scorecardresearch
 

Success Tips: সাফল্যের ৬ মন্ত্র গৌরগোপাল দাসের, এই অভ্যাসগুলি ছাড়লেই সফল হবেন

সাফল্য পেতে প্রয়োজন কঠোর পরিশ্রম, নিষ্ঠা, ধৈর্য্য,​​সততা এবং সময়ের সঠিক ব্যবহার। পড়াশোনা হোক বা জীবনের যে কোনও ক্ষেত্র- সকলেই জীবনে এগিয়ে যেতে চান এবং সাফল্য অর্জন করতে চান।

Advertisement
Success Tips Success Tips
হাইলাইটস
  • সাফল্যের জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম, নিষ্ঠা, ধৈর্য্য,​​সততা এবং সময়ের সঠিক ব্যবহার।
  • পড়াশোনা হোক বা জীবনের যে কোনও ক্ষেত্র- সকলেই জীবনে এগিয়ে যেতে চান এবং সাফল্য অর্জন করতে চান।

সাফল্য পেতে হলে জীবনে অনেক কিছু করতে হয়। এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম, নিষ্ঠা, ধৈর্য্য,​​সততা এবং সময়ের সঠিক ব্যবহার। পড়াশোনা হোক বা জীবনের যে কোনও ক্ষেত্র- সকলেই জীবনে এগিয়ে যেতে চান এবং সাফল্য অর্জন করতে চান। সাফল্যের মন্ত্র ৬ বলেছেন গৌর গোপাল দাস। চলুন জেনে নেওয়া যাক- 

১। মানুষ কী বলবে বা ভাববে- লোকে কী বলবে এমন একটা ভাবনা বিপজ্জনক। যে কারণে ভারতের অধিকাংশ মানুষ উদ্বিগ্ন ও বিচলিত হন। তাঁরা মনে করে, সমাজ কী ভাববে, লোকেরা কী বলবে! এ দেশে মানুষের মানসম্মান নির্ভর করে অন্যরা কী ভাবে এবং বলে তার উপর। অন্যের মতের উপর নির্ভর করে সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। জীবনে সাফল্য অর্জনের জন্য উপদেশ শুনুন। কিন্তু করবেন সেটা যে আপনার বুদ্ধি বলে। মাথায় রাখুন, হেরে গেলে শিখবেন, আর জিতলে নেতৃত্ব নেবেন।

২। ভাগ্যকে দোষারোপ নয়- জীবনে অনেক সময় মানুষ হতাশ হয়ে পড়েন। তাঁরা মনে করেন, কপালই খারাপ। কিন্তু ভাগ্যোর দোহাই দিয়ে পরিশ্রম বন্ধ করা উচিত নয়। খারাপ সময় হোক বা ভালো সময়-নিজের কাজ করতে থাকুন। জীবনে কঠোর পরিশ্রম করতে থাকুন। জীবনে কঠোর পরিশ্রম বিনিয়োগের মতো। যখনই সময় পরিবর্তন হবে আপনি লাভবান হবেন। কঠোর পরিশ্রম করলে দেরিতে হলেও সাফল্য আসবে। হাতের রেখা ঠিক করবে না, আপনি সাফল্য পাবেন কিনা। বরং আপনার বুদ্ধি, সিদ্ধান্ত ও পরিশ্রমই ঠিক করবে আপনি কোথায় পৌঁছবেন। 

৩। সব মোহ-মায়া- জীবনে সকলেই সুখী ও সফল হতে চান। কিন্তু সাফল্য বা সুখের মাপকাঠি কী! তাই জীবন থেকে আবেগ দূর করুন। জীবনের সবচেয়ে বড় সত্য হল- সুখ-দুঃখ আসতে থাকবে। প্রিয়জন দূরে চলে যাবে। নিজের স্বপ্নপূরণ হবে না। এটা মেনে নিন,জীবনে সব ইচ্ছা নিজের মতো করে পূরণ করা যায় না। 

Advertisement

৪। সঠিক সময়ের অপেক্ষা- অনেক মানুষ জীবনে কিছু করার কথা ভেবেছেন কিন্তু সঠিক সময়ের অপেক্ষা করেন। এভাবে কাজ শুরু করা যায় না। ভাবনাকে যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়িত করা দরকার। মনপ্রাণ দিয়ে এবং সততার সঙ্গে যখনই কাজ শুরু করবেন, তখনই সেটা সঠিক সময়। সঠিক সময়ের জন্য অপেক্ষা করা কেবল সময়ের অপচয় ছাড়া অন্য কিছু নয়। সেজন্য নিজের স্বপ্ন পূরণের জন্য যে কাজই করতে চান বা নিজেকে উন্নত করার জন্য যে কাজই করতে চান না কেন, তা অবিলম্বে শুরু করুন।

আরও পড়ুন- এই ৫ খাবারে স্মৃতিশক্তি হবে প্রখর, বয়স বাড়লেও বুদ্ধি কমবে না

৫। সমস্যা থেকে পালানো- সমস্যা থেকে পালিয়ে আপনি কখনই সমাধান করতে পারবেন না। আপনি যত বেশি সমস্যা থেকে দূরে ছুটবেন,তত সমস্যা বাড়বে। তাই আপনার জীবনে যত সমস্যা বা অসুবিধাই থাকুক না কেন, দৃঢ়তার সঙ্গে তার মোকাবিলা করুন। সমাধান করুন।

৬। নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন- কোনও কাজে অবহেলা শেষ পর্যন্ত আপনারই ক্ষতি করবে। দৈনন্দিন কাজ হোক বা সম্পর্ক, স্বাস্থ্য, চাকরি বা অন্য কিছু- অবহেলা করলে সাফল্য পাবেন না। মুহূর্তের অসতর্কতায় বিপর্যয় নেমে আসবে। ফাটল দেখা দিতে পারে সম্পর্কে। স্বাস্থ্যের প্রতি উদাসীন হলেও তা নষ্ট হতে পারে। জীবনে আলস্য ছেড়ে প্রতিটি ক্ষেত্রে নিজের দায়িত্ব বুঝে সততা ও দায়িত্ব নিয়ে কাজ করুন। আপনি অবশ্যই জীবনে সাফল্য পাবেন।
 

Advertisement