scorecardresearch
 

Cold And Sore Throat Home Remedies: ঠান্ডার ধাত, গলা ব্যথা থেকে সর্দিকাশি- দিদা-ঠাকুমার টোটকায় উপশম

ঠান্ডার ধাত ও গলা ব্যথার সমস্যা থাকলে বারবার ওষুধ খাওয়া ঠিক নয়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। ঘরোয়া টোটকাতেই সর্দিকাশি থেকে মুক্তি পেতে পারেন। সেজন্য দিদা-ঠাকুমাদের পথই হোক পাথেয়।

Advertisement
cough sore throat and cold tips cough sore throat and cold tips
হাইলাইটস
  • ঠান্ডা-গলা ব্যথার সমস্যায় অব্যর্থ উপশম।
  • দিদা-ঠাকুমার রেসিপিতে করুন কামাল।

চৈত্রেই চাঁদিফাটা গরম। তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস। বাইরে প্রচণ্ড দাবদাহ। এই সময় ঠান্ডা গরমে সর্দি-কাশি হওয়ার সম্ভাবনা বেশি। অনেকেই ঠান্ডা, জ্বর ও গলার সমস্যায় ভুগছেন। দিনভর প্রচণ্ড গরম এবং রাতে এসি, কুলার বা ফ্যান চালানোর কারণে বেশিরভাগ মানুষের এই সব অসুখ হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শিশু ও বয়স্করা সর্দি ও জ্বরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়। এর সঙ্গে যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাঁদেরও ঠান্ডা লাগার ঝুঁকি বেশি। অনেকের আবার ঠান্ডা লাগার ধাত থাকে। বারবার ওষুধ না খেয়ে ঠাকুমা-দিদির উপায় অবলম্বন করতে পারেন। 

ঠান্ডার ধাত ও গলা ব্যথার সমস্যা থাকলে বারবার ওষুধ খাওয়া ঠিক নয়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। ঘরোয়া টোটকাতেই সর্দিকাশি থেকে মুক্তি পেতে পারেন। সেজন্য দিদা-ঠাকুমাদের পথই হোক পাথেয়। জানুন ঠান্ডা ও গলা ব্যথার ঘরোয়া প্রতিকার-

উপাদান- আদা, এক চা চামচ হলুদ গুঁড়ো, লবঙ্গ, রসুন, গোলমরিচ গুঁড়ো, সামান্য দারচিনি গুঁড়ো এবং ২ চা চামচ মধু। 

কীভাবে তৈরি করবেন- প্রথমে আদার খোসা ছাড়িয়ে নিন। এর পর ছোট ছোট টুকরো করে কেটে নিন। তার পর রসুন নিয়ে পিষে নিন। এবার একটি পাত্রে আদা, রসুন, হলুদ, গোলমরিচ ও দারচিনি গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতে মধু যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন। তৈরি মহাষৌধি। 

ঠান্ডা এবং গলা ব্যথায় খান

ঠান্ডা ও গলা ব্যথার সমস্যা থাকলে প্রতিদিন এক চামচ এই ঘরোয়া পেস্ট খান। প্রতিদিন সকালে থেতে পারেন এই ঔষধি। শরীরে জমে থাকা কোলেস্টেরল বেরিয়ে যাবে। সুস্থ থাকবে হার্টও। 

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় শুভ যোগে কপাল খুলছে ৪ রাশির, সারাবছর লক্ষ্মীর কৃপা

Advertisement

কীভাবে কাজ করে এই ঘরোয়া ঔষধি

আদা- আদার মধ্যে রয়েছে ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার,ম্যাঙ্গানিজ এবং ক্রোমিয়ামের পাশাপাশি অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-বায়োটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

রসুন- রসুনে ভিটামিন বি এবং ভিটামিন সি-র সঙ্গে প্রদাহরোধী গুণ রয়েছে। এর পাশাপাশি রসুন এমনিতেও গরম প্রকৃতির। তা খেলে গলা ব্যথা এবং সংক্রমণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়।

হলুদ- ভিটামিন সি, ভিটামিন কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, আয়রন, জিঙ্ক, প্রোটিন, ফাইবার প্রভৃতি উপাদানে সমৃদ্ধ হলুদ। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে রয়েছে, যা ঠান্ডা, জ্বর থেকে গলা ব্যথা থেকে মুক্তি দেয়। 

মধু- গলা ব্যথা ঠিক করার জন্য মধু হল একটি প্রাকৃতিক সিরাপ। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে, যা গলা ব্যথার উপশম করে। 

Advertisement