৃতি ঠিক করতে চান, যদি কোমরের বাড়তি মেদ ৭-১০ দিনে বেশ কিছুটা ঝরিয়ে ফেলতে চান, তাহলে তার জন্য ৩টে ব্যায়াম নিয়মিত করুন। ফল পাবেন হাতেনাতে। জেনে নিন সবিস্তারে...

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 3/8

সাইড লেগ এক্সারসাইজ (side leg exercise): কোমরের মেদ কমাতে সাইড লেগ এক্সারসাইজ (side leg exercise) বা পাশাপাশি পায়ের ব্যায়াম করতে পারেন। এই ব্যায়ামগুলি আপনাকে আপনার কোমরের ছিপছিপে মেদহীন আকার দিতে সাহায্য করার পাশাপাশি শরীরের নমনীয়তা বাড়াতেও সাহায্য করে।

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 4/8

কীভাবে করবেন? 
এটি করার জন্য, প্রথমে আপনাকে মাদুরের উপর শুয়ে থাকতে হবে। এর পরে, আপনাকে পাশে ঘুরতে হবে এবং আপনার উভয় পা একে অপরের উপর রাখতে হবে। এর পরে, আপনাকে আপনার পাগুলিকে একপাশে এবং নীচে নাড়াতে হবে। আপনি এই প্রক্রিয়াটি কয়েকবার পুনরাবৃত্তি করতে পারেন।
 

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 5/8

ডাম্বেল সাইড লেটারাল রাইজ (Dumbbell Side Lateral Raise): এই ব্যায়াম ডাম্বেল সাইড পার্শ্বীয় ভাবে বৃদ্ধি পাওয়া চর্বি কমানোর জন্য খুব দরকারী বলে মনে করা হয়। এতে শুধু কোমরের চর্বিই কমবে না আপনার শরীরকেও আকৃতি দেবে। এর জন্য আপনার প্রয়োজন হবে শুধু ডাম্বেল, যার সাহায্যে আপনি বাড়িতেও এই ব্যায়াম করতে পারবেন। 

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 6/8

কীভাবে করবেন?
এটি করার জন্য, প্রথমে আপনার হাতে ডাম্বেলগুলি তুলুন। তারপর সোজা হয়ে দাঁড়ান এবং তারপর ধীরে ধীরে আপনার শরীরকে সামান্য কনুই আকারে বাঁকুন এবং স্বাভাবিকভাবে শ্বাস নিন। এবার এই ভঙ্গিতে কিছুক্ষণ থাকুন এবং তারপর কনুই আকারে আপনার শরীরকে অন্য দিকে বাঁকুন।
 

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 7/8

হিলস টাচ এক্সারসাইজ (heels touch exercise): যদি আপনার কোমরের কাছে প্রচুর চর্বি জমে থাকে তবে আপনি হিলস টাচ এক্সারসাইজ করতে পারেন। বলা হয়ে থাকে যে এই ব্যায়ামটি শুধু আপনার কোমরকে আকার দিতেই কাজ করে না বরং শরীরকে প্রসারিত করতেও কাজ করে। এটি করাও খুব সহজ, যা আপনি নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে করতে পারেন। 

Exercises To Reduce Waist Fat: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা
  • 8/8

কীভাবে করবেন? 
এ জন্য প্রথমে সোজা হয়ে শুয়ে হাঁটু গেড়ে পায়ে দাঁড়ান। এর পরে, আপনার ঘাড়টি সামান্য তুলুন এবং আপনার উভয় হাত দিয়ে আপনার গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। আপনি এটি ধীরে ধীরে প্রায় ২০ বার করবেন। কিছু দিনের মধ্যে নিশ্চয়ই উপকৃত হবেন।

দ্রষ্টব্য: আপনার যদি কোনও শারীরিক সমস্যা থাকে, তাহলে উল্লেখিত ব্যায়ামগুলি করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। এছাড়াও, আপনার শারীরিক পরিস্থিতি, স্বাস্থ্য ও সহন ক্ষমতার উপর নির্ভর করে এই ব্যায়ামগুলির অনুশীলন করতে হবে।