scorecardresearch
 

Alcohol Peg Meaning: পানপাত্রের মাপ কেন 'পেগ'? স্মল ও লার্জের পরিমাণ কত? জানুন ইতিহাস

ছোট পেগ ২৫ মিলি এবং বড় ৫০ মিলি পরিবেশন করা যেতে পারে। তবে কেন ৩০ মিলি এবং ৬০ মিলি পেগ ধরা হয়? এর পিছনে রয়েছে দুটি কারণ।

Advertisement
পেগের অর্থ কী? পেগের অর্থ কী?
হাইলাইটস
  • গোটা বিশ্বে ভারত ও নেপালেই মদ খাওয়া বা অন্যকে পরিবেশন করার সময় 'পেগ' শব্দটি ব্যবহার করা হয়।
  • স্মল বা ছোট পেগের অর্থ ৩০ মিলি মদ।
  • আর লার্জ বা বড় পেগ ৬০ মিলি।

ভারতীয় সংস্কৃতির সঙ্গে মদিরার সম্পর্ক দীর্ঘদিনের। সুরাপানের উল্লেখ রয়েছে নানা পুরাণে। উৎসব-খুশির দিনে মদের গ্লাস চুমুক দেন সুরাপ্রেমীরা। অনেকের আবার উৎসব লাগে না। কেউ কেউ তো নিয়মিত মদ্যপান করেন। আর মদ্যপান নিয়ে আগের মতো ছুঁৎমার্গ নেই। কলকাতা শহরেই রয়েছে বহু পানশালা। অর্ডার দিলেই চলে আসবে পানপাত্র। সেই পানপাত্রে মদের পরিমাণকেই বলা হয় 'পেগ'। তা স্মলও হয়, আবার লার্জ। কী এই পেগ? কোথা থেকেই বা এল? 

গোটা বিশ্বে ভারত ও নেপালেই মদ খাওয়া বা অন্যকে পরিবেশন করার সময় 'পেগ' শব্দটি ব্যবহার করা হয়। স্মল বা ছোট পেগের অর্থ ৩০ মিলি মদ। আর লার্জ বা বড় পেগ ৬০ মিলি। অনেকে আবার পাটিয়ালা পেগও খান। তার পরিমাণ ৯০ মিলি। তবে এই 'পেগ' শব্দের উৎপত্তি ভারত বা নেপালে নয়। এর সঙ্গে যোগ রয়েছে সুদূর ডেনমার্কের। সে দেশের পরিমাপের একক paegl থেকে পেগ শব্দের আমদানি হয়েছে। ভারত ও নেপালে অ্যালকোহল পরিমাপের একটি আদর্শ একক হিসাবে স্বীকৃত পেগ।

ছোট পেগ ২৫ মিলি এবং বড় ৫০ মিলি পরিবেশন করা যেতে পারে। তবে কেন ৩০ মিলি এবং ৬০ মিলি পেগ ধরা হয়? এর পিছনে রয়েছে দুটি কারণ। প্রাথমিক কারণ স্বাস্থ্য। মদ খাওয়ার সঙ্গে সঙ্গে তা বিষাক্ত উপাদান হিসেবে সনাক্ত করে শরীর। তখন অ্যালকোহলকে বাইরে বের করে ফেলতে চায়। এজন্য লিভার এবং অন্যান্য অঙ্গগুলি অ্যালকোহলকে ভেঙে বিভিন্ন রাসায়নিক উপাদানে পরিণত করে। ৩০ মিলি ধীরে ধীরে খাওয়া হলে আমাদের শরীর সহজেই হজম করতে পারে। বেশিরভাগ মদের বোতল ৭৫০ মিলি। ৩০ মিলি এবং ৬০ মিলি দেওয়া হলে হিসাব রাখাও সোজা। মদের আন্তর্জাতিক ইউনিট হল ১ আউন্স অর্থাৎ ২৯.৫৭ মিলি, যা ৩০ মিলির কাছাকাছি।

শট এবং পেগের মধ্যে পার্থক্য কী?

একটা সময়ে এক নিমিষে মদ পান করা ছিল পুরুষত্বের প্রতীক। অর্থাৎ জুস নেই, সোডা বা জল নেই। মদ সরাসরি খেয়ে নিতে হত। সেই ঐতিহ্যের সঙ্গে তালমিলিয়ে 'শট' আনা হয়েছে বলে মনে করা হয়। আধুনিক পানশালা সংস্কৃতিতে তরুণদের মধ্যে শট অত্যন্ত জনপ্রিয়। তবে শটের কোনও নির্দিষ্ট স্কেল নেই। কয়েকটি দেশে ২০ মিলি, কোথাও আবার ৩০ মিলি এবং ৬০ মিলি শট হিসাবে পরিবেশন করা হয়।

Advertisement

পাতিয়ালা পেগ কী?

পাতিয়ালার মহারাজা ভূপিন্দর সিং পাতিয়ালা এই পেগ চালু করেছিলেন। একদা মহারাজ ও আইরিশ দলের মধ্যে পোলো খেলা চলছিল। আইরিশ দল প্রচণ্ড শক্তিশালী। মহারাজা কৌশল আঁটলেন। ম্যাচের আগে অনুষ্ঠিত পার্টিতে তাঁরা নির্দেশ প্রচুর পরিমাণে মদ বিতরণ করা হয়েছিল। পরের দিন মদের হ্যাংওভারেই হেরে যায় আইরিশ দল। বিদেশি অতিথিরা মহারাজার কাছে এ নিয়ে অভিযোগ করেন। মহারাজা উত্তর দিয়েছিলেন, এটা পাতিয়ালা পেগ। এরপর তা ভারতে বিখ্যাত হয়। পাতিয়ালা পেগে শুধুমাত্র হুইস্কি পরিবেশন করা হয়। তার পরিমাণ ৯০ ও ১২০ মিলি।

আরও পড়ুন- কাদের মাছ-মাংস বারণ? কারা সব খেতে পারেন? রক্তের গ্রুপ অনুযায়ী ডায়েট

Advertisement