scorecardresearch
 
 
লাইফস্টাইল

প্লাস্টিক থেকেই তৈরি হবে ভ্যানিলা, এডিনবরায় গবেষণায় সাফল্য

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 1/10

আপনাতের হাতের সুস্বাদু আইসক্রিম কিউবটির ভ্যানিলা ফ্লেভারটি প্লাস্টিক থেকে তৈরি নয়তো ! না আপাতত না হলেও, অদূর ভবিষ্যতে হতেই পারে। ব্রিটিশ বিজ্ঞানীদের গবেষণা সেই পথই দেখাচ্ছে। 

 

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 2/10

ভবিষ্যতে হতে পারে আপনার ভ্যানিলা আইসক্রিমটি প্লাস্টিকের বর্জ্য থেকে তৈরি হচ্ছে। বিজ্ঞানীরা প্লাস্টিক থেকে ভ্যানিলা ফ্লেভার বের করার পদ্ধতি আবিষ্কার করে ফেলেছেন ইতিমধ্যেই। প্লাস্টিক থেকে ভ্যানিলা ফ্লেভার বের করা যায়, তা নতুন গবেষণায় জানা গিয়েছে।

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 3/10

ব্রিটিশ দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত একটি জার্নালে বলা হয়েছে, ভেনিলিন নামে একটি যৌগ রয়েছে, যা ভ্যানিলার মতোই সুগন্ধি ছড়ায় এবং স্বাদও তৈরি করে। প্রাকৃতিকভাবে এই ভ্যানিলা বিনস থেকে বের করা হয়। কিন্তু ৮৫ শতাংশ ভেনিলিন জীবাশ্ম এবং ইন্ধন থেকে বের করা হয়। ভেনিলিন ব্যবহার করা হয় খাবার, কসমেটিকস, ঔষধ এবং বিভিন্ন সাফাই করার প্রোডাক্টস তৈরির জন্য।

 

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 4/10

এই গবেষণায় বলা হয়েছে, ভ্যানিলার চাহিদা গোটা বিশ্বে প্রচুর। যা ক্রমবর্ধমান। ২০১৮ সালে যেখানে ৩৭ হাজার মেট্রিকটন ভেনিলিন এর চাহিদা ছিল। গোটা বিশ্বে যা ২০২৫ সালে ৫৯ হাজার মেট্রিকটনে পৌঁছেছে। এই গবেষণালব্ধ ফল সম্পর্কে ১০ জুন, গ্রিন কেমিস্ট্রি নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে। আপাতত যত ভ্যানিলা বিনের উৎস রয়েছে, তার চেয়ে অনেকগুণ বেশি ভেনিলিন এর চাহিদা রয়েছে।

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 5/10

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান চাহিদা দেখে বিজ্ঞানীরা সিনথেটিক ভ্যানিলা তৈরি করার চেষ্টায় ছিলেন বহুদিন ধরেই। সেই গবেষণা থেকেই প্লাস্টিককে জেনেটিক্যালি মডিফাইড ব্যাকটেরিয়ার সঙ্গে মিলিয়ে ভেনিলিন বানিয়ে ফেলেছেন। এর ফলে ভেনিলিন এর উৎপাদন বেশি হবে। তেমনিই বর্জ্য প্লাস্টিকের পুনর্ব্যবহারের একটা দুর্দান্ত উপায় পাওয়া যাবে।

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 6/10

বিজ্ঞানীরা এর আগে প্লাস্টিকের বোতল ভাঙতে সফল হয়েছিল। এই বোতলগুলি পলিইথিলিন টেরেফ্টেলেট থেকে তৈরি হয়। একে টেরেফ্টেলেট অ্যাসিডও বলে। স্কটল্যান্ড এর এডিনবরা বিশ্ববিদ্যালয় এর দুই গবেষক ব্যাকটেরিয়ার সাহায্যে এই টেরেফ্টেলেট অ্যাসিডকে ভ্যানিলায় বদলে দিয়েছেন।
 

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 7/10

টেরেফ্টেলেট অ্যাসিড এবং ভেনিলিন এর রাসায়নিক কম্পোজিশন সমান। ব্যাকটেরিয়ার সাহায্য নিয়ে হাইড্রোজেন এবং অক্সিজেন-এ সাধারণ পরিবর্তন করা হয়েছে। বিজ্ঞানীরা জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারড ব্যাকটেরিয়াকে টেরেফ্টেলেট অ্যাসিডের সাথে মিলিয়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় একদিনের জন্য রেখে দিয়েছিলেন। তারপর তারা দেখেন টেরেফ্টেলেট অ্যাসিড এর ৭৯ শতাংশ ভেনিলিনে বদলে গিয়েছে।
 

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 8/10

এই গবেষণার অনুযায়ী পৃথিবীতে প্লাস্টিকের বর্জ্য একটা বড় সমস্যা। ১০ লক্ষ প্লাস্টিক বোতল প্রতি মিনিটে হিসাবে প্রতি বছর গোটা দুনিয়ায় বিক্রি হয়। যার মধ্যে মাত্র ১৪ শতাংশ বোতল শুধুমাত্র রিসাইকেল করা হয়। বাকি ৮৬ শতাংশ বোতলই যত্রতত্র ফেলে দেওয়া হয়। এডিনবরা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের সিনিয়র প্রভাষক এবং এই গবেষণায় নিযুক্ত বিজ্ঞানী স্টিফেন ওয়ালেস বলেন, আমাদের গবেষণার উদ্দেশ্য ছিল প্লাস্টিকের প্রতি মানুষের মনোভাব বদলে দেওয়া। কারণ প্লাস্টিক কে ক্রমবর্ধমান সমস্যা বলে মনে করা হচ্ছে, আমরা প্লাস্টিককে এমন কোনও কাজে লাগাতে চাইছিলাম, যাতে এর গুণকে কাজে লাগিয়ে একে ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যায়।

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 9/10

স্টিফেন ওয়ালেস এবং তার দল মনে করেন, এই গবেষণার পর থেকে তাদের সদর্থক গতি আনতে হবে। যাতে টেরেফ্টেলেট অ্যাসিড থেকে বের হওয়া যৌগ ৭৯ শতাংশের বেশি ভেনিলিন বাড়ানো যায়। স্টিফেন বলেন, আমদের কাছে অত্যাধুনিক রোবটিক ডিএনএ যুক্ত করার সুবিধা আছে। যার দ্বারা আমরা বড় মাত্রায় এই কাজ করতে পারি। ভেনিলিনের ব্যবহার কসমেটিকস এবং ভ্যানিলা সুগন্ধ বানাতে ব্যবহার করতে পারব।
 

প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে ভ্যানিলা ফ্লেভার
  • 10/10

রয়েল সোসাইটি অফ কেমিস্ট্রি এর তরফ এ এলিস ট্রাফোর্ড বলেন অদ্ভুত ভাবে এই প্লাস্টিকের বর্জ্য কে রিসাইকেল করে উপযোগী বানানোর এই মাইক্রোবিয়াল সাইন্স শের উন্নততর প্রয়োগ মাইক্রোম্যাক্স এর সাহায্যে প্লাস্টিক রিসাইকেল করা এবং তাপ প্রকৃতিকে ক্ষতি না করে এটি একটি যুগান্তকারী আবিষ্কার হতে চলেছে এটাই প্রমাণিত হচ্ছে আমরা গ্রিন কেমিস্ট্রি পৃথিবীর দিকে দ্রুততার সঙ্গে এগিয়ে চলছি