scorecardresearch
 

Onion Benefits : ডায়াবেটিস হোক বা ক্যানসার, রুখে দেয় পেঁয়াজ; কীভাবে খাবেন?

পেঁয়াজে পর্যাপ্ত পরিমাণে সালফার রয়েছে। তাই গরমেও হিট স্ট্রোক এড়াতে কাঁচা পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই প্রতিবেদনে আলোচনা করা হবে কীভাবে কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যের উপকার লাগে, সেই সম্পর্কে। রান্নায় পেঁয়াজ ব্যবহার করলে খাবারের স্বাদ বাড়তে পারে। তবে পেঁয়াজের বেশি উপকারিতা কাঁচা খেলেই পাওয়া যায় (Raw Onion Benefits)। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক কাঁচা পেঁয়াজ খাওয়ার উপকারিতা সম্পর্কে।

Advertisement
পেঁয়াজ পেঁয়াজ
হাইলাইটস
  • পেঁয়াজ খুবই উপকারী
  • মজবুত করে দাঁত-হাড়
  • বাড়ায় ইমিউনিটি

আমাদের শরীরের জন্য বিভিন্ন ধরনের খাবারই প্রয়োজনীয়। বাদ নয় পেঁয়াজও। এই সবজিটিকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী (Onion Benefits) বলে মনে করা হয়। আসলে পেঁয়াজে পর্যাপ্ত পরিমাণে সালফার রয়েছে। তাই গরমেও হিট স্ট্রোক এড়াতে কাঁচা পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই প্রতিবেদনে আলোচনা করা হবে কীভাবে কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যের উপকার লাগে, সেই সম্পর্কে। রান্নায় পেঁয়াজ ব্যবহার করলে খাবারের স্বাদ বাড়তে পারে। তবে পেঁয়াজের বেশি উপকারিতা কাঁচা খেলেই পাওয়া যায় (Raw Onion Benefits)। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক কাঁচা পেঁয়াজ খাওয়ার উপকারিতা সম্পর্কে।

১. হাড়ের জন্য উপকারী
কাঁচা পেঁয়াজ ক্যালসিয়ামের একটি ভাল উৎস, যা মজবুত হাড় ও দাঁত ভাল রাখার জন্য অপরিহার্য। ক্যালসিয়াম অস্টিওপরোসিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে পেঁয়াজ। কারণ এই রোগ হাড়ের ক্ষয় এবং ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ায়।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
কাঁচা পেঁয়াজে অ্যালিল প্রোপিল ডিসালফাইড নামে একটি যৌগ থাকে, যা টাইপ ২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। অ্যালিল প্রোপিল ডিসালফাইড ইনসুলিনের সংবেদনশীলতা বাড়াতে সাহায্য করে। যার ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা যায়।

৩. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
কাঁচা পেঁয়াজে ফ্ল্যাভোনয়েড এবং ফেনোলিক্স-সহ বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট টিস্যুর ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্যান্সার এবং হৃদরোগ সহ দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৪. ক্যান্সারের ঝুঁকি হ্রাস
কাঁচা পেঁয়াজে অর্গানোসালফার নামক একটি যৌগ থাকে, যা পাকস্থলী এবং কোলন ক্যান্সার সহ অন্যান্য বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। অর্গানোসালফার যৌগগুলি ক্যান্সার কোষগুলিকে বৃদ্ধি করা থেকে বিরত রাখে।

Advertisement

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়
কাঁচা পেঁয়াজে ভিটামিন সি থাকে, যা একটি সুস্থ রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। ভিটামিন সি শ্বেত রক্ত ​​কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে, যা সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করে। কাঁচা পেঁয়াজ খেলে ঠান্ডা লাগা, ফ্লু এবং অন্যান্য শ্বাসযন্ত্রের রোগের ঝুঁকিও অনেকটা কমে যায়। 

আরও পড়ুন - রোগা হতে যথেচ্ছ পাতিলেবু খাচ্ছেন? অজান্তেই ডেকে আনছেন ৩ বিপদ

 

Advertisement