scorecardresearch
 

Aging Foods: এই ৪ খাবার কম বয়সেই বুড়িয়ে দেয়, যৌবন ধরে রাখতে চাইলে এখনই ছাড়ুন

Foods That Age You: মুখ ও শরীরের অন্যান্য অংশে পড়ে যায় বয়সের ছাপ। কম বয়সে বলিরেখা চলে আসছে অনেকেই টেনশনে পড়ে যান। শরীরের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা জরুরি।

Advertisement
Aging Foods Aging Foods
হাইলাইটস
  • কম বয়সেই বুড়িয়ে যাচ্ছেন?
  • এড়িয়ে চলুন ৪ খাবার।

মানুষের জীবনযাত্রার বদল ঘটেছে। বদলেছে খাদ্যাভ্যাস। ফলে নানা অসুখ বাসা বাঁধছে শরীরে। সেই সঙ্গে কম বয়সেই বুড়িয়ে যাচ্ছেন অনেকে। এটা জিনগত হলেও খাওয়াদাওয়ার কারণেও তাড়াতাড়ি চলে আসতে পারে বৃদ্ধাবস্থা। গুটিয়ে যায় ত্বক। মুখ ও শরীরের অন্যান্য অংশে পড়ে যায় বয়সের ছাপ। কম বয়সে বলিরেখা চলে আসছে অনেকেই টেনশনে পড়ে যান। শরীরের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা জরুরি। সেই সঙ্গে এড়িয়ে চলতে হবে অস্বাস্থ্যকর খাবারও। তেমনই ৪ খাবারের তালিকা দেওয়া হল- 

চিনি - সাদা চিনি দিয়ে তৈরি যে কোনও খাবার সাধারণত ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়। খুব কম লোকই জানেন যে এগুলি আমাদের ত্বকের জন্যও ক্ষতিকর। অত্যাধিক মিষ্টি শরীরে প্রভাব ফেলে। তাড়াতাড়ি চলে আসে বার্ধক্য। মুখে পড়ে বলিরেখা। চিনি ওজনও বাড়িয়ে দেয়। পেটে জমে চর্বি।  

তৈলাক্ত এবং ভাজা খাবার- বাঙালিদের তৈলাক্ত এবং ভাজা খাবারের প্রবণতা খুব বেশি। তা সে সন্ধেয় চপ মুড়ি হোক বা দুপুরের আলুভাজা। তেলে ভাজা স্বাস্থ্যের জন্য খুব খারাপ। তার উপরে তেলে ভাজা কোনও খাবার যদি গরম করে দেওয়া হয় তা আরও খারাপ। এতে শুধু হৃদরোগই না, বার্ধক্যের প্রভাবও পড়তে শুরু করে মুখে। তাই বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই,শিঙাড়া, আলুভাজা ও চিকেন ভাজা থেকে দূরত্ব বজায় রাখুন। তৈলাক্ত খাবার খেলে ত্বকে কম বয়সেই দেখা দেয় বলিরেখা। 

অ্যালকোহল এবং সিগারেট- অ্যালকোহল এবং সিগারেট শরীরের জন্য খুবই ক্ষতিকর। এটি শরীরের অন্যান্য অংশের পাশাপাশি ক্ষতি করে ত্বকেরও। সিগারেট খেলে ক্যানসার পর্যন্ত হতে পারে। সেই সঙ্গে মদও হানিকর। সিগারেট বেশি খেলে পুরুষদের ক্ষমতা কমে যায়। তাঁরা উদ্যম হারান। মদ খেলে কমে স্পার্মকাউন্ট। তাই শুধু যৌবনই নয় দাম্পত্যজীবনেও প্রভাব ফেলে অ্যালকোহল, সিগারেট।       

Advertisement

কোল্ড ড্রিংকস- গরমকালে অনেকেই কোল্ড ড্রিংকস খেতে পছন্দ করেন। রাস্তাঘাটে তেষ্টা পেলেই গলা ভিজিয়ে নেন নরম পানীয় খেয়ে। এখন নানা ধরনের এনার্জি ড্রিংকসও বেরিয়েছে। তা স্বাস্থ্যের জন্য ভালো হয়। হতে পারে ত্বকের সমস্যাও। কোল্ড ড্রিংকসে থাকা শর্করা ওজন বাড়িয়ে দেয়। ত্বককে বুড়িয়ে দেয়। এর পরিবর্তনে খান, আখের রস, তাজা ফলের রস, লস্যি ও ডাব। গরমকালে ডাবের জল খেলে উপকার পাবেন। কারণ ডাবের জলে রয়েছে প্রাকৃতিক খনিজ। যা শরীরের জন্য দারুণ উপকারী। 

আরও পড়ুন- ঠান্ডার ধাত, গলা ব্যথা থেকে সর্দিকাশি- দিদা-ঠাকুমার টোটকায় উপশম

বয়স ধরে রাখতে যা করবেন

- বয়স ধরে রাখলে তেলে ভাজা খাবার ছাড়ুন। 
- নিয়মিত শরীরচর্চা করুন। 
- ধূমপান ও অ্যালকোহল ছাড়ুন। 
- মিষ্টি বেশি এমন খাবার এড়িয়ে চলুন। 
- রোদে ব্যবহার করুন সানস্ক্রিন। 
- নিয়মিত ত্বকের যত্ন নিন। রাতে মাখুন ময়েশ্চারাইজার। 
 

Advertisement