scorecardresearch
 
লাইফস্টাইল

Benefits Of Kantola: সবচেয়ে শক্তিশালী সবজি এটি, ওজন হ্রাস থেকে ক্যান্সার রোধ সবেতেই চ্যাম্পিয়ন

Benefits Of Kantola
  • 1/12

করোনা কালে আপনাকে আপনার স্বাস্থ্যের খুব যত্ন নিতে হচ্ছে।  শরীরকে শক্তিশালী করতে মাল্টি ভিটামিন গ্রহণ করছেন অনেকেই। পরিবর্তনশীল ঋতুতে নিজেকে সুস্থ রাখাটাও খুব জরুরি। আজ আমরা এমন একটি সবজির কথা জানবো যা আপনার শরীরে প্রয়োজনীয় সব ভিটামিন দেবে এবং আপনাকে শক্তিশালী করতেও সাহায্য করবে।
 

Benefits Of Kantola
  • 2/12

এটি  সবজি নয় একে  ওষুধ বলা ভাল। আমরা কাঁকরোলের  সম্পর্কে কথা বলছি। এই একটি সবজিতে আপনি ভিটামিন বি ১২  থেকে ভিটামিন ডি, ক্যালসিয়াম, জিঙ্ক, কপার এবং ম্যাগনেসিয়াম পর্যন্ত সমস্ত পুষ্টি পাবেন। কাঁকরোল বিশ্বের অন্যতম শক্তিশালী সবজি। এটি আয়ুর্বেদে ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়। সুস্বাদু হওয়ার পাশাপাশি এই সবজিটি পুষ্টিতেও ভরপুর।

Benefits Of Kantola
  • 3/12


 কাঁকরোলে রয়েছে মাল্টিভিটামিন
একটি বা দুটি নয়, সব পুষ্টিগুণ পাওয়া যায় কাঁকরোলে। প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, বি৯, বি১২, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি২ ও ৩, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন এইচ, ভিটামিন কে, কপার, জিঙ্কও রয়েছে কাঁকরোলে। অর্থাৎ এটি কোনো সাধারণ সবজি নয়। এই সবজিতে রয়েছে এমন সব ভিটামিন যা শরীরকে শক্তিশালী করে। কাঁকরোল খেতেও খুব সুস্বাদু। এটি খেলে প্রচণ্ড শক্তি পাওয়া যায়।

Benefits Of Kantola
  • 4/12

এটি ফাইটোনিউট্রিয়েন্টের একটি বড় উৎস, যা শুধুমাত্র কয়েকটি গাছে পাওয়া যায়। এই পদার্থটি মানব স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয় এবং অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে।

Benefits Of Kantola
  • 5/12

এসব রোগে  কাঁকরোল  উপকারী
কাঁকরোল অনেক রোগ থেকেও রক্ষা করে। আয়ুর্বেদ শাস্ত্রেও কাঁকরোলের গুরুত্ব অনেক।
১. কাঁকরোল খেলে মাথাব্যথা, চুল পড়া, কান ব্যথা, কাশি, পেটের ইনফেকশন হয় না।
২.কাঁকরোল খেলে পাইলস ও জন্ডিসের মতো রোগও দূর হয়।
৩. এটি  ডায়াবেটিসও খুব উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
৪. দাদ ও চুলকানি কমাতেও কাঁকরোল উপকারী।
৫.কাঁকরোল প্যারালাইসিস, ফোলা, অজ্ঞান হওয়া এবং চোখের সমস্যার জন্যও ব্যবহৃত হয়।
৬.জ্বর থাকলেও কাঁকরোল খেতে পারেন।
৭. রক্তচাপ এবং ক্যান্সারের মতো গুরুতর রোগ থেকে রক্ষা করতেও সাহায্য করে। কাঁকরোলে ক্যারোটোনয়েড যেমন লুটিন  রয়েছে, যা চোখের অনেক ধরনের রোগ, হৃদরোগ এমনকি ক্যান্সার প্রতিরোধে সহায়ক বলে প্রমাণিত হতে পারে।
 

Benefits Of Kantola
  • 6/12

ওজন কমাতে সক্ষম
কাঁকরোলে  প্রচুর পরিমাণে প্রোটিন এবং আয়রন রয়েছে, যেখানে ক্যালরির পরিমাণ কম। আপনি যদি ১১ গ্রাম কাঁকরোল খান, তাহলে আপনি ১৭  ক্যালোরি পাবেন। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে অবশ্যই ডায়েটে কাঁকরোল অন্তর্ভুক্ত করুন।
 

Benefits Of Kantola
  • 7/12

হজম ভালো হবে
এটি হজমশক্তির উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাঁকরোলের  বিশেষ বিষয় হল সবজি ছাড়াও এর আচারও তৈরি করা যায়। এর সবজি খেতে না চাইলে আচারও খাওয়া যেতে পারে। কাঁকরোলে আয়ুর্বেদে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়, যা অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

Benefits Of Kantola
  • 8/12

অ্যান্টি-অ্যালার্জিক
এই সবজিটি সাধারণত বর্ষাকালে পাওয়া যায়, এটি অ্যান্টি-অ্যালার্জেন এবং ব্যথানাশক বৈশিষ্ট্যের কারণে মৌসুমী কাশি, সর্দি এবং অন্যান্য অ্যালার্জিকে দূরে রাখতে সহায়ক বলে প্রমাণিত হয়।

Benefits Of Kantola
  • 9/12

এটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে, কারণ এতে রয়েছে বিটা ক্যারোটিন, লুটেইন এবং জেক্সানথিনের মতো বিভিন্ন ফ্ল্যাভোনয়েড, যা ত্বকের জন্য সুরক্ষামূলক ঢাল হিসেবে কাজ করে।

Benefits Of Kantola
  • 10/12


পুরুষদের জন্য অত্যন্ত উপকারী
কাঁকরোল প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটি নিয়মিত খাওয়া পুরুষদের জন্য খুবই উপকারী। এতে চিকেন, মাটনের তুলনায় ৫০  শতাংশের বেশি প্রোটিন রয়েছে, এতে পাওয়া পুষ্টিগুণ আপনাকে সারা দিন শক্তি জোগায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি খেলে  আপনি যৌন সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এবং এটি যৌন জীবনকেও সঠিক করে তোলে।
 

Benefits Of Kantola
  • 11/12

কিডনির পাথর থেকে মুক্তি পান
কিডনির পাথর থেকে মুক্তি পেতে কাঁকরোল সহায়ক। আপনি যদি কিডনিতে পাথরের সমস্যায় ভুগছেন তবে নিয়মিত এটি খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য ১০ গ্রাম কাঁকরোল পাউডার জলে বা দুধে মিশিয়ে নিয়মিত সেবন করুন। এর মাধ্যমে আপনি এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন।

Benefits Of Kantola
  • 12/12


কাঁকরোল কীভাবে খাবেন?
বেশিরভাগ মানুষ এটিকে সবজি হিসেবে খায়। করলার মতো এটিকে ভেজেও খাওয়া যায়। এর শিকড়, ফুল, রস, পাতাও আয়ুর্বেদে ব্যবহৃত হয়। যেকোনো সবজির দোকানে এই সবজিটি সহজেই পেয়ে যাবেন।