scorecardresearch
 
লাইফস্টাইল

দশেরার ছুটিতে দশ হাজারে ঘুরে আসুন এই দশ জায়গায়, মন ভরে যাবে

দশেরার ছুটির দশ জায়গা
  • 1/11

গোটা পৃথিবীতে করোনা মহামারির কারণে মানুষ বাধ্য হয়ে ঘর থেকে বেরোতে পারছেন না। ঘোরাফেরা যাদের অভ্যাস, যারা ঘুরতে ভালোবাসেন, তারা লকডাউনে কেমন ঝিমিয়ে পড়েছেন। কিন্তু বেশিরভাগ পর্যটকে ডেস্টিনেশন এখন খুলে গিয়েছে। আগামী সপ্তাহেও ছুটির পরিবেশ রয়েছে। দশেরার পর লক্ষ্মীপুজো, তারপর দিওয়ালি। সরকারি ক্ষেত্রে বেশ কিছু লম্বা ছুটি রয়েছে। এছাড়া রয়েছে ব্যাংকের প্রচুর হলিডে। সুতরাং ছুটিই ছুটি। এই ছুটির সময় কীভাবে কাজে লাগাবেন, এখন থেকে পরিকল্পনা না নিলে পরবর্তীতে কিন্তু জায়গা পাওয়া যাবে না।

দশেরার ছুটির দশ জায়গা
  • 2/11

কঙ্গোজরি গ্রাম (হিমাচল প্রদেশ)

যদি আপনি প্রাকৃতিক সৌন্দর্য পিয়াসী হন এবং ঝুটঝামেলা হইচই থেকে দূরে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে চান। হিমাচল প্রদেশের কঙ্গোজরি গ্রাম আপনার জন্য সঠিক পছন্দ হবে। সিলমোর জেলার এই গ্রাম পর্যন্ত পৌছতে আপনাকে দিল্লি থেকে ২৭৫ কিলোমিটার যাত্রা করতে হবে। কিন্তু এই রাস্তা আপনাকে কখনোই ক্লান্তি এনে দেবে না এত সুন্দর এর চারিদিকে দৃশ্য।

দশেরার ছুটির দশ জায়গা
  • 3/11

মাউন্ট আবু (রাজস্থান)

হালকা বৃষ্টি হলেও রাজস্থানের হিল স্টেশন মাউন্ট আবু অত্যন্ত মজাদার একটি জায়গা. দীর্ঘ বছর ধরে পর্যটকদের পছন্দের তালিকায় রয়েছে মাউন্ট আবু। এখানে অ্যাক্টিভিটিস করার পাশাপাশি এখানকার করতে পারবেন ক্যাম্পিংও। এ ছাড়াও ঘোরসওয়ারি এবং হট এয়ার বেলুনে ঘোরার সুবিধাও রয়েছে। যা পর্যটকদের পছন্দ করেন। বর্ষার সময় এই এলাকা বেশি সুন্দর জায়গা হলেও, শীতকালে এখানে ঘুরতে যেতে পারেন।

দশেরার ছুটির দশ জায়গা
  • 4/11

ল্যান্সডাউন (উত্তরাখণ্ড)

প্রকৃতির কোলে কিছু সময় কাটানোর জন্য একবার জীবনে ল্যান্সডাউন দর্শন করা উচিৎ। দিল্লি থেকে এই সৌন্দর্যে ভরা প্রাকৃতিক দৃশ্যের জায়গাটি থেকে মাত্র ২৭৯ কিলোমিটার দূরে। এখানে ক্যাম্পিং থেকে শুরু করে থাকার জন্য ১০ হাজারের বেশি খরচা হবে না।

দশেরার ছুটির দশ জায়গা
  • 5/11

পিথোরাগড় (উত্তরাখণ্ড)

পিথোরগড় একটি ঐতিহাসিক জায়গা। দিল্লি থেকে ৪৬৩ কিলোমিটার দূরে হিল স্টেশন হিসেবে অত্যন্ত পছন্দের জায়গা ভারতবাসীর কাছে ।এখানকার আবহাওয়া বারোমাসই ভালো থাকে। খুব বেশি গরম এখানে পড়ে না বলেই পর্যটকরা এই জায়গ পছন্দ করেন। পাহাড়ে ঘেরা এই শহর সৌন্দর্যের খনি।

দশেরার ছুটির দশ জায়গা
  • 6/11

শিবপুরি (উত্তরাখণ্ড)

হৃষিকেশ যেমন পৌরাণিক ধার্মিক জায়গা হিসেবে পর্যটকদের কাছে পছন্দের, তাছাড়াও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য কিন্তু অত্যন্ত চোখের আরাম। জঙ্গল এবং পাহাড়ে ঘেরা এই জায়গা দিল্লি থেকে ২৪৪ কিলোমিটার দূরে। শিবপুরী অত্যন্ত দর্শনীয় একটি প্রাকৃতিক স্থান। ঋষিকেশ থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরেই শিবপুরি পর্যটকদের অত্যন্ত পছন্দের জায়গা। যদিও এটি অত্যন্ত বেশি প্রচার এর মধ্যে আসেনি। এখানে রিভার রাফটিং, রক ক্লাইম্বিং, ওয়াটারফল, বাঞ্জি জাম্পিং, সমস্ত কিছু করতে পারেন পাহাড়ের বুকে।

 

দশেরার ছুটির দশ জায়গা
  • 7/11

সোধি (হিমাচল প্রদেশ)

এই জায়গাটি হানিমুন কাপলদের জন্য অত্যন্ত পছন্দের জায়গা। তবে অন্যান্যরাও এখানে ঘুরে আসতে পারেন। ফ্যামিলির সাথে চার পাঁচ দিন সময় কাটিয়ে আসার জন্য অত্যন্ত সুন্দর এই জায়গা। একবার গেলে ফিরে আসতে ইচ্ছে করবে না। এখানকার মানুষ অত্যন্ত সাদাসিধা এবং সাধারণ জীবনযাপন করেন। তবে পর্যটক প্রচুর পরিমাণে না হলেও বিগত বেশ কিছু বছর ধরে ডেস্টিনেশন হিসেবে ঘুরতে যান।

দশেরার ছুটির দশ জায়গা
  • 8/11

খাজ্জিয়ার (হিমাচল প্রদেশ)

খজ্জিয়ারকে ভারতের ছোট সুইজারল্যান্ডের তকমা দেওয়া হয়েছে। যদি আপনি শান্তি এবং প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে কয়েকদিন নিরিবিলিতে কাটাতে চান, তাহলে আপনার জন্য আদর্শ জায়গা। অত্যন্ত রোমান্টিক, প্রাকৃতিক পরিবেশের জন্য হাজার দশেক টাকা মধ্যে আপনি এখানে ঘুরে আসতে পারবেন।

দশেরার ছুটির দশ জায়গা
  • 9/11

মুক্তেশ্বর (উত্তরাখণ্ড)

মুক্তেশ্বর জায়গাটি সৌন্দর্যের পাশাপাশি অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন, সাফসুতরো। যারা বেশি ঘিঞ্জি এবং পর্যটন কেন্দ্রের নোংরা আবর্জনা ভিড়ভাট্টা পছন্দ করেন না, তাদের জন্য মুক্তেশ্বর পছন্দের জায়গা। উত্তরাখণ্ডের এই ছোট শহরটি ঠান্ডা হাওয়া এবং ট্রেকিং, প্যারাগ্লাইডিং, বাইকিং, র্যাফটিং সহ বিভিন্ন অ্যাডভেঞ্চার স্পোর্টস এর জন্য বিখ্যাত। দিল্লি থেকে এই জায়গা ঘুরে আসতে হাজার দশেক টাকা যথেষ্ট।

দশেরার ছুটির দশ জায়গা
  • 10/11

ভরতপুর পাখিরালয় (রাজস্থান)

ভরতপুর পাখিরালয় পৃথিবীর সবচেয়ে সুন্দর এবং ভাল বার্ড স্যাংচুয়ারি বলে পরিচিত। রাজস্থানের এই স্যাংচুয়ারিতে এত প্রকারের পাখি আছে যা দেখে শেষ করা যায় না। পাখি প্রেমীদের কাছে এটি অত্যন্ত পছন্দের জায়গা। যারা পাখি ভালবাসেন এবং পাখির ফটোগ্রাফি করেন, তারা জীবনে ভরতপুর সেঞ্চুরিতে যাননি এমন ঘটনা ঘটেনি। এমনিও ঘুরতে যেতে পারেন, অত্যন্ত দারুন জায়গা।

দশেরার ছুটির দশ জায়গা
  • 11/11

রানীক্ষেত (উত্তরাখণ্ড)

উত্তরাখণ্ডের রানীখেত একটি অত্যন্ত সুন্দর হিল স্টেশন। যদি আপনি প্রকৃতির সাথে সময় কাটাতে চান, তাহলে আপনাকে এই জায়গা লিস্টে রাখতেই হবে। এখানেও প্যারাগ্লাইডিং, বাইকিং, র্যাফটিং এর সমস্ত সুবিধা রয়েছে। এখানে আপনি ঝুলাদেবীর দর্শন করতে পারবেন।

 
; ; ;