scorecardresearch
 

Chanakya Niti About Happy Married Life: স্ত্রীকে এই ৪ কথা বললে সুখের সংসারে আগুন জ্বলবে, বলেছেন চাণক্য

অর্থশাস্ত্র এবং চাণক্য নীতি নামক দুইটি গ্রন্থ চাণক্য রচনা করেছিলেন। চাণক্যের চিন্তাধারা সুখী জীবনের জন্য একটি মাইলফলক হিসেবে প্রমাণিত। আচার্য চাণক্যের লেখা নীতিশাস্ত্র মানব জীবনের জন্য অত্যন্ত উপযোগী বলে বিবেচিত হয়েছে।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • চাণক্য নীতি বলে যে গোপন উপায়ে দান করা বহুগুণ ফল দেয়
  • চাণক্যের মতে, স্ত্রীকে আপনার দুর্বলতার কথা জানতে দেবেন না

কৌটিল্য বা চাণক্য একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা। চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তাঁর তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। অর্থশাস্ত্র এবং চাণক্য নীতি নামক দুইটি গ্রন্থ চাণক্য রচনা করেছিলেন। চাণক্যের চিন্তাধারা সুখী জীবনের জন্য একটি মাইলফলক হিসেবে প্রমাণিত। আচার্য চাণক্যের লেখা নীতিশাস্ত্র মানব জীবনের জন্য অত্যন্ত উপযোগী বলে বিবেচিত হয়েছে। নীতিশাস্ত্রে এমন জিনিসের উল্লেখ করা হয়েছে যা জীবনকে সহজ ও সরল করতে সাহায্য করে। চাণক্য নীতি বলে যে আপনি যদি সুখী বিবাহিত জীবন পেতে চান তবে আপনার স্ত্রীর সামনে ৪টি জিনিস উল্লেখ করবেন না।

চাণক্য নীতি বলে যে গোপন উপায়ে দান করা বহুগুণ ফল দেয়, চাণক্যের মতে এক হাতে দান করার সময়, অন্য হাতটি ছদ্মবেশী হওয়া উচিত নয়, তবেই এটি গুরুত্বপূর্ণ। এই কারণেই যদি আপনি দাতব্য কাজে ব্যয় করেন তবে আপনার স্ত্রীর কাছেও এটি উল্লেখ করবেন না। এটি এর প্রভাব হ্রাস করে।

চাণক্যের মতে, স্ত্রীকে আপনার দুর্বলতার কথা জানতে দেবেন না। এটা করলে মন খারাপ হবে। চাণক্য বলেছেন যে একজন দুষ্ট স্ত্রীও আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে। যার কারণে আপনি আর্থিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন।

আরও পড়ুন

আপনার স্ত্রীকে আপনার অপমানের কথাও জানানো উচিত নয়। আচার্য চাণক্য বলেছেন যে এর কারণে একজন ব্যক্তি নিজেকে দেখতে অক্ষম হয়, তিনি তাঁর অপমানের কথা মনে রাখেন।

চাণক্য নীতি অনুসারে, আপনার উপার্জনের সম্পূর্ণ তথ্য কখনই স্ত্রীকে জানানো উচিত নয়। কঠিন সময়ের জন্য অর্থ সঞ্চয় করুন, যাতে সংকটের সময় কারও কাছে হাত পাতার প্রয়োজন না হয়।

Advertisement

চাণক্য বলেছেন যে স্বামী-স্ত্রী একে অপরের পরিপূরক, তবে এই বিষয়গুলি গোপন থাকলে ভাল, অন্যথায় বিবাহিত জীবনে ঝামেলা হতে সময় লাগে না।

Advertisement