scorecardresearch
 

Weight Loss Ayurveda Tips: আয়ুর্বেদ মেনে রোজ সকালে খান এই জিনিসের জল, মাত্র ১ টাকায় ঝরবে মেদ

এখন খাওয়াদাওয়ার ঠিক নেই, রাতে পর্যাপ্ত ঘুম হয় না, শরীরচর্চাও নেই, সারাদিন অলস দিন কাটছে। তার প্রভাব পড়ছে মানুষের স্বাস্থ্যে।

Advertisement
Weight Loss Tips Weight Loss Tips
হাইলাইটস
  • জোয়ান কমায় পেটের চর্বি।
  • জোয়ানে থাকা পুষ্টিগুণ বাড়ায় বিপাক হার।

অতিরিক্ত ওজন এখন সকলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্থূলতা গ্রাস করছে সাধারণ মানুষকে। আর ওজনবৃদ্ধির সঙ্গেই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ থেকে হার্টের সংক্রান্ত সমস্যা বাসা বাঁধছে শরীরে। আসলে এখন খাওয়াদাওয়ার ঠিক নেই, রাতে পর্যাপ্ত ঘুম হয় না, শরীরচর্চাও নেই, সারাদিন অলস দিন কাটছে। তার প্রভাব পড়ছে মানুষের স্বাস্থ্যে। হুঁশ ফেরার পর ডায়েট ও শরীরচর্চার ঝক্কি নিতে পারেন না অনেকে। সহজেই পেটের চর্বি গলানোর ফর্মুলা রয়েছে আয়ুর্বেদে। যার দাম অনেকটাই কম। ১০০ গ্রাম পেয়ে যাবেন ৪০ টাকায়।
  
সকলের বাড়িতেই রয়েছে জোয়ান। বহু শতাব্দী ধরে জোয়ান আয়ুর্বেদে পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদ শুধু জোয়ানের ঔষধি গুণের কথাই বলেনি,এখন চিকিৎসা গবেষণায়ও জোায়ানের গুণাগুণ প্রমাণিত হয়েছে। আমেরিকান ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি গবেষণা পত্র অনুসারে,জোয়ান অ্যান্টি-ব্যাকটেরিয়াল,অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

পেটের মেদ কমাতে জোয়ানের ব্যবহার করা হয়। জোয়ান পাতন করে যে তেল বের করা হয় তা ঔষধি গুণে সমৃদ্ধ। ঔষধি গুণে ভরপুর জোয়ান শরীরের চর্বি গলিয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে, জোয়ানের বীজ জলে ভিজিয়ে সকালে পান করলে ওজন খুব দ্রুত কমে যায়।

NCBI-এর মতে,জোয়ান থেকে থাইমল তেল বের করা হয়। এই তেল অ্যান্টিব্যাকটেরিয়াল,অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ সমৃদ্ধ। এতে গামা টেরপিনিন এবং পি সাইমেনের মতো রাসায়নিক পদার্থ পাওয়া যায় যা স্নায়ু কোষকে দ্রুত উদ্দীপিত করতে সাহায্য করে। গবেষণা অনুযায়ী,জোয়ান ওজন কমাতে সাহায্য করে। প্রস্রাবজনিত সমস্যাও জোয়ান খেলে দূর করা যায়।

আরও পড়ুন- সাফল্যের ৬ মন্ত্র গৌরগোপাল দাসের, এই অভ্যাসগুলি ছাড়লেই সফল হবেন

জোয়ান কীভাবে খাবেন?

জোয়ানে রয়েছে ডায়েটারি ফাইবার যা খাবার হজমে সাহায্য করে। এছাড়া ফাইবার শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক। আয়ুর্বেদে বলা হয়েছে, জোয়ান সারারাত ভিজিয়ে রাখার পর সকালে জল পান করুন। এতে হজম শক্তি বাড়ে। মেটাবলিজম বৃদ্ধি পায় যা সামগ্রিক ওজন কমাতে সাহায্য করে। 

Advertisement


Advertisement