scorecardresearch
 

Live In Relationship: বিয়ের আগে লিভ ইন রিলেশন শুরু করবেন, তার আগে কী করণীয় ? জানুন

Live In Relationship: নতুন জেনারেশন এখন বিয়ের দিকে সেভাবে যেতে আগ্রহী নন। তাঁরা এখন কেরিয়ার নিয়ে এতটা ব্যস্ত যে বিয়ে করারও সময় নেই তাঁদের। অনেকে আবার বিয়ে নামক প্রতিষ্ঠানের ওপর সেভাবে বিশ্বাসী নয়। বিয়ের ধারণাকে কিছুটা পিছনে ফেলে সামনের সারিতে উঠে এসেছে লিভ ইন রিলেশন। যদিও এই সম্পর্কের কথা শুনলে অনেকেই রে রে করে আসেন। তবে সমাজ এখন অনেকটাই আধুনিক হয়েছে। অনেকেই এই লিভ ইন রিলেশনকে ভালো নজরেই দেখেন। আবার বিয়ের আগেও একে-অপরকে বোঝার জন্য লিভ ইন রিলেশন করতে চান।

Advertisement
লিভ ইনে থাকার ৫ সহজ নিয়ম লিভ ইনে থাকার ৫ সহজ নিয়ম
হাইলাইটস
  • নতুন জেনারেশন এখন বিয়ের দিকে সেভাবে যেতে আগ্রহী নন।
  • তাঁরা এখন কেরিয়ার নিয়ে এতটা ব্যস্ত যে বিয়ে করারও সময় নেই তাঁদের
  • বিয়ের ধারণাকে কিছুটা পিছনে ফেলে সামনের সারিতে উঠে এসেছে লিভ ইন রিলেশন

নতুন জেনারেশন এখন বিয়ের দিকে সেভাবে যেতে আগ্রহী নন। তাঁরা এখন কেরিয়ার নিয়ে এতটা ব্যস্ত যে বিয়ে করারও সময় নেই তাঁদের। অনেকে আবার বিয়ে নামক প্রতিষ্ঠানের ওপর সেভাবে বিশ্বাসী নয়। বিয়ের ধারণাকে কিছুটা পিছনে ফেলে সামনের সারিতে উঠে এসেছে লিভ ইন রিলেশন। যদিও এই সম্পর্কের কথা শুনলে অনেকেই রে রে করে আসেন। তবে সমাজ এখন অনেকটাই আধুনিক হয়েছে। অনেকেই এই লিভ ইন রিলেশনকে ভালো নজরেই দেখেন। আবার বিয়ের আগেও একে-অপরকে বোঝার জন্য লিভ ইন রিলেশন করতে চান। এই সম্পর্কে বিয়ের আগে পুরুষ ও মহিলা একসঙ্গে থাকেন। এই সময় তাঁরা পরস্পরের ভালোমন্দ বুঝে নেওয়ার চেষ্টা চালান। সবদিক ঠিক ঠাক ঠাকলে সম্পর্ক এগোয় বিয়ের পিঁড়ি পর্যন্ত। তবে এই লিভ ইন রিলেশনে থাকতে হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। 

ঝগড়া কম করুন
একে অপরকে পরখ করার জন্য লিভ ইনে এসেছেন। এই সময় একবারেই ঝগড়া করা চলবে না। কারণ এখনই এত ঝামেলা করলে আগামীদিনে যে জটিলতা আরও কয়েকগুণ বাড়তে পারে, এটা জলের মতো পরিষ্কার হয়ে যায়। তখন সঙ্গী মন থেকে দূরে চলে যান। তাই ঝগড়ার বদলে প্রেমের নেশায় সঙ্গীকে মাতিয়ে রাখুন। দেখবেন, আপনাদের সম্পর্ক দৃঢ় হবে। 

আরও পড়ুন: রান্নায় অতিরিক্ত ঝাল? সামাল দিন ৭ ঘরোয়া উপায়ে

নিজেদের কাজ বুঝে নিন
লিভ ইন রিলেশনের অর্থ হল একে-অপরের কাজ ভাগ করে নেওয়া, একে-অপরকে সাহায্য করা। ঘরের সব কাজের দায়িত্ব একার উপর রাখলে আখেরে সমস্যা কয়েকগুণ বাড়তে পারে। তাই পরস্পরের মধ্যে কাজ ভাগ করে নিন। এতে আগামীদিনে আপনাদের দুজনেরই সুবিধা হবে। সংসারের দায় একা মহিলা বা পুরুষের ওপর এসে পড়বে না। 

Advertisement

প্ল্যান করে চলুন
সারাজীবন লিভ ইনে থাকার পরিকল্পনা যদি না করে থাকেন তবে একটু প্ল্যান মাফিক চলুন। তাই লিভ ইনে থাকতে থাকতে বিয়ের পরিকল্পনা সেরে ফেলুন। কোন সালে বিয়ে করবেন থেকে শুরু করে বিয়েতে কী পরবেন, কী রান্না হবে, কাদের নিমন্ত্রণ করবেন- সব ছকে ফেলুন। এই আলোচনায় সঙ্গীকে পাশে রাখুন। মিলেমিশে সবটা ঠিক প্ল্যান করলে একে অপরের প্রতি ভরসা কয়েকগুণ বৃদ্ধি পাবে। আজীবন সুখে সংসার করতে পারবেন।

আরও পড়ুন: ডায়াবেটিস বা ক্যান্সার, রুখে দেয় পেঁয়াজ, কীভাবে খাবেন?

ভুল ধরিয়ে দিতে হবে
সঙ্গী কোনও ভুল করলে সেটা যদি আপনি ধরিয়ে দেন বা বলেন তাতে কিন্তু দোষের কিছু নেই। কারণ মনে রাখবেন কেউই পারফেক্ট হন না। সকলেরই কিছু ভুলভ্রান্তি রয়েছে। একে অপরের সেই জায়গাটা ধরিয়ে দিতে পারলেই নিজেদের দ্রুত শুধরে ফেলা যায়। 

যা করবেন হিসেবে করে
একসঙ্গে থাকব বললেই তো আর হল না। বরং একসঙ্গে থাকার জন্য খরচের দিকটাতেও খেয়াল রাখতে হবে। থাকার খরচ, খাওয়ার খরচ রয়েছে। এছাড়াও বিভিন্ন খাতে খরচ বাড়বে। তাই চেষ্টা করুন হিসাবের অংক কষে নিতে। কতটা খরচ হতে পারে, এই হিসেবটা কষে নিতে পারলেই লিভ ইন সম্পর্ক হবে সুখের। তাই এখন থেকে এই বিষয়গুলি মাথায় রাখার চেষ্টা করুন। 

Advertisement