scorecardresearch
 
লাইফস্টাইল

ভারতের এই অপূর্বসুন্দর জায়গাগুলিতে, চাইলেও যাওয়া মানা, জানেন ?

ছটি জায়গার নাম জানেন !
  • 1/6

আপনি কি জানেন, ভারতের কিছু এমন জায়গা রয়েছে, যেগুলো প্রাকৃতিকভাবে অপরূপ সুন্দর। কিন্তু ভারতীয় হওয়া সত্বেও সেখানে ঘুরতে যাওয়ার অনুমতি আপনি পাবেন না। এমনকী আপনি তো দূর অস্ত। সেখানকার স্থানীয় নাগরিকরাও যদি ঘুরতে যেতে চান তারাও। সেখানে যেতে পারবেন না। 

নর্থ সেন্টিনেল আইল্যান্ড
  • 2/6

নর্থ সেন্টিনেল আইল্যান্ড

আন্দামান এর নর্থ সেন্টিনেল আইল্যান্ড আন্দামানের এমন একটা জায়গা, যেখানে আন্দামানের সমুদ্র গভীরতা টেকটোনিক প্লেটস এর ঠিক মাঝখানে রয়েছে। এটা দূর থেকে দেখা যেতে পারে। কিন্তু নিরাপত্তার কারণে এখানে কারও যাওয়ার অনুমতি নেই। এমনকী আন্দামানের বাসিন্দাদেরও নয়।

প্যাংগং লেক
  • 3/6

প্যাংগং লেক (লাদাখ)

বেঙ্গল ভারতের সবচেয়ে ফেমাস এবং টুরিস্ট ডেস্টিনেশন ছিল এক সময়। কিন্তু গত এক বছর থেকে চিনের আগ্রাসনের কারণে ভারতীয় সেনা পাল্টা মোতায়েন করা হয়েছে, ফলে সেই জায়গাটি এখন পর্যটকদের জন্য সুরক্ষিত নয়। আপাতত সেখানে যাতায়াত এর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ব্যারেন আইল্যান্ড
  • 4/6

ব্যারেন আইল্যান্ড (আন্দামান(

ভারতের একমাত্র আগ্নেয়গিরি রয়েছে এই দ্বীপেই।  আন্দামান সাগরে একটি টেকটনিক প্লেট এর ঠিক মাঝখানে রয়েছে। যাওয়ার সময় দূর থেকে এই আইল্যান্ডের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। চাই কি দূর থেকে লেন্স যুক্ত ক্যামেরা দিয়ে ছবি দিতে পারবেন। তবে এই দ্বীপের মাটিতে পা রাখা ! নৈব নৈব চ।

লাক্ষা দ্বীপ
  • 5/6

লাক্ষাদ্বীপ

এখানকার কিছু আইল্যান্ড আইল্যান্ড আছে, যেখানে যাত্রীরা কখনও যেতে পারেন না স্থানীয় মানুষরাও সেখানে যাওয়ার জন্য অনুমতি পায় না। এই জায়গাটি আসলে ভারতীয় নৌসেনার মুখ্য ঘাঁটি। এ কারণে সুরক্ষার কারণেই দ্বীপে যাওয়ার অনুমতি নেই। এখানে কাভারাত্তি, সিলভাস্সার মতো কয়েকটি দ্বীপে শুধুমাত্র যাওয়া যায়।

 

বার্ক
  • 6/6

বার্ক (মুম্বাই)

অর্থাৎ ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার মুম্বাইয়ের একটি উপনগরীতে অবস্থিত রয়েছে। যেখানে যাওয়ার অনুমতি কোনও জাত্রীর নেই। তার কারণ এটি ভারতের মুখ্য পরমাণু গবেষণা কেন্দ্র। এই কারণে অকারণে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে কারও যাওয়ানার অনুমতি নেই এবং তার আশপাশে কেউ থাকতে পারেনা। কড়া নিরাপত্তা রয়েছে।

 
; ; ;