scorecardresearch
 

Aak Leaves For Diabetes: ডায়াবেটিসের মোক্ষম ওষুধ আকন্দ পাতা, বিষ এড়িয়ে কীভাবে ব্যবহার?

Heath Tips: আকন্দ মহাদেবের প্রিয় ফুল। তাঁর পুজোয় কাজে লাগে। রুদ্রাভিষেক করার পর আকন্দ ফুল শিবলিঙ্গে দেন ভক্তরা। কিন্তু জানেন কি আকন্দ ফুলের গাছ ঔষধিও? বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী।

Advertisement
আকন্দ পাতার উপকারিতা। আকন্দ পাতার উপকারিতা।
হাইলাইটস
  • আকন্দ মহাদেবের প্রিয় ফুল। তাঁর পুজোয় কাজে লাগে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে আকন্দ পাতা।

ফল-মূল, পাতা দিয়েই বিভিন্ন অসুখের চিকিৎসা করা হয় আয়ুর্বেদে। ঘরোয়া উপায়ে নানা রোগের উপশম রয়েছে। এ দেশে রোগের চিকিৎসায় ভেষজ ব্যবহার হয়ে আসছে হাজার হাজার বছর ধরে। এই ভেষজগুলির মধ্যে অন্যতম আকন্দ। যা ইংরেজিতে 'Crown Flower' নামে পরিচিত। আকন্দ মহাদেবের প্রিয় ফুল। তাঁর পুজোয় কাজে লাগে। রুদ্রাভিষেক করার পর আকন্দ ফুল শিবলিঙ্গে দেন ভক্তরা। কিন্তু জানেন কি আকন্দ ফুলের গাছ ঔষধিও? বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ডিস্ট্রিক্ট, অ্যান্টি-সিফিলিটিক, অ্যান্টি-রিউমেটিক, অ্যান্টিফাঙ্গালের মতো উপাদান। ডায়াবেটিস ছাড়াও কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, জয়েন্টে ব্যথা, দাঁতের সমস্যা এবং শরীরের ব্যথার চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে আকন্দ পাতা। এই গাছ বিষাক্ত হিসেবে ধরা হয়। তা সত্ত্বেও এটি খুবই উপকারী। আকন্দ ফুল ও পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আকন্দের পাতা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এটি ডায়াবেটিস মেলেটসের চিকিৎসায় ব্যবহৃত হয়।

কীভাবে পাতা ব্যবহার করবেন?

প্রথমে আকন্দ গাছ থেকে তুলে আনুন তাজা পাতা। এই পাতাগুলি ভাল করে ধুয়ে নিন। পাতার ডাঁটিগুলি সরিয়ে দিন। রাতে ঘুমোনোর সময় এই পাতার মসৃণ অংশ পায়ের তলায় রেখে ভালো করে বেঁধে নিন। পাতা বাঁধতে মোজা পরতে পারেন। এই পাতাগুলো পায়ে বেঁধে সারারাত রেখে দিন। মোজায় ভরেও রাখতে পারেন পাতাগুলি। তার পর সকালে এই পাতাগুলি খুলে ফেলুন। প্রায় এক সপ্তাহ ধরে এই পদ্ধতি মেনে চলুন। উপকারিতা দেখতে শুরু করবেন।

যা মাথায় রাখবেন-

আকন্দ গাছ বিষাক্ত। এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। কখনও কাঁচা খাবেন না। এ ছাড়া পাতা থেকে বের হওয়া দুধ চোখের সংস্পর্শে আসতে দেবেন না। ছোট শিশুদের নাগালের বাইরে রাখুন।

Advertisement

আরও পড়ুন- কাঁচা না ভেজানো, কীভাবে কাঠবাদাম থেকে হার্ট থেকে ত্বক ভাল থাকবে?

Advertisement