scorecardresearch
 

Green Almonds Benefits: কাঁচা না ভেজানো, কীভাবে কাঠবাদাম থেকে হার্ট থেকে ত্বক ভাল থাকবে?

কাঠবাদাম শরীরের জন্য মহাষৌধি। চমকে যাওয়ার মতোই কথা। পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতিদিনের ডায়েটে কাঠবাদাম রাখলে নানা উপকার। অসুখ-বিসুখ দূরে থাকে।

Advertisement
কাঁচা কাঠবাদাম স্বাস্থ্যের জন্য উপকারি।  কাঁচা কাঠবাদাম স্বাস্থ্যের জন্য উপকারি।
হাইলাইটস
  • কাঁচা কাঠবাদাম শরীরের জন্য মহাষৌধি।
  •  পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতিদিনের ডায়েটে কাঠবাদাম রাখলে নানা উপকার। অসুখ-বিসুখ দূরে থাকে।

বাদাম স্বাস্থ্যের জন্য উপকারী। এতে রয়েছে বিবিধ পুষ্টিগুণ। এজন্য বাদাম খানও বহু মানুষ। অনেকেই ভেজানো কাঠবাদাম খেয়ে থাকেন। কাঠবাদাম ভেজানো খেলেই পুষ্টিগুণ মেলে বলে তাঁদের বিশ্বাস। কাঁচা কাঠবাদাম শরীরের জন্য মহাষৌধি। চমকে যাওয়ার মতোই কথা। পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতিদিনের ডায়েটে কাঠবাদাম রাখলে নানা উপকার। অসুখ-বিসুখ দূরে থাকে।

কাঠবাদাম হয় সবুজ রঙের। এই বাদাম শুকিয়েই তৈরি হয় আমন্ড। এই বাদামে অ্যান্টিঅক্সিড্যান্ট ভরপুর থাকে। শরীর থেকে বিষাক্ত পদার্থকে বাইরে বের করে দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সক্ষম। সবুজ রঙের খোসা ছাড়িয়ে কাঁচা খেলে একাধিক উপকার পাওয়া যায়। কী রকম? 

হজমশক্তি - কাঁচা কাঠবাদামে থাকে ভরপুর ফাইবার। কাঁচা কাঠবাদাম খেলে কোষ্ঠকাঠিন্য দূরে থাকে। বাড়ে হজমশক্তি। পেটও অনেকক্ষণ ভরা থাকে। ফলে ওজন বাড়ে না। হজমশক্তি ও বিপাকহার বাড়াতে এই বাদামের জুড়ি নেই।

হার্টের সুরক্ষা- কাঠবাদামে থাকে ভিটামিন ই। ভিটামিন ই ও ফাইবার হার্টের জন্য ভাল। বাদামের ফ্যাট শরীরের জন্য ভাল। কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। অ্যান্টি-অক্সিড্যান্ট থাকার কারণে হার্টের নানা অসুখের ঝুঁকি কমায়। 

রোগ-প্রতিরোধ ক্ষমতা- এই কাঠবাদামে পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। শরীরের টক্সিন বেরিয়ে যায়। প্রদাহ কমায়। সর্দি-কাশি-জ্বর থেকে রক্ষা করে।

চুলের স্বাস্থ্য- কাঁচা কাঠবাদামে থাকে ভিটামিন ই, এ, বি১, বি৬। যা চুলের স্বাস্থ্য ভাল রাখে। ম্যাগনেশিয়ামের থাকায় চুলের গোড়া সুস্থ রাখে। চুল বাড়েও দ্রুত।

ত্বকের জেল্লা-  কাঠবাদামে থাকে ভিটামিন ই। এই ভিটামিন ত্বকের জেল্লা বাড়ায়। মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল স্বাভাবিক থাকে। ত্বকের জন্য অত্যন্ত কাজের এই ভিটামিন। বয়স বাড়লেও ত্বক থেকে বোঝা যায় না। 

মনে স্ফূর্তি- মন ভাল রাখে কাঁচা কাঠবাদাম। ট্রিপ্টোফ্যান নামক একটি পদার্থ রয়েছে কাঠবাদামে। তৈরি হয় সেরোটোনিন। এই হরমোন মন ভাল রাখে। নিয়মিত কাঠবাদাম খেলে অবসাদ বা উদ্বেগ থেকে মুক্তি মেলে।

Advertisement

আরও পড়ুন- রান্নায় লাগে, ওজন কমাতেও জুড়ি নেই, সকালে উঠে খালি পেটে খান এই পানীয়

Advertisement